২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

আন্তর্জাতিক সমুদ্র কর্তৃপক্ষের সদস্য বাংলাদেশ

আন্তর্জাতিক সমুদ্র কর্তৃপক্ষের সদস্য বাংলাদেশ -

বাংলাদেশ আগামী চার বছরের জন্য আন্তর্জাতিক সমুদ্র কর্তৃপক্ষের (আইএসএ) কাউন্সিল সদস্য নির্বাচিত হয়েছে। ২০২১ সালের ১ জানুয়ারি থেকে ২০২৪ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত বাংলাদেশ এ দায়িত্ব পালন করবে।

শুক্রবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, জ্যামাইকার রাজধানী কিংস্টনে অবস্থিত আন্তর্জাতিক সমুদ্র কর্তৃপক্ষকে সমুদ্র আইন সংক্রান্ত জাতিসঙ্ঘ সনদ অনুযায়ী সার্বিকভাবে মানবজাতির কল্যাণে আন্তর্জাতিক সমুদ্র তলদেশে খনিজ সংক্রান্ত সকল সংগঠনের কার্যক্রম, তদারকি ও নিয়ন্ত্রণের এখতিয়ার বাংলাদেশকে প্রদান করা হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, কাউন্সিলের সদস্য নির্বাচিত হওয়ায় বাংলাদেশ ভবিষ্যতে ৩৭ সদস্য নিয়ে গঠিত এ সংগঠনে আরো ভালোভাবে নিজের স্বার্থ রক্ষা করার সুযোগ পাবে।

বাংলাদেশ বিপুল জনসংখ্যা ও অপ্রতুল ভূমিজ সম্পদের একটি দেশ। এমনকি সমুদ্র সম্পদও এখানে পুরোপুরি আহরিত হয়নি।

বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রতিবেশী মিয়ানমার ও ভারতের সাথে সামুদ্রিক সীমা নিষ্পত্তির পর বাংলাদেশ সমুদ্র সম্পদের পূর্ণ সম্ভাবনা কাজে লাগানোকে অগ্রাধিকার দিচ্ছে এবং এক্ষেত্রে সমুদ্র অর্থনীতিকে নতুন দিগন্ত হিসেবে গ্রহণ করেছে।

আমাদের আর্থ-সামাজিক উন্নয়নে সমুদ্র অর্থনীতির সম্ভাবনা পুরোপুরি কাজে লাগাতে বিশেষ করে জাতীয় নিয়ন্ত্রণের বাইরে এবং আইএসএ নিয়ন্ত্রিত এলাকায় বাংলাদেশের সামুদ্রিক সম্পদের ন্যায্য হিস্যা দরকার এবং এটি বাংলাদেশের জন্য আইএসএ-এর কাজকে গুরুত্বপূর্ণ করে তুলেছে।

বাংলাদেশ বর্তমানেও আন্তর্জাতিক সমুদ্র কর্তৃপক্ষ (আইএসএ) কাউন্সিলের সভাপতি।

সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
ঝালকাঠিতে গ্রাম আদালত কার্যক্রম পরিদর্শনে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দল চুয়াডাঙ্গায় বাতাসে আগুনের হল্কা : গলে যাচ্ছে সড়কের পিচ বৃষ্টির নামাজ আদায়ের নিয়ম আজও স্বর্ণের দাম ভরিতে ৬৩০ টাকা কমেছে শিক্ষাপ্রতিষ্ঠান ২৮ এপ্রিল খুলে দেয়ার প্রস্তুতি, ক্লাস চলবে শনিবারও মিরসরাইয়ে জুস খাইয়ে অজ্ঞান করে লুট, মূল হোতা গ্রেফতার বৃষ্টি কামনায় ঈশ্বরগঞ্জে জামায়াতে ইসলামীর ইসতিসকার নামাজ আদায় কুবিতে আল্টিমেটামের পর ভিসির কার্যালয়ে তালা ঝুলাল শিক্ষক সমিতি সাজেকে সড়ক দুর্ঘটনায় ৫ শ্রমিক নিহতের খবরে ঈশ্বরগঞ্জে শোক দুর্যোগে এশিয়ায় সবচেয়ে বেশি মৃত্যু কেন বাংলাদেশে? জবিতে ভর্তি পরীক্ষায় আসন বেড়েছে ৫০টি

সকল