২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

মরিশাসে বঙ্গবন্ধুর স্মরণে বৃক্ষরোপণ

মরিশাসে বঙ্গবন্ধুর স্মরণে বৃক্ষরোপণ -

মুজিববর্ষের অংশ হিসেবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জাতিসংঘের বাংলায় ভাষণ দেয়া ৪৭তম বার্ষিকী উপলক্ষে মরিশাসের পোর্ট লুইসের প্লেন-ভিয়ার পার্কে ৪৭টি বৃক্ষের চারা রোপণ করা হয়েছে।

দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ হাইকমিশন মরিশাস ও সিটি কাউন্সিলের যৌথ উদ্যোগে বৃক্ষরোপণ অনুষ্ঠানে মরিশাস সরকারের উপপ্রধানমন্ত্রী ও স্থানীয় সরকার ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রী ড. মোহাম্মদ আনোয়ার হসনু ও পরিবেশমন্ত্রী কাভিদাশ রামানো উপস্থিত ছিলেন।

স্বাগত বক্তব্যে দেশটিতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার রেজিনা আহমেদ বলেন, অত্যন্ত গর্বের বিষয় যে বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রীও একই সময়ে জাতিসংঘের সাধারণ পরিষদে বাংলায় ভাষণ দিয়েছেন। ক্লাইমেট ভালনারেবল ফোরামের বর্তমান সভাপতি হিসেবে বাংলাদেশ পরিবেশ রক্ষায় সদস্য দেশগুলোর সাথে জলবায়ু পরিবর্তের বিরূপ প্রতিক্রিয়া নিরসনে ও মানিয়ে নেয়ার লক্ষ্যে একযোগে কাজ করছে।

তিনি আশা প্রকাশ করেন যে, এ সব বৃক্ষ পরিবেশ সংরক্ষণে সাহায্য করবে।

মরিশাস সরকারের উপপ্রধানমন্ত্রী ও স্থানীয় সরকার ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রী জানান, বঙ্গবন্ধুর স্মরণে আজকের এই বৃক্ষরোপণ কর্মসূচির মাধ্যমে পার্কের পরিবেশ আরও সুশীতল ও স্নিগ্ধ হবে এবং বঙ্গবন্ধুর মতো মহান ব্যক্তির স্মরণে এ ধরনের মহৎ কর্ম অত্যন্ত প্রশংসার দাবি রাখে। সেই সাথে পৃথিবীর পরিবেশ ও জলবায়ু রক্ষায় এ ধরনের কর্মসূচী বিশেষ অবদান রাখবে।

পরিবেশ মন্ত্রী কাভিদাশ রামানো বলেন, মরিশাস কপ-২৬ এ যোগদানের জন্য প্রস্তুতি নিচ্ছে এবং এ সম্মেলনের ফলাফলের জন্য গভীর আগ্রহে অপেক্ষা করছি।

সেই সাথে এই চারাগাছগুলো একদিন বৃক্ষে পরিণত হওয়ার মাধ্যমে পার্কের পরিবেশ আর মনোরম করে তুলবে বলে বক্তব্যে উল্লেখ করেন তিনি।
সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement
কালিয়াকৈরে ছিনতাইকারীর অস্ত্রের আঘাতে স্বর্ণ ব্যবসায়ী বাবা-ছেলে আহত কাপাসিয়ায় চোর সন্দেহে গণপিটুনিতে নিহত ২ রাশিয়ার ২৬টি ড্রোন ধ্বংসের দাবি ইউক্রেনের উত্তর কোরিয়ার সাথে আলোচনার ক্ষেত্র তৈরি করতে চাচ্ছে যুক্তরাষ্ট্র মাগুরায় বজ্রপাতে ২ যুবকের মৃত্যু মিয়ানমারে সামরিক বাহিনী ‘অস্থায়ীভাবে’ ক্ষমতায় রয়েছে : জান্তা প্রধান গাজীপুরে কাভার্ডভ্যানের চাপায় মোটরসাইকেলচালক নিহত উত্তরপ্রদেশে কারাগারে মুসলিম রাজনীতিবিদের মৃত্যু : ছেলের অভিযোগ বিষপ্রয়োগের দক্ষিণ আফ্রিকায় বাস খাদে, নিহত ৪৫, বাঁচল একটি শিশু ইসরাইলের রাফা অভিযান পরিকল্পনা স্থগিত এগিয়ে নিয়ে গিয়েও জেতাতে পারলেন না ত্রিস্তান

সকল