৩০ নভেম্বর ২০২১, ১৫ অগ্রহায়ন ১৪২৮, ২৪ রবিউস সানি ১৪৪৩ হিজরি
`

কমনওয়েলথ অর্থমন্ত্রীদের পরবর্তী সভার চেয়ারপারসন নির্বাচিত হলেন মুস্তফা কামাল

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল - ফাইল ছবি

বাংলাদেশের অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল আগামী বছর অনুষ্ঠিতব্য কমনওয়েলথ অর্থমন্ত্রীদের সভার (সিএফএমএম) চেয়ারপারসন নির্বাচিত হয়েছেন।

বিশ্বব্যাংক ও আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) বার্ষিক সভার সাইডলাইনে মঙ্গলবার সন্ধ্যায় কমনওয়েলথ অর্থমন্ত্রীদের ভার্চুয়াল সভা অনুষ্ঠিত হয়। সভায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালকে কমনওয়েলথ অর্থমন্ত্রীদের সভা, ২০২২-এর চেয়ারপারসন নির্বাচিত করা হয়।

সভায় কমনওয়েলথভুক্ত ৫৪টি দেশের অর্থমন্ত্রী ও উচ্চ পর্যায়ের প্রতিনিধিরা অংশ নেন। বাংলাদেশের পক্ষে আনুষ্ঠানিক প্রস্তাব দেয়ার পর মালয়েশিয়া এবং ব্রুনাইয়ের সমর্থনের প্রেক্ষিতে আগামী বছরের জন্য চেয়ারপারসন নির্বাচিত হন আ হ ম মুস্তফা কামাল। আগামী বছর কমনওলেথ অর্থমন্ত্রীদের বৈঠকে সভাপতিত্ব করার সুযোগ লাভ করায় তিনি বাংলাদেশের সর্বস্তরের জনগণের পক্ষ থেকে ধন্যবাদ জানান।

মুস্তফা কামাল জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে গত এক দশকে গড়ে ৭ দশমিক ৪ শতাংশ অর্থনৈতিক প্রবৃদ্ধি হয়েছে। এমনকি কোভিড মহামারীকালে গতবছর যেখানে বৈশ্বিক অর্থনীতি ৩ শতাংশ সংকুচিত হয়েছে, সে সময়ে বেশ কয়েকটি আন্তর্জাতিক প্রতিষ্ঠানের জরিপে বাংলাদেশ শীর্ষ পাঁচটি সহনশীল অর্থনীতির দেশ হিসেবে উঠে এসেছে।

তিনি বলেন, গতমাসে অনুষ্ঠিত জাতিসঙ্ঘ সাধারণ পরিষদের টেকসই উন্নয়ন সংক্রান্ত আন্তর্জাতিক সম্মেলনে বাংলাদেশের উন্নয়ন প্রচেষ্টাকে স্বীকৃতি দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে এসডিজি প্রোগ্রেস অ্যাওয়ার্ডে ভূষিত করা হয়েছে।

এবারের সভায় অ্যান্টিগুয়া ও বার্বুডার প্রধানমন্ত্রী গ্যাস্টন ব্রাউন সভাপতিত্ব করেন। কমনওয়েলথ সচিবালয়ের মহাসচিব প্যাট্রিসিয়া স্কটল্যান্ডসহ সভায় অংশগ্রহণকারী প্রতিনিধিরা টেকসই উন্নয়ন ও অর্থনৈতিক পুনরুদ্ধার, বৈশ্বিক বাণিজ্য সহজ করতে ন্যূনতম হারে কর চুক্তি, কমনওয়েলথভুক্ত দেশসমূহের উপর কোভিড প্রভাব, জলবায়ু পরিবর্তনজনিত হুমকি মোকাবিলায় ঋণ ও কমনওয়েলথ ক্লাইমেট ফাইন্যান্সসহ আরো কয়েকটি বিষয়ের ওপর আলোকপাত করেছেন।

সূত্র : বাসস



আরো সংবাদ