২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

রোহিঙ্গাদের সহায়তায় ইউএনএইচসিআর-জাপানের ১০ মিলিয়ন ডলার চুক্তি

কক্সবাজারে রোহিঙ্গা শরণার্থী শিবির - ছবি : সংগৃহীত

কক্সবাজারের টেকনাফে রোহিঙ্গা শরণার্থীদের বিশুদ্ধ পানি সরবরাহে ১০ মিলিয়ন ডলার সহায়তা দেয়ার চুক্তি স্বাক্ষর করেছে জাপান ও জাতিসঙ্ঘের শরণার্থী সংস্থা ইউনাইটেড নেশনস হাই কমিশনার ফর রিফিউজি (ইউএনএইচসিআর)। রোববার এক যৌথ বিবৃতিতে এই চুক্তি স্বাক্ষরের কথা জানানো হয়।

ঢাকায় ইউএনএইচসিআরের কার্যালয়ে বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি ও ইউএনএইচসিআর বাংলাদেশের সহকারী প্রতিনিধি কাশিওয়া ফুমিকো এই নিজ নিজ পক্ষে এই চুক্তিতে স্বাক্ষর করেন বলে বিবৃতিতে জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, ‘কক্সবাজারের টেকনাফে স্থানীয় জনগণ বহু বছর থেকেই নিরাপদ পানির ব্যবস্থা নিশ্চিতে চ্যালেঞ্জ মোকাবেলা করে আসছে। এই পরিস্থিতি সাম্প্রতিক বছরে মিয়ানমার থেকে বাধ্য হয়ে পালিয়ে আসা রোহিঙ্গা জনগোষ্ঠীর প্রবেশে আরো চ্যালেঞ্জিং হয়ে উঠেছে।’

বিবৃতিতে বলা হয়, এই সহায়তার মাধ্যমে পানি সরবরাহের পরিস্থিতি স্থিতিশীল হবে। পাশাপাশি স্থানীয় বাসিন্দা ও শরণার্থী, উভয়ের জীবন ব্যবস্থাকেই উন্নত করবে।

বাংলাদেশ সরকারের নির্দেশনা ও সহায়তায় তিন বছরের মধ্যে এই প্রকল্প চালু হবে বলে বিবৃতিতে জানানো হয়।

কাশিওয়া ফুমিকো জানান, জাপানের সহায়তা নিয়ে ইউএনএইচসিআর রোহিঙ্গা জনসাধারণকে সহায়তা করার জন্য অঙ্গীকারবদ্ধ।

অপরদিকে জাপানি রাষ্ট্রদূত ইতো নাওকি বলেন, ‘এই প্রকল্প থেকে স্থানীয় বাসিন্দা ও শরণার্থী উভয়েই উপকৃত হবে।’

২০১৭ সালের ২৫ আগস্ট মিয়ানমারের রাখাইন রাজ্যে সামরিক বাহিনীর ওপর কথিত হামলার অভিযোগে রোহিঙ্গা বিরোধী দমন অভিযান শুরুর পর সাত লাখ ৫০ হাজারের বেশি শরণার্থী সীমান্ত পেরিয়ে বাংলাদেশে আশ্রয় গ্রহণ করে। বর্তমানে বাংলাদেশে ১০ লাখ ২০ হাজারের বেশি রোহিঙ্গা শরণার্থীর বাস রয়েছে।

রোহিঙ্গাবিরোধী এই দমন অভিযানে মিয়ানমারের সামরিক বাহিনীর হাতে প্রায় ২৪ হাজার রোহিঙ্গা মুসলমান নিহত হয় বলে কানাডাভিত্তিক সংস্থা অন্টারিও ইন্টারন্যাশনাল ডেভেলপম্যান্ট এজেন্সির (ওআইডিএ) এক প্রতিবেদনে জানানো হয়।

সূত্র : আনাদোলু এজেন্সি


আরো সংবাদ



premium cement
রোববারই খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান, শনিবার ক্লাসসহ ৪ নির্দেশনা ময়মনসিংহ ওয়েলফেয়ার ফাউন্ডেশনের ঈদ পুনর্মিলনী বাস্তবায়নের আহ্বান ৩ গণকবরে ৩৯২ লাশ, ২০ ফিলিস্তিনিকে জীবন্ত কবর দিয়েছে ইসরাইল! মৌলভীবাজারে বিএনপি ও যুবদল নেতাসহ ১৪ জন কারাগারে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট কারীদের চিহ্নিতকরণ ও দৃষ্টান্তমূলক শাস্তি দাবি ১২ দলীয় জোটের কলিং ভিসায় প্রতারণার শিকার হয়ে দেশে ফেরার সময় মারা গেল মালয়েশিয়া প্রবাসী নারায়ণগঞ্জ যুবদলের সদস্য সচিবকে আটকের অভিযোগ হাতিয়া-সন্দ্বীপ চ্যানেলে কার্গো জাহাজডুবি : একজন নিখোঁজ, ১১ জন উদ্ধার হঠাৎ অবসরের ঘোষণা পাকিস্তানের সাবেক অধিনায়কের বগুড়ায় গ্যাসের চুলার আগুনে বৃদ্ধা নিহত বগুড়ায় ধানের জমিতে পানি সেচ দেয়া নিয়ে খুন

সকল