১৪ এপ্রিল ২০২১
`

রোহিঙ্গা সঙ্কট সমাধানে বিশেষ দূত নিয়োগ দিতে যুক্তরাষ্ট্রকে আহবান বাংলাদেশের

রোহিঙ্গা সঙ্কট সমাধানে বিশেষ দূত নিয়োগ দিতে যুক্তরাষ্ট্রকে আহবান বাংলাদেশের - ছবি : বিবিসি

‘রোহিঙ্গা সঙ্কট’ সমাধানে মূখ্য ভূমিকা পালন করার জন্য যুক্তরাষ্ট্রের নতুন প্রশাসনের প্রতি আহবান জানিয়েছে বাংলাদেশ। এ সঙ্কট সমাধানে রোহিঙ্গা বিষয়ক একজন বিশেষ দূত নিয়োগ করার জন্য প্রস্তাব দিয়েছেন
বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। তিনি শুক্রবার যুক্তরাষ্ট্রের থিংক ট্যাংক 'নিউলাইনস ইন্সটিটিউট অন স্ট্রাটেজি এন্ড পলিসি'র একটি অনুষ্ঠানে অংশ নিয়ে এ আহবান জানান।

বাংলাদেশের তথ্য অধিদপ্তরের একটি সংবাদ বিজ্ঞপ্তিতে এতথ্য জানানো হয়েছে।

ওই অনুষ্ঠানে জাতিসঙ্ঘে যুক্তরাষ্ট্রের সাবেক রাষ্ট্রদূত, কংগ্রেসের সদস্য, স্টেট ডিপার্টমেন্টের কর্মকর্তারা সশরীরে ও অনলাইনের মাধ্যমে অংশ নিয়েছেন।

সেখান আব্দুল মোমেন রোহিঙ্গাদের বাংলাদেশে আশ্রয় দেয়া, তাদের কল্যাণে কর্মকাণ্ড তুলে ধরার পাশাপাশি কুতুপালং শরণার্থী ক্যাম্প থেকে কিছু রোহিঙ্গাকে ভাসানচরে সরিয়ে নেয়ার প্রেক্ষাপট তুলে ধরেন।

তিনি আশা প্রকাশ করেন, বাইডেন প্রশাসন মিয়ানমারের ওপর আরো বেশি রাজনৈতিক ও অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করবে, যার ফলে রোহিঙ্গাদের তাদের মাতৃভূমিতে ফিরে যাওয়ার নিরাপদ পরিবেশ সৃষ্টি হবে।

তিনি আশা প্রকাশ করে বলেন, বাংলাদেশ যুক্তরাষ্ট্র সরকারের কাছে আশা করছে এ সঙ্কটের সমাধানে যুক্তরাষ্ট্রের প্রশাসন শক্ত পদক্ষেপ নেবে, নেতৃত্ব দেবে।

তিনি এসব সঙ্কট সমাধানে রোহিঙ্গা বিষয়ক একজন বিশেষ দূত নিয়োগ করার জন্য যুক্তরাষ্ট্রের নতুন প্রশাসনের প্রতি প্রস্তাব দিয়েছেন। যার কাজ হবে রোহিঙ্গা সঙ্কটের সমাধান ও প্রত্যাবাসনের বিষয় দেখভাল করা।

২০১৭ সালের অগাস্ট মাসে মিয়ানমারের সামরিক বাহিনীর হত্যাযজ্ঞ ও নির্যাতনের মুখে লাখ লাখ রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে এসে আশ্রয় গ্রহণ করে। সরকারি হিসেবে বাংলাদেশে এখন ১১ লাখের বেশি রোহিঙ্গা আশ্রয় নিয়েছে, যাদের বেশিরভাগই কক্সবাজারের বিভিন্ন ক্যাম্পে বসবাস করে।

রোহিঙ্গাদের প্রত্যাবাসনে মিয়ানমারের সঙ্গে কয়েক দফা আলোচনা করা হলেও এখনো প্রত্যাবাসন শুরু করা যায়নি।

সূত্র : বিবিসি

 



আরো সংবাদ


করোনায় মৃত্যুতে নতুন রেকর্ডে কঠোর লকডাউন শুরু গোবিন্দগঞ্জে সড়ক দুর্ঘটনায় একই পরিবারের ৩ জনসহ নিহত ৪ অ্যাকাউন্ট হ্যাক করে অনৈতিক কাজের অভিযোগে কালিয়াকৈরে যুবক আটক দুর্নীতির অভিযোগে ৮ বছরের জন্য নিষিদ্ধ ক্রিকেটার হিথ স্ট্রিক ব্যাপক বিক্ষোভের পর পাকিস্তানে ‘নিষিদ্ধ’ হচ্ছে উগ্র ডানপন্থী দল টিএলপি এবার হেফাজতের সহকারী মহাসচিব গ্রেফতার ওয়াশিংটন-তেহরান আলোচনায় পরমাণু কেন্দ্রে নাশকতার ঘটনার কালো ছায়া যুক্তরাষ্ট্রকে চীন : প্লিজ আগুন নিয়ে খেলবেন না স্বাস্থ্যবিধি মেনে মসজিদে নামাজ আদায়ের সুযোগ দিতে জামায়াত আমিরের আহ্বান রমজানের প্রথম দিন যেভাবে কাটলো খালেদা জিয়ার করোনা সংক্রমণের নতুন রেকর্ড, তবু লকডাউনে যাবে না ভারত

সকল