১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

দ্বিপক্ষীয়ভাবে ভ্যাকসিন পাঠাতে কানাডার প্রতি আহ্বান মোমেনের

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন -

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন কোভ্যাক্স কাঠামোর আওতায় ও দ্বিপক্ষীয়ভাবে বাংলাদেশে কোভিড-১৯ এর ভ্যাকসিনের ডোজ পাঠাতে কানাডার প্রতি আহ্বান জানিয়েছেন।

বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, কোভ্যাক্স হিউম্যানিরারিয়ান বাফারের কো-চেয়ার ও কানাডিয়ান মিনিস্টার ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট কারিনা গাউল্ডের সাথে ভার্চুয়াল সভায় মোমেন এ আহ্বান জানান।

এ সময় দুই মন্ত্রীর মধ্যে রোহিঙ্গা সঙ্কট, এলডিসি অবস্থান থেকে বাংলাদেশের উত্তরণ ও জলবায়ু পরিবর্তন মোকাবেলায় সহযোগিতাসহ বিভিন্ন ইস্যু নিয়ে আলোচনা হয়।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শত-বার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণ-জয়ন্তী উপলক্ষ্যে গুরুত্বপূর্ণ বার্তা পাঠানোর জন্য বাংলাদেশের পক্ষ থেকে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর প্রতি গভীর কৃতজ্ঞতা প্রকাশ করে ড. মোমেন- দু’শের মধ্যে বিদ্যামান সুসম্পর্ক আরো গভীর ও জোরদার হবে বলে আশা প্রকাশ করেন। বাংলাদেশ ও কানাডার যৌথ চেয়ারম্যানশিপে দোহায় ২০২২ সালের জানুয়ারি মাসে অনুষ্ঠিতব্য আসন্ন ৫ম ইউএন কনফারেন্স অন এলডিসিএস (এলডিসি-৫) এর প্রস্তুতি প্রক্রিয়ার ব্যাপারে তিনি আশা প্রকাশ করে তিনি মহামারী পরবর্তি পরিস্থিতি মোকাবেলায় ২০৩০ সাল পর্যন্ত বাংলাদেশের মতো দেশগুলোকে সেখানকার ব্যবসায় অগ্রাধিকার দিতে কানাডা সরকারের প্রতি আহ্বান জানান।

মোমেন আন্তর্জাতিক আদালতে (আইসিজে) চলমান গণহত্যা মামলাসহ বাস্তুচ্যূত রোহিঙ্গাদের প্রতি রাজনৈতিক ও মানবিক সহায়তার জন্য কানাডাকে আন্তরিকভাবে ধন্যবাদ জানান।

রোহিঙ্গা শরণার্থীদের প্রত্যাবাসন বাংলাদেশের সবচেয়ে অগ্রাধিকারপ্রাপ্ত বিষয় উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী, এ ব্যাপারে নেতৃত্ব গ্রহণ করতে এবং আইসিজে মামালা পরিচালনার জন্য গাম্বিয়াকে আর্থিকভাবে সহায়তার জন্য কানাডার প্রতি আহ্বান জানান।

মোমেন আরো বলেন, এ পর্যন্ত কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া একজন রোহিঙ্গা শরণার্থীও মারা যায়নি।

তিনি আরো বলেন, যত দ্রুত সম্ভব ভাসান চরে মানবিক কার্যক্রম পরিচালনায় সহায়তার জন্য জাতিসঙ্ঘ ও আন্তর্জাতিক কমিটিউটিকে এগিয়ে আসা উচিৎ।

তিনি কক্সবাজার আশ্রয় শিবিরের চেয়ে ভাসান চরের অবস্থা অনেক ভালো বলে উল্লেখ করেন।

জলবায়ু পরিবর্তনের ব্যাপারে মোমেন- সিওপি২৬ এর শর্তে রাজি হতে কানাডার প্রতি আহ্বান জানান। এতে বলা হয়েছে যে- প্রতিটি দেশকে অবশ্যই তাদের ন্যাশনালি ডিটারমাইন্ড কন্ট্রিবিউশন (এনডিসিএস) বাস্তবায়ন করতে হবে।

মন্ত্রী বলেন, বাংলাদেশ ‘মুজিব সমৃদ্ধি পরিকল্পনা’সহ বিভিন্ন অভিযোজন ও প্রশমন পদক্ষেপ গ্রহণ করেছে। বাংলাদেশ এর চাহিদার ৪০ শতাংশ নবায়নযোগ্য জ্বালানী ব্যবহার করছে।

তিনি বাংলাদেশে প্রতিষ্ঠিত আঞ্চলিক গ্লোবাল এডাপটেশন সেন্টারকে (জিএসি) আর্থিক সহায়তার বিষয়টি বিবেচনার জন্য কানাডার প্রতি আহ্বান জানান।

এ সময় মোমেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দণ্ডাদেশপ্রাপ্ত হত্যাকারী নূর চৌধুরীকে ফেরত পাঠানোর জন্য আবারো জোরালো আহ্বান জানান। এর মাধ্যমে ন্যায় ও আইনের শাসন নিশ্চিত হবে বলে তিনি উল্লেখ করেন।

কানাডার মন্ত্রী আশ্বস্ত করে জানান তারা বাস্তুচ্যূত রোহিঙ্গা ও তাদের আশ্রয়দানকারী স্থানীয়দের জন্য ভ্যাকসিন প্রদানের বাংলাদেশের অনুরোধের বিষয়টি বিশেষভাবে বিবেচনা করবে।
সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
ফরিদপুরের গণপিটুনিতে নিহত ২ নির্মাণশ্রমিক জাতিসঙ্ঘে ফিলিস্তিনি সদস্যপদ লাভের প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান

সকল