০৩ ডিসেম্বর ২০২১, ১৮ অগ্রহায়ন ১৪২৮, ২৭ রবিউস সানি ১৪৪৩ হিজরি
`

ইলিশের ২৩ টনের প্রথম চালান বেনাপোল দিয়ে ভারতে রফতানি

ইলিশের ২৩ টনের প্রথম চালান বেনাপোল দিয়ে রফতানি হয়েছে ভারতে - ছবি : নয়া দিগন্ত

দুর্গা পূজার শুভেচ্ছা হিসেবে ভারতে স্পেশাল ইলিশ রফতানির ২৩.১৫ টনের প্রথম চালান বুধবার দুপুরে বেনাপোল বন্দর দিয়ে রফতানি হয়েছে ভারতে। মঙ্গলবার ৫২ জন ইলিশ রফতানিকারককে মোট ২ হাজার ৮০ টন ইলিশ রফতানির অনুমতি দেয় বাণিজ্য মন্ত্রণালয়।

খুলনার সাউদান এন্ড ফুড লিমিটেড ও ঢাকার ইউনিয়ন ভেনঞ্চার নামে দুটি রফতানিকারক প্রতিষ্ঠান আজ ২৩.১৫ টন ইলিশ মাছ ভারতে রফতানি করেছে। প্রতি কেজি ইলিশ মাছ ১০ মার্কিন ডলার মূল্যে রফতানি করা হচ্ছে ভারতে। আজ মোট ২ লাখ ৩১ হাজার ৫০০ মার্কিন ডলার মূল্যের ইলিশ রফতানি করা হয় ভারতে।

ভারতের কলকাতার আমদানিকারক প্রতিষ্ঠান জে কে ইন্টারন্যাশনাল ও সিদ্ধেশরী এন্টারপ্রাইজ ২৩.১৫ টন ইলিশ আমদানি করেছে আজ। কাস্টমসের সকল আনুষ্ঠানিকতা সম্পন্ন করে রফতানি করেন মিলা এন্টারপ্রাইজ ও বিশ্বাস ট্রেডাস নামে দুটি রফতানিকারক প্রতিষ্ঠান।

২০২০ সালের ১০ অক্টোবর বাংলাদেশ থেকে ইলিশ মাছের সর্বশেষ চালান ভারতে রফতানি করা হয়।

উপজেলা মৎস্য কর্মকর্তা আবুল হাসান জানান, গত বছর ১ হাজার ৮৭৫ টন ইলিশ মাছ ভারতে রফতানি করার অনুমতি দিয়েছিল বাণিজ্য মন্ত্রণালয়।

বেনাপোল কাস্টমস কমিশনার আজিজুর রহমান জানান, ইলিশ রফতানির প্রথম চালান আজ বেনাপোল বন্দর দিয়ে ভারতে গেছে।



আরো সংবাদ


করোনাভাইরাসের বাহানায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করবেন না : জাগপা বিনামূল্যে ঠোঁটকাটা ও তালুকাটা অপারেশন ক্যাম্প ৪২ যাত্রী নিয়ে সোয়া ঘণ্টা আকাশে : পরে চট্টগ্রামে অবতরণ অজ্ঞান পার্টির কবলে পড়ে হাসপাতালে দুই বাস যাত্রী রাজশাহী অ্যাডভোকেট বার অ্যাসোসিয়েশনের সভাপতি মোজাম্মেল আর নেই সৌদি ও মিসরের সাথে সুসম্পর্ক চায় তুরস্ক শোক সংবাদ সিলেবাস কমানোর দাবিতে আশুলিয়ায় শিক্ষার্থীদের অবরোধ, বিক্ষোভ মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে স্কিল ল্যাবের উদ্বোধন নামের ভুলে ফাঁসির রায় পুনর্বিবেচনার দাবিতে ঢাকা বরিশাল মহাসড়ক অবরোধ সেচ ব্যবস্থার টেকসই উন্নয়নে সরকার কাজ করছে : কৃষিমন্ত্রী

সকল

রিসোর্টে নিয়ে তরুণীকে ধর্ষণ করলেন টিকটকার (১০৫৯৯)ভয়াবহ বিস্ফোরণে কাঁপল বাড়ি, ছিন্নভিন্ন ৩ জনের দেহ (৭৫৯০)তুরস্কের অর্থনৈতিক সঙ্কট, বাংলাদেশে শঙ্কা (৭৫৫৯)'কোনো রকমের পূর্বশর্ত ছাড়াই এনপিটিতে যুক্ত হতে হবে ইসরাইলকে' (৭৫১৭)ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’, চলতি সপ্তাহেই ঝড়-বৃষ্টির পূর্বাভাস (৬৪৪৪)সামরিক হামলার ভীতিই ইরানকে পারমাণবিক কার্যক্রম থেকে বিরত রাখবে : ইসরাইল (৫৮৮৩)দেশ ছেড়ে পালাতে চেয়েছিলেন কাটাখালীর মেয়র আব্বাস (৫৩৮২)টানা ৬ষ্ঠবারের মতো নির্বাচিত চেয়ারম্যান ফজু (৫০৩৭)হাইকোর্টের দ্বারস্থ সেই তুহিনারা, হিজাব পরায় বসতে পারবে না এসআই পরীক্ষায়ও! (৪৫৪০)করোনা শেষ ওমিক্রনেই ! (৩৬০৯)