২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

ভারতে প্রবেশকালে মহেশপুর সীমান্তে আটক ৩৪৫

ভারতে প্রবেশকালে মহেশপুর সীমান্তে আটক ৩৪৫ - ছবি - সংগৃহীত

ঝিনাইদহের মহেশপুর সীমান্ত দিয়ে গত সাড়ে তিন মাসে ৩৪৫ জনকে আটক করেছে মহেশপুরের ৫৮ বিজিবি। মহেশপুর উপজেলার বিভিন্ন সীমান্ত থেকে এসব নারী, পুরুষ ও শিশুদের আটক করা হয়।

মহেশপুর ৫৮ বিজিবির দেয়া এক প্রেস বিজ্ঞপ্তিতে এ সব তথ্য জানানো হয়।

এদিকে করোনাকালেও ভারতে প্রবেশের এই জনশ্রোত ঠেকানো যাচ্ছে না। অবস্থাদৃষ্টে মনে হচ্ছে ধুড় পাচারের নিরাপদ রুট হচ্ছে মহেশপুরের বিভিন্ন সীমান্ত। দেশে লকডাউন ও যান চলাচলে কড়াকড়ি থাকায় ১১ এপ্রিলের পর থেকে বিজিবি কাউকে আটক করতে পারেনি।

প্রেস বিজ্ঞপ্তি বিশ্লেষণ করে দেখা গেছে, মহেশপুর উপজেলার বাঘাডাঙ্গা, মাটিলা, সেজিয়া একাশিপাড়া, বাঁমবাড়িয়া, মকরধ্বজপুর, মাইলবাড়িয়া, দরবেশনগর, পদ্মপুকুর, খোশালপুর ও হাঠাৎপাড়া দিয়ে বিনা পাসপোর্টে ভারতে প্রবেশের সময় ৩৪৫ জনকে আটক করা হয়। এর মধ্যে জানুয়ারি মাসে ৪৭ জন, ফেব্রুয়ারিতে ১১১, মার্চে ৬৫ ও ১১ এপ্রিল পর্যন্ত ১২২ জনকে বিনা পাসপোর্টে ভারতে প্রবেশের সময় এসব বাংলাদেশিকে আটক করা হয়।

সীমান্ত এলাকায় তথ্য নিয়ে জানা গেছে, দেশের অন্যান্য সীমান্ত দিয়ে ধুড় পাচারের খবর পাওয়া না গেলও মহেশপুর সীমান্তে ধুড় পাচারের একটি শক্তিশালী সিন্ডিকেট আছে। বাংলাদেশের বিভিন্ন এলাকা থেকে নারী পুরুষ মহেশপুর সীমান্তে জড়ো হয় ভারতে প্রবেশের জন্য। তারপর দালালদের টাকা দিয়ে ভারতে প্রবেশ করে।

প্রাপ্ত তথ্য মতে বিজিবির হাতে আটকের চেয়ে অনুপ্রবেশের চিত্র আরও বেশি। বিজিবির হাতে খুব কম সংখ্যক আটক হচ্ছে।

এদিকে বিজিবির হাতে আটক হওয়া ব্যক্তিরা ভারতে প্রবেশের জন্য চিকিৎসার কথা বলেছেন। কিন্তু তাদের কথায় আশ্বস্ত হতে পারে না বিজিবি। অনেক সময় দেখা গেছে পরিবারসহ ভারতে যাচ্ছে।

মহেশপুর ৫৮ বিজিবির সহকারী পরিচালক মোহাম্মদ নজরুল ইসলাম খান জানান, সর্বশেষ গত ১১ এপ্রিল মহেশপুরের বাঘাডাঙ্গার কুমিল্লাপাড়া এলাকার একটি পেয়ারা বাগান থেকে দালাল নিজাম উদ্দীন ও খায়রুলসহ ৮ জনকে আটক করে বিজিবি। আটকদের বাড়ি মোড়লগঞ্জ, যশোরের চাচড়া, নড়াইলের কালিয়া ও খুলনার ফুলতলা এলাকায়।

সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement
সাজেকে সড়ক দুর্ঘটনায় ৫ শ্রমিক নিহতের খবরে ঈশ্বরগঞ্জে শোক দুর্যোগে এশিয়ায় সবচেয়ে বেশি মৃত্যু কেন বাংলাদেশে? জবিতে ভর্তি পরীক্ষায় আসন বেড়েছে ৫০টি বিএনপি ক্ষমতায় আসতে মরিয়া হয়ে উঠেছে : ওবায়দুল কাদের মাটির নিচে পাওয়া গ্রেনেড মাইন মর্টার শেল নিষ্ক্রিয় করল সেনাবাহিনী অনির্দিষ্টকালের জন্য অনলাইন ক্লাসে যাচ্ছে জবি, বন্ধ থাকবে পরীক্ষা কুড়িগ্রামে রেলের ভাড়া বৃদ্ধির প্রতিবাদ ক্রিকেট খেলতে অস্ট্রেলিয়া যাচ্ছে দেওয়ানগঞ্জের প্রতিবন্ধী শিক্ষার্থী শিহাব কিশোরগঞ্জে বৃষ্টির জন্য বিশেষ নামাজ সাতক্ষীরা বৈদ্যুতিক খুটিতে ধাক্কা লেগে মোটরসাইকেলআরোহী নিহত বার্সেলোনাতেই থাকছেন জাভি

সকল