১২ মে ২০২১
`

দেশের অনুকূল পরিবেশ বহির্বিশ্বে তুলে ধরুন : পররাষ্ট্রমন্ত্রী

দেশের অনুকূল পরিবেশ বহির্বিশ্বে তুলে ধরুন : পররাষ্ট্রমন্ত্রী - ছবি : সংগৃহীত

বৈদেশিক বিনিয়োগ ও রপ্তানি বাড়াতে সকল বৈদেশিক দূতাবাসকে দেশের অনুকূল পরিবেশ বহির্বিশ্বে তুলে ধরার নির্দেশ ‍দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন। তিনি বলেন, ‘২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে একটি উন্নত দেশে পরিণত করার লক্ষে আমাদের বিনিয়োগ বাড়াতে হবে, রপ্তানি বাড়াতে হবে।’

রোববার পররাষ্ট্র মন্ত্রণালয় এবং বঙ্গবন্ধু রিসার্চ সেন্টার ফর ফরেন পলিসি এন্ড ডিপ্লোমেসি’র যৌথ উদ্যোগে ‘উন্নয়নের অগ্রযাত্রায় বাংলাদেশ’ শীর্ষক সেমিনারে এ নির্দেশনা দেন পররাষ্ট্রমন্ত্রী।

এ সময় অথনৈতিক কূটনীতির ওপর জোর দিয়ে বাংলাদেশের উন্নয়ন ও সমৃদ্ধির বিষয়টি সারা পৃথিবীকে তুলে ধরার ওপর গুরুত্বারোপ করেন ড. মোমেন।

তিনি বলেন, ‘৭ মার্চের ভাষণ দেশে বিদেশে ছড়িয়ে দিতে হবে। বঙ্গবন্ধুর ভাষণ সবার অধ্যয়ন ও বিশ্লেষণ করা উচিত। স্কুল কলেজের পাঠ্যপুস্তকে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ অন্তর্ভুক্ত করা উচিত।’

মন্ত্রী বলেন, এ বছরের বড় অর্জন এলডিসি থেকে বাংলাদেশের উত্তরণ। জাতির পিতার বাংলাদেশ আজ উন্নয়নের অগ্রযাত্রায় রয়েছে। ফরেন সার্ভিস একাডেমিতে আয়োজিত সেমিনারে প্রধান বক্তা ছিলেন সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

এছাড়াও এফবিসিসিআইয়ের সভাপতি শেখ ফজলে ফাহিম, পিআরআই ’র নির্বাহী পরিচালক আহসান এইচ মনসুর, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন, অতিরিক্ত পররাষ্ট্র সচিব ও ফরেন সার্ভিস একাডেমির রেক্টর সৈয়দ মাসুদ মাহমুদ খন্দকার প্রমুখ বক্তব্য দেন।

সকাল ৯টায় ফরেন সার্ভিস একাডেমিতে জাতীয় পতাকা উত্তোলন করেন পররাষ্ট্রমন্ত্রী।

এর আগে ড. মোমেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সাথে নিয়ে এ মন্ত্রণালয়ের পক্ষ থেকে ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা বিবেদন করেন।

সূত্র : ইউএনবি



আরো সংবাদ


চীনের মন্তব্যের জবাবে যা বললেন পররাষ্ট্রমন্ত্রী (১০২৬৪)হামাসের কমান্ডার নিহত (৯৭৬৫)ইসরাইলি পুলিশের হাতে বন্দী মরিয়মের হাসি ভাইরাল (৭৩০৫)বিহারের পর এবার উত্তরপ্রদেশেও নদীতে ভাসছে লাশ (৬৭৮২)‘কোয়াডে বাংলাদেশ যোগ দিলে ঢাকা-বেইজিং সম্পর্ক খারাপ হবে’ (৫৮৬৩)যৌন অপরাধীর সাথে সম্পর্ক বিল গেটসের! এ কারণেই ভাঙল বিয়ে? (৪৮৬৯)উত্তরপ্রদেশে হিন্দু অধ্যুষিত গ্রামের প্রধান হলেন আজিম উদ্দিন (৪৪৫৬)নন-এমপিও শিক্ষকরা পাবেন ৫ হাজার টাকা, কর্মচারীরা আড়াই হাজার (৪২৪৬)মিতু হত্যা : স্বামী সাবেক এসপি বাবুল আক্তার গ্রেফতার (৩৯৭৩)গাজা উপত্যকায় ইসরাইলি বিমান হামলায় ৯ শিশুসহ ২০ ফিলিস্তিনি নিহত (৩৮১৪)