০৬ ডিসেম্বর ২০২১
`

ফেসবুকের কালো তালিকায় দেশের ৬ সংগঠন

ফেসবুকের কালো তালিকায় দেশের ৬ সংগঠন - ছবি : সংগৃহীত

৪ হাজারেরও বেশি ব্যক্তি ও সংগঠনকে ‘বিপজ্জনক’ হিসেবে চিহ্নিত করে কালো তালিকাভুক্ত করেছে ফেসবুক। এ তালিকায় বাংলাদেশ থেকে পরিচালিত বা দেশে সক্রিয় ৬ উগ্রবাদী সংগঠন এবং এক ব্যক্তির নাম পাওয়া গেছে।

ফেসবুকের ‘ডেঞ্জারাস ইন্ডিভিজুয়ালস অ্যান্ড অর্গানাইজেশন্স’ পলিসির আওতায় গোপন এই কালো তালিকার একটি সংস্করণ প্রকাশ করেছে মার্কিন সংবাদমাধ্যম দ্য ইন্টারসেপ্ট।

তালিকাটিয় থাকা বাংলাদেশ থেকে পরিচালিত বা সক্রিয় ৬ উগ্রবাদী সংগঠনগুলো হলো-আল মুরসালাত মিডিয়া, ইসলামিক স্টেট বাংলাদেশ, হরকাতুল-জিহাদ-ই ইসলামী বাংলাদেশ, আনসারুল্লাহ বাংলা টিম, জামাত-উল-মুজাহিদিন বাংলাদেশ (জেএমবি) ও সাহাম-আল-হিন্দ মিডিয়া।

তালিকায় জেএমবির সাথে সংশ্লিষ্ট তরিকুল ইসলাম নামে এক ব্যক্তির কথাও উল্লেখ আছে।

বিভিন্ন সংগঠন ও ব্যক্তির নামসহ সম্পূর্ণ তালিকাটি প্রকাশ করেছে ইন্টারসেপ্ট। এ তালিকাভুক্ত সংগঠন ও ব্যক্তিদের ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ করে দেয়া হয়েছে।

অন্য কোনো অ্যাকাউন্ট থেকে এই তালিকায় থাকা সংগঠন বা ব্যক্তিদের সাথে যোগাযোগ করা হলে সেগুলোর বিরুদ্ধেও ব্যবস্থা নেবে ফেসবুক।

দেখুন:


আরো সংবাদ


বাংলাদেশ ভারতের পক্ষে যাবে না (১৭৫২৮)এরদোগানকে হত্যার চেষ্টা! (১৬৩৫৫)`আগামীতে পিছা মার্কা আনমু, নৌকা মার্কা আনমু না’ - নির্বাচনে হেরে নৌকার প্রার্থী (৮৩১১)ইরানের নাতাঞ্জ পরমাণু স্থাপনার কাছে বিস্ফোরণ (৭৭৭৮)আইভী আবারো নৌকা পাওয়ার নেপথ্যে (৭৫৩৭)স্বামীর সাথে সম্পর্ক! গৃহকর্মীকে খুন করে লাশ ঝাউবনে ফেললেন গৃহকর্ত্রী (৬৭৩৮)নারায়ণগঞ্জ সিটি নির্বাচনের ফরম কিনলেন বিএনপির ২ শীর্ষ নেতা (৬০১৬)ইরানের আকাশ প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক উৎক্ষেপণ (৪৯০৯)আলেম-ওলামা ও তৌহিদী জনতার নিঃশর্ত মুক্তির দাবি হেফাজতের (৪০১২)রুশ অস্ত্র কিনলে নিষেধাজ্ঞা, ভারতকে বার্তা যুক্তরাষ্ট্রের (৩৭৬১)