১৪ এপ্রিল ২০২১
`

রোহিঙ্গাদের সহায়তায় ইউএনএইচসিআর-জাপানের ১০ মিলিয়ন ডলার চুক্তি

কক্সবাজারে রোহিঙ্গা শরণার্থী শিবির - ছবি : সংগৃহীত

কক্সবাজারের টেকনাফে রোহিঙ্গা শরণার্থীদের বিশুদ্ধ পানি সরবরাহে ১০ মিলিয়ন ডলার সহায়তা দেয়ার চুক্তি স্বাক্ষর করেছে জাপান ও জাতিসঙ্ঘের শরণার্থী সংস্থা ইউনাইটেড নেশনস হাই কমিশনার ফর রিফিউজি (ইউএনএইচসিআর)। রোববার এক যৌথ বিবৃতিতে এই চুক্তি স্বাক্ষরের কথা জানানো হয়।

ঢাকায় ইউএনএইচসিআরের কার্যালয়ে বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি ও ইউএনএইচসিআর বাংলাদেশের সহকারী প্রতিনিধি কাশিওয়া ফুমিকো এই নিজ নিজ পক্ষে এই চুক্তিতে স্বাক্ষর করেন বলে বিবৃতিতে জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, ‘কক্সবাজারের টেকনাফে স্থানীয় জনগণ বহু বছর থেকেই নিরাপদ পানির ব্যবস্থা নিশ্চিতে চ্যালেঞ্জ মোকাবেলা করে আসছে। এই পরিস্থিতি সাম্প্রতিক বছরে মিয়ানমার থেকে বাধ্য হয়ে পালিয়ে আসা রোহিঙ্গা জনগোষ্ঠীর প্রবেশে আরো চ্যালেঞ্জিং হয়ে উঠেছে।’

বিবৃতিতে বলা হয়, এই সহায়তার মাধ্যমে পানি সরবরাহের পরিস্থিতি স্থিতিশীল হবে। পাশাপাশি স্থানীয় বাসিন্দা ও শরণার্থী, উভয়ের জীবন ব্যবস্থাকেই উন্নত করবে।

বাংলাদেশ সরকারের নির্দেশনা ও সহায়তায় তিন বছরের মধ্যে এই প্রকল্প চালু হবে বলে বিবৃতিতে জানানো হয়।

কাশিওয়া ফুমিকো জানান, জাপানের সহায়তা নিয়ে ইউএনএইচসিআর রোহিঙ্গা জনসাধারণকে সহায়তা করার জন্য অঙ্গীকারবদ্ধ।

অপরদিকে জাপানি রাষ্ট্রদূত ইতো নাওকি বলেন, ‘এই প্রকল্প থেকে স্থানীয় বাসিন্দা ও শরণার্থী উভয়েই উপকৃত হবে।’

২০১৭ সালের ২৫ আগস্ট মিয়ানমারের রাখাইন রাজ্যে সামরিক বাহিনীর ওপর কথিত হামলার অভিযোগে রোহিঙ্গা বিরোধী দমন অভিযান শুরুর পর সাত লাখ ৫০ হাজারের বেশি শরণার্থী সীমান্ত পেরিয়ে বাংলাদেশে আশ্রয় গ্রহণ করে। বর্তমানে বাংলাদেশে ১০ লাখ ২০ হাজারের বেশি রোহিঙ্গা শরণার্থীর বাস রয়েছে।

রোহিঙ্গাবিরোধী এই দমন অভিযানে মিয়ানমারের সামরিক বাহিনীর হাতে প্রায় ২৪ হাজার রোহিঙ্গা মুসলমান নিহত হয় বলে কানাডাভিত্তিক সংস্থা অন্টারিও ইন্টারন্যাশনাল ডেভেলপম্যান্ট এজেন্সির (ওআইডিএ) এক প্রতিবেদনে জানানো হয়।

সূত্র : আনাদোলু এজেন্সি



আরো সংবাদ


করোনায় মৃত্যুতে নতুন রেকর্ডে কঠোর লকডাউন শুরু গোবিন্দগঞ্জে সড়ক দুর্ঘটনায় একই পরিবারের ৩ জনসহ নিহত ৪ অ্যাকাউন্ট হ্যাক করে অনৈতিক কাজের অভিযোগে কালিয়াকৈরে যুবক আটক দুর্নীতির অভিযোগে ৮ বছরের জন্য নিষিদ্ধ ক্রিকেটার হিথ স্ট্রিক ব্যাপক বিক্ষোভের পর পাকিস্তানে ‘নিষিদ্ধ’ হচ্ছে উগ্র ডানপন্থী দল টিএলপি এবার হেফাজতের সহকারী মহাসচিব গ্রেফতার ওয়াশিংটন-তেহরান আলোচনায় পরমাণু কেন্দ্রে নাশকতার ঘটনার কালো ছায়া যুক্তরাষ্ট্রকে চীন : প্লিজ আগুন নিয়ে খেলবেন না স্বাস্থ্যবিধি মেনে মসজিদে নামাজ আদায়ের সুযোগ দিতে জামায়াত আমিরের আহ্বান রমজানের প্রথম দিন যেভাবে কাটলো খালেদা জিয়ার করোনা সংক্রমণের নতুন রেকর্ড, তবু লকডাউনে যাবে না ভারত

সকল