১৬ মে ২০২১
`

নতুন শ্রমবাজার মাদাগাস্কার

মাদাগাস্কার - ছবি : সংগৃহীত

বহির্বিশ্বের শ্রমবাজারে বাংলাদেশীদের জন্য নতুন করে যুক্ত হতে চলেছে আফ্রিকার দ্বীপরাষ্ট্র মাদাগাস্কার। দেশটিতে একটি নির্মাণ প্রকল্পে এক হাজার ৩৬ জন শ্রমিক পাঠাতে এশিয়া কনটিনেন্টাল গ্রুপ (বিডি) নামে এক রিক্রুটিং এজেন্সিকে অনুমতি দিয়েছে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়। তবে অভিযোগ উঠেছে দেশটিতে যেতে সরকার প্রতিটি কর্মীর অভিবাসন ব্যয় ৮৬ হাজার ৪০ টাকা নির্ধারণ করে দিলেও আড়াই থেকে সাড়ে তিন লাখ টাকা দাবি করছেন সংশ্লিষ্ট এজেন্সি। এ অভিযোগের সত্যতা মিলেছে নয়া দিগন্তের অনুসন্ধানেও।

গত ২৩ ফেব্রুয়ারির প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের নিয়োগানুমতিতে বলা হয়, মাদাগাস্কারের এমসিটি ক্যাপিটাল ডেভেলপমেন্ট এসডিএন বিএইচডি নামে মালয়েশিয়ান একটি কোম্পানিতে সিভিল ইঞ্জিনিয়ার, সাইট সুপারভাইজার, প্লাম্বার, ইলেকট্রিশিয়ান, ওয়েল্ডার, পেইন্টার, ফ্রেম ফিক্সার ও সাধারণ শ্রমিকসহ বিভিন্ন পদে মোট এক হাজার ৩৬ জন কর্মী নেয়া হচ্ছে। প্রতিদিন ৮ ঘণ্টা ডিউটি, চুক্তির মেয়াদ দুই বছর। বেতন ২৮৫ ইউএস ডলার থেকে ৪৩৫ ডলার (প্রায় ২৪ হাজার থেকে ৩৭ হাজার টাকা)। বাসস্থান, খাবার, যাতায়াত, চিকিৎসা, বীমা ও ভিসা এবং বিমান ভাড়া উভয় পথ ফ্রি। অভিবাসন ব্যয় ৮৬ হাজার ৪০ টাকা।

এই নতুন শ্রমবাজারের দেখভাল করছে পোর্ট লুইসে (মরিশাস) অবস্থিত বাংলাদেশ হাইকমিশন। কমিশনের শ্রম উইংয়ের প্রথম সচিব মো: ওহিদুল ইসলাম নয়া দিগন্তকে বলেন, বলতে গেলে এখানে শ্রমিকদের কোনো খরচই লাগবে না। মিনিস্ট্রি যেটা ধরেছে, ৮৬ হাজারের মতো, সেটা বিমানভাড়াসহ সব খরচ। কিন্তু বিভিন্ন সূত্রে জানা যায়, এশিয়া কনটিনেন্টাল গ্রুপ নামে যে এজেন্সি শ্রমিক পাঠাচ্ছে তারা বেশ কিছু দিন আগে থেকেই পাসপোর্ট সংগ্রহ করছে। সরকার নির্ধারিত অঙ্কের চেয়ে কয়েকগুণ বেশি তারা দাবি করছেন বিদেশগামীদের কাছ থেকে। প্রথমে পরিচয় ছাড়া এবং পরে সাংবাদিক পরিচয়েই কথা হয় এজেন্সির পরিচালক (উন্নয়ন) মিঠুর (পুরো নাম বলেননি) সাথে।

তিনি বলেন, মন্ত্রণালয় আমাদের অনুমোদন দিয়েছে, আমরা পাসপোর্ট সংগ্রহ করছি। মাদাগাস্কারে যেতে কত টাকা লাগবে জানতে চাইলে তিনি বলেন, আড়াই লাখ থেকে ৪ লাখ। পরে বলেন, সাড়ে তিন লাখের কিছু বেশি নেয়া হবে। আমরা দুয়েক দিনের মধ্যেই পত্রিকায় বিজ্ঞপ্তি দেবো। সাংবাদিকদেরও ডাকা হবে জানিয়ে তিনি বলেন, বারিধারায় অফিসের ডেকোরেশনের কাজ চলছে। সরকারের নির্ধারিত ব্যয়ের চেয়ে আপনারা কেন এত বেশি টাকা নেবেন- এমন প্রশ্নের জবাবে মিঠু জানতে চান, আমাদের ডিমান্ড লেটার আপনি কোথায় পেলেন? এরপর বলেন, আপনি ভুল দেখেছেন। বিমানভাড়া কত জানেন? মিঠু আরো বলেন, আমরা আড়াই লাখ থেকে সাড়ে ৩ লাখ নিতে পারি, তবে এখনো সিদ্ধান্ত হয়নি। এরপর তিনি বিষয়গুলো এড়িয়ে যান।

