২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

মালয়েশিয়ায় প্রবাসীদের জন্য চাকরির খোঁজ অ্যাপ উদ্বোধন

মালয়েশিয়ায় প্রবাসীদের জন্য চাকরির খোঁজ অ্যাপ উদ্বোধন - ছবি- সংগৃহীত

মালয়েশিয়ায় বসবাসরত বাংলাদেশী প্রবাসীদের সহযোগিতায় 'চাকরির খোঁজ' নামে একটি অনলাইন অ্যাপ উদ্বোধন করেছে বাংলাদেশ দূতাবাস। বৃহস্পতিবার কুয়ালালামপুর স্থানীয় সময় রাত পোৗনে ১০টায় ভার্চ্যুয়াল আলোচনা সভার মাধ্যমে এর উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমেদ।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, প্রবাসীরা এই অ্যাপের মাধ্যামে সহজেই পছন্দমতো ও যোগ্যতা অনুযায়ী চাকরি খুঁজে নিতে পারবেন। দেশটিতে করোনাকালে যেমন বিদেশীকর্মী সঙ্কট প্রকট হয়েছে তেমনি প্রবাসীরাও গণহারে কাজ হারিয়ে বেকার ও অবৈধ হয়ে পড়েছেন। মূলত তাদের কে সঠিক ও যথাযত প্রক্রিয়া অনুসরণ করে সহযোগিতা করতেই নতুন অ্যাপটি চালু করেছে মালয়েশিয়াস্থ বাংলাদেশ দূতাবাস।

দূতাবাস জানিয়েছে, এতে একদিকে কর্মহীন প্রবাসীরা হয়রানি ও প্রতারণা থেকে মুক্ত হয়ে সঠিক পন্থায় কর্মসংস্থান খুঁতে নিতে পারবেন। অন্য দিকে কর্মী সঙ্কটে থাকা মালয়েশিয়ার বিভিন্ন সেক্টরের নিয়োগকর্তারাও তাদের যোগ্যকর্মী সহজেই খুঁজে পাবেন। এজন্য প্রবাসীদের বাংলাদেশ দূতাবাসের অফিসিয়াল ফেসবুক পেজে চোখ রাখতে বলা হয়েছে।

এজন্য কোনো বাড়তি খরচও গুণতে হবে না প্রবাসীদের। এই অ্যাপের টেকনোলজিস্ট পার্টনারশিপ হিসেবে আছেন ডটলাইন'স গ্রুপ।

অ্যাপের উদ্বোধন অনুষ্ঠানে ভার্চ্যুয়ালি বক্তব্যে প্রধান অতিথি ইমরান আহমেদ এমপি বলেন, প্রবাসীদের জন্য আমরা সব সময় আন্তরিকভাবে সহযোগিতা করতে চাই। করোনাকালেও প্রবাসীদের যদি এই অ্যাপের মাধ্যমে কিছুটা সহযোগিতা করতে পারি তাহলে আমরা বলতে পারবো সহানুভূতি দেখাতে পেরেছি। প্রবাসীদের উদ্দেশ্যে তিনি বলেন, আপনারা অনেকে আগে দালাল প্রতারকের খপ্পরে পরে সব হারিয়েছেন। কিন্তু এখানে ওইরকম কিছু নেই। এই ডিজিটাল প্লাটফর্ম চালুর মূল উদ্দেশ্য দালাল থেকে রেহাই পাওয়া।

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্যের মাধ্যমে অ্যাপটির গুরুত্ব ও ব্যবহার সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশী রাষ্ট্রদূত মো: গোলাম সারোয়ার।

ডেপুটি হাইকমিশনার মো: খোরশেদ আলম খস্তগিরের পরিচালনায় অনলাইন উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো: শাহরিয়ার আলম এমপি। আরো উপস্থিত ছিলেন প্রবাসি কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন, মালয়েশিয়ার শ্রম বিভাগের উপ-মহাপরিচালক মো: আসরি আবদুল্লাহ ওয়াহাব, ডটলাইনস গ্রুপের প্রেসিডেন্ট মাহবুবুল মতিন, মালয়েশিয়ার সিমে ডার্বি প্ল্যান্টেশনের ওয়ার্কফোর্স ম্যানেজমেন্টের প্রধান বদরুল হিশাম ইসমাইল, মি. অং ও জেসলিন।

অনুষ্ঠানে ‘চাকরির খোঁজ’ ডিজিটাল প্লাটফর্মের ব্যবহারের ওপর নির্মিত একটি ভিজ্যুয়াল চিত্র প্রদর্শন করেন মালয়েশিয়াস্থ বাংলাদেশ দূতাবাসের শ্রম কাউন্সিলর মো: জহিরুল ইসলাম।


আরো সংবাদ



premium cement