২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ভারতফেরত যাত্রীদের নিজ খরচে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হবে

ভারতফেরত যাত্রীদের নিজ খরচে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হবে - ছবি : সংগৃহীত

দেশে করোনায় আক্রান্ত ও মৃত্যু হার বেড়ে যাওয়ায় স্বাস্থ্য বিধিনিষেধ কঠোরভাবে পালনে সবাইকে উদ্বুদ্ধ করছে সরকার। একই সাথে অভ্যন্তরীন যাতায়াতের পাশাপাশি বিদেশ যাত্রায়ও কড়াকড়ি আরোপ করা হয়েছে। এর অংশ হিসেবে বেনাপোল চেকপোস্ট দিয়ে ভারতফেরত যাত্রীদের ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকার নির্দেশনা দিয়েছে প্রধানমন্ত্রীর কার্যালয়। এ সময় যাত্রীদের নিজ খরচে এই কোয়ারেন্টিনে থাকার নির্দেশনার চিঠি পাওয়ার বিষয়টি বৃহস্পতিবার নিশ্চিত করেছেন বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন ওসি আহসান হাবিব।

ওসি আহসান হাবিব বলেন, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমেদ কায়কাউসের স্বাক্ষরিত প্রজ্ঞাপনে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত এ সতর্কতা অবলম্বন করতে হবে। এতে বলা হয়েছে, বিদেশ থেকে যেসব যাত্রী দেশে ফেরত আসবে তাদেরকে দেশে নিজ খরচে ১৪ দিন প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হবে।

মঙ্গলবার নির্দেশনার ওই পত্র বেনাপোল ইমিগ্রেশনের স্বাস্থ্য বিভাগ ও পুলিশের হাতে পৌঁছেছে। তবে বিষয়টি বৃহস্পতিবার সকালে বন্দর এলাকায় জানাজানি হয়।

এ দিকে আগে থেকে প্রস্তুতি না থাকায় নির্দেশনা পাওয়ার তিন দিন পরও ভারত থেকে আসা যাত্রীদের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন নিশ্চিত করতে পারেনি ইমিগ্রেশন কর্তৃপক্ষ।

জানা গেছে, দুই থেকে তিন দিনের জন্য ওই আদেশ বাস্তবায়ন কিছুটা শিথিল করছে ইমিগ্রেশন স্বাস্থ্য বিভাগ।

বৃহস্পতিবার বেনাপোল উপজেলা স্বাস্থ্য ও পরিবার করিকল্পনা কর্মকর্তা ডা: ইউসুফ আলী জানান, যাত্রীদের কোয়ারেন্টিনে রাখার পরিবেশ তৈরি করতে স্থানীয় প্রশাসন ও স্বাস্থ্য বিভাগ যৌথভাবে কাজ করছে। এ নিয়ে উপজেলা প্রশাসনের সাথে বৈঠক হয়েছে। পরিবেশ তৈরি করে আগামী দুই-এক দিনের মধ্যে কোয়ারেন্টিন কার্যক্রম শুরু করা হবে।

তিনি আরো জানান, বর্তমানে করোনা পরিস্থিতিতে শর্ত সাপেক্ষে শুধু বেনাপোল স্থলবন্দর দিয়ে যাত্রীদের ভারত প্রবেশের সুযোগ রয়েছে। প্রতিদিন এক হাজার থেকে ১২ শ’ যাত্রী দুই দেশের মধ্যে যাতায়াত করছে। এসব যাত্রীদের ৯৫ ভাগ মেডিক্যাল ভিসাধারী। অন্য পাঁচ ভাগ যাত্রীরা যাচ্ছেন বিজনেস ও কূটনৈতিক ভিসায়। ট্যুরিস্ট ভিসা গত বছরের ১৩ মার্চ থেকে বন্ধ রয়েছে।


আরো সংবাদ



premium cement