২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

মালয়েশিয়া প্রবাসীদের জন্য সুসংবাদ, বাসায় বসেই মিলবে পাসপোর্ট

মালয়েশিয়া প্রবাসীদের জন্য সুসংবাদ, বাসায় বসেই মিলবে পাসপোর্ট - ছবি : নয়া দিগন্ত

মালয়েশিয়া প্রবাসী বাংলাদেশীদের জন্য একটি সুসংবাদ দিয়েছে দূতাবাস। নিজ ঠিকানায় ঘরে ঘরে পাসপোর্ট পৌঁছে দিতে দেশটির সরকারি পোস্ট অফিস ‘পোস লাজু’ বিশেষ সার্ভিস চালু করা হয়েছে। এ সার্ভিসের উদ্বোধন করেছে মালয়েশিয়াস্থ বাংলাদেশ দূতাবাস।

বৃহস্পতিবার স্থানীয় সময় বেলা ১১টায় দূতাবাসে স্বাস্থ্যবিধি মেনে সীমিত অনুষ্ঠানের মাধ্যমে এই পাসপোর্ট সেবা উদ্বোধন করা হয়।

নতুন এই সার্ভিসটির উদ্বোধনের মাধ্যমে মালয়েশিয়া প্রাবাসীরা দূতাবাসে সরাসরি না গিয়ে বাসা থেকেই আবেদন করে নিজ ঠিকানায় পাসপোর্ট হাতে পাবেন। ফলে পাসপোর্ট পেতে আর ভোগান্তি পোহাতে হবে না।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, পাসপোর্ট রেডি হলে নির্দিষ্ট সময়ে দেশটির সরকারি পোস্ট অফিসের মাধ্যমে মালয়েশিয়া প্রবাসী বাংলাদেশীদের নিজ ঠিকানায় পৌঁছে যাবে। বারকোড ও ট্র্যাকিং নম্বরের মাধ্যমে পোস্ট অফিসে পাসপোর্ট কি অবস্থায় আছে সেটাও জানা যাবে। এর জন্য দূতাবাসের ওয়েবসাইটে কিছু নির্দিষ্ট ডেটা পূরণ করতে হবে। যদি এই প্রক্রিয়াটি বুঝতে অসুবিধা হয় তাহলে এ বিষয়ে অবগত আছেন এমন বন্ধুর সহযোগিতা নেয়ার জন্য পরামর্শ দেয়া হয়েছে। কিন্তু দালালের দ্বারস্থ হয়ে প্রতারিত না হওয়ার পরামর্শ দেয়া হয়েছে দূতাবাস থেকে। এজন্য প্রবাসীদের অঞ্চল ভেদে পাসপোর্ট ফি ব্যতিত মাত্র ১২ থেকে ২০ রিঙ্গিত খরচ বহন করতে হবে।

প্রথম পর্যায়ে দেশটির পেনাং, জহর বারু, মোয়ার, ইপু, তেরেঙ্গানু ও সারাওয়াক প্রদেশে এই সেবা দেয়া হবে। পরে পর্যায়ক্রমে সব রাজ্যে চালু করা হবে এই সেবা।

কুয়ালালামপুরে নিযুক্ত রাষ্ট্রদূত মো: গোলাম সারোয়ারের সভাপতিত্বে ‘পোস লাজু’ বিশেষ সার্ভিস চালু উদ্বোধনী অনুষ্ঠান সঞ্চালনা করেন দূতালয় প্রধান মো: রুহুল আমিন। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডেপুটি রাষ্ট্রদূত মো: খোরশেদ আলম দস্তগীর ও পোস লাজু মালয়েশিয়ার সিইও মো: রোজাইদি মোহাম্মদ শরীফসহ পোস লাজুর অন্য কর্মকর্তারা।

এ সময় আরো উপস্থিত ছিলেন শ্রম কাউন্সিলর মো: জহিরুল ইসলাম, কাউন্সিলর পাসপোর্ট অ্যান্ড উইং মো: মশিউর রহমান তালুকদার, কাউন্সিলর (শ্রম দ্বিতীয়) মো: হেদায়েতুল ইসলাম মন্ডল, দূতাবাসের প্রতিরক্ষা উপদেষ্টা কমোডোর মো: মোস্তাক আহমদ, কূটনৈতিক শাখার কাউন্সিলর (রাজনৈতিক) তাহমিনা ইয়াছমিন, কাউন্সিলর কন্স্যুলার মো: মাসুদ হোসেইন, কাউন্সিলর (বাণিজ্য) মো: রাজিবুল আহসান, শ্রম শাখার প্রথম সচিব মো: ফরিদ আহমদসহ দূতাবাসের কর্মকর্তা ও কর্মচারীরা। এ সময় কোভিড-১৯ স্বাস্থ্যবিধি মেনে অনুষ্ঠানে উপস্থিতি সীমিত করে ফেসবুকে লাইভ সম্প্রচার করা হয়েছে।


আরো সংবাদ



premium cement