এ বিষয়ে ওই এজেন্সির স্বত্বাধিকারী লোকমান শাহের মোবাইল নম্বরে ফোন দেয়া হলে বন্ধ পাওয়া যায়। পরে তার আরেকটি মালয়েশিয়ান নম্বরে (হোয়াটস অ্যাপ) এই প্রতিবেদকের কথা হয়। তিনি বর্তমানে মালয়েশিয়ায় রয়েছেন জানিয়ে বলেন, বাজারটি খুব ভালো হবে বলেই মনে করছি। অভিবাসন ব্যয় কত হচ্ছে জানতে চাইলে তিনি বলেন, সরকার নির্ধারিত ব্যয়েই লোক পাঠাব আমরা। সরকার তো ৮৬ হাজার ৪০ টাকা নির্ধারণ করে দিয়েছে? এ প্রশ্নে তিনি বলেন, আমরা চেয়েছিলাম ১ লাখ ৮৬ হাজার টাকা। কারণ বিমান ভাড়াই তো যাবে ১ লাখ ২২ হাজার টাকা। তখন তাকে বলা হয়, এজেন্সির একজন পরিচালক মিঠু তো বললেন যে, সাধারণ লেবার আড়াই লাখ টাকা এবং উপরের অন্যান্য পদে সাড়ে তিন লাখের বেশি টাকা নেয়া হবে- এমন প্রশ্নে লোকমান শাহ বলেন, না এটা ঠিক নয়। সে হয়তো ভুল বলেছে। তাহলে তো ৮৬ হাজার টাকায় লোক নিতে পারছেন না- কারণ আপনার বিমান ভাড়াই বলছেন ১ লাখ ২২ হাজার টাকা (নিয়োগানুমতিতে আছে বিমানভাড়া ফ্রি অর্থাৎ কোম্পানি বহন করবে)।

এরপর তিনি প্রসঙ্গ পাল্টান। বলেন, ‘প্লিজ ভাই পারলে পজিটিভ একটা নিউজ কইর্যা দেন।’
পৃথিবীর বৃহত্তম দ্বীপগুলোর মধ্যে অন্যতম মাদাগাস্কার দক্ষিণ-পূর্ব আফ্রিকা মহাদেশের উপকূলে অবস্থিত। এটি দ্বীপরাষ্ট্র হলেও আয়তন বাংলাদেশের প্রায় চারগুণ। জনসংখ্যা প্রায় আড়াই কোটি। মাদাগাস্কারের একটি হাউজিং প্রকল্পে কাজ পেয়েছে মালয়েশিয়ার এম সিটি ক্যাপিটাল ডেভেলপমেন্ট কোম্পানি। এ বিষয়ে পোর্ট লুইসে (মরিশাস) বাংলাদেশ হাইকমিশনের শ্রম উইংয়ের প্রথম সচিব মো: ওহিদুল ইসলাম নয়া দিগন্তকে জানান, মাদাগাস্কার অনুন্নত দেশ। দেশটি নিজেরাই বিভিন্ন দেশে শ্রমিক পাঠায়। সুতরাং এটি যে, খুব বড় শ্রমবাজার হবে তা নয়। যারা কর্মী নিচ্ছে সেই কোম্পানিটি মালয়েশিয়ান। তারা বাংলাদেশীদের পছন্দ করে। তাই তাদের প্রজেক্টে বাংলাদেশ থেকে কনস্ট্রাকশন খাতে এই লোক নিচ্ছে।

তিনি বলেন, এখানে শ্রমবাজারের ওই রকম সম্ভাবনা না থাকলেও বিজনেসের সুযোগ রয়েছে বাংলাদেশীদের জন্য। ওদের কৃষিতে অভিজ্ঞতাসম্পন্ন লোক নাই। বাংলাদেশের ব্যবসায়ীরা এখানে এগ্রিকালচার ফার্ম করার জন্য ইনভেস্ট করতে পারেন।
এজেন্সিগুলোর নিয়োগানুমতি দিয়ে থাকে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের কর্মসংস্থান অনুবিভাগ। এই বিভাগের অতিরিক্ত সচিব বশীর আহমেদ নয়া দিগন্তকে বলেন, এটা নতুন একটি শ্রমবাজার।

মরিশাসে আমাদের লেবার অ্যাটাচি আছে। তিনি ওখানে গিয়ে যাচাই-বাছাই করে রিপোর্ট দিয়েছেন। সেই রিপোর্টের ওপর ভিত্তি করে আমরা নিয়োগানুমতি দিয়েছি। সব দেশের ক্ষেত্রেই একই নিয়ম। নিয়োগানুমতির বাইরে কোনোভাবেই অতিরিক্ত টাকা নিতে পারে না। অভিযোগ যাচাই-বাছাই করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।



আরো সংবাদ


বিশ্বে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত ও মৃত্যু কমেছে দৌলতদিয়া-পাটুরিয়া ঘাটে যাত্রী জট, লঞ্চ চালুর দাবি গুজরাতে প্রচণ্ড বেগে আঘাত হানতে পারে তাউটে ইসরাইলের প্রতি জোরাল সমর্থন পুনঃব্যক্ত বাইডেনের পশ্চিমবঙ্গে ১৫ দিনের লকডাউন শুরু গাজায় ইসরাইলের প্রচণ্ডতম বোমাবর্ষণ, টার্গেট হামাসপ্রধানও কেন আসিফকে ব্যাট তুলে মারতে গিয়েছিলেন শোয়েব? জানালেন আফ্রিদি খুনের মামলায় ভারতীয় কুস্তিগিরের বিরুদ্ধে জামিন অযোগ্য গ্রেফতারি পরোয়ানা জারি ফিলিস্তিনিদের উপর ইসরাইলি নিয়ে যা বলল যুক্তরাষ্ট্র গাজার জাতিসঙ্ঘ অফিসের কাছে ব্যাপক বোমা হামলা ঘুম নেই, আতঙ্কে দিন কাটাচ্ছেন ইসরাইলে কর্মরত হাজার হাজার ভারতীয় নার্স!

সকল