২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

আন্তর্জাতিক সমুদ্র কর্তৃপক্ষের সদস্য বাংলাদেশ

আন্তর্জাতিক সমুদ্র কর্তৃপক্ষের সদস্য বাংলাদেশ -

বাংলাদেশ আগামী চার বছরের জন্য আন্তর্জাতিক সমুদ্র কর্তৃপক্ষের (আইএসএ) কাউন্সিল সদস্য নির্বাচিত হয়েছে। ২০২১ সালের ১ জানুয়ারি থেকে ২০২৪ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত বাংলাদেশ এ দায়িত্ব পালন করবে।

শুক্রবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, জ্যামাইকার রাজধানী কিংস্টনে অবস্থিত আন্তর্জাতিক সমুদ্র কর্তৃপক্ষকে সমুদ্র আইন সংক্রান্ত জাতিসঙ্ঘ সনদ অনুযায়ী সার্বিকভাবে মানবজাতির কল্যাণে আন্তর্জাতিক সমুদ্র তলদেশে খনিজ সংক্রান্ত সকল সংগঠনের কার্যক্রম, তদারকি ও নিয়ন্ত্রণের এখতিয়ার বাংলাদেশকে প্রদান করা হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, কাউন্সিলের সদস্য নির্বাচিত হওয়ায় বাংলাদেশ ভবিষ্যতে ৩৭ সদস্য নিয়ে গঠিত এ সংগঠনে আরো ভালোভাবে নিজের স্বার্থ রক্ষা করার সুযোগ পাবে।

বাংলাদেশ বিপুল জনসংখ্যা ও অপ্রতুল ভূমিজ সম্পদের একটি দেশ। এমনকি সমুদ্র সম্পদও এখানে পুরোপুরি আহরিত হয়নি।

বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রতিবেশী মিয়ানমার ও ভারতের সাথে সামুদ্রিক সীমা নিষ্পত্তির পর বাংলাদেশ সমুদ্র সম্পদের পূর্ণ সম্ভাবনা কাজে লাগানোকে অগ্রাধিকার দিচ্ছে এবং এক্ষেত্রে সমুদ্র অর্থনীতিকে নতুন দিগন্ত হিসেবে গ্রহণ করেছে।

আমাদের আর্থ-সামাজিক উন্নয়নে সমুদ্র অর্থনীতির সম্ভাবনা পুরোপুরি কাজে লাগাতে বিশেষ করে জাতীয় নিয়ন্ত্রণের বাইরে এবং আইএসএ নিয়ন্ত্রিত এলাকায় বাংলাদেশের সামুদ্রিক সম্পদের ন্যায্য হিস্যা দরকার এবং এটি বাংলাদেশের জন্য আইএসএ-এর কাজকে গুরুত্বপূর্ণ করে তুলেছে।

বাংলাদেশ বর্তমানেও আন্তর্জাতিক সমুদ্র কর্তৃপক্ষ (আইএসএ) কাউন্সিলের সভাপতি।

সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
ঈশ্বরগঞ্জে সংরক্ষিত নারী আসনের এমপি ব্যারিস্টার ফারজানাকে সংবর্ধনা যুক্তরাষ্ট্রের মানবাধিকার প্রতিবেদনে‘ভিত্তিহীন' তথ্য ব্যবহারের অভিযোগ বাংলাদেশ সরকারের মোদির মুসলিমবিরোধী মন্তব্যের প্রতিবাদ করায় সংখ্যালঘু নেতাকে বহিষ্কার ফ্লোরিডায় বাংলাদেশ কনস্যুলেটের নতুন কনসাল জেনারেল সেহেলী সাবরীন চান্দিনায় পানিতে ডুবে একই পরিবারের দুই শিশু মৃত্যু কেএনএফ সম্পৃক্ততা : গ্রেফতার ছাত্রলীগ নেতা সম্পর্কে যা জানা গেছে দেশে টিআইএনধারীর সংখ্যা ১ কোটি ২ লাখ শ্রমজীবি মানুষের মাঝে ক্যাপ, পানি ও স্যালাইন বিতরণ করেছে ছাত্রশিবির ঢাকা মহানগর পশ্চিম নোয়াখালীতে হিট স্ট্রোকে শিক্ষার্থীর মৃত্যু বাবার বাড়িতে বেড়াতে যাওয়ায় স্ত্রীর ২৭ স্থানে স্বামীর ধারালো অস্ত্রের আঘাত তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের দাবিতে ১২ উপজেলায় মানববন্ধন

সকল