২৮ জানুয়ারি ২০২১
`

সংসদীয় সম্পর্ক উন্নয়নে একত্রে কাজ করবে বাংলাদেশ ও স্পেন : স্পিকার

সংসদীয় সম্পর্ক উন্নয়নে একত্রে কাজ করবে বাংলাদেশ ও স্পেন : স্পিকার - ছবি : সংগৃহীত

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, সংসদীয় সম্পর্ক উন্নয়নে বাংলাদেশ ও স্পেন একত্রে কাজ করবে। তার সাথে বুধবার সংসদ ভবনস্থ কার্যালয়ে বাংলাদেশে নিযুক্ত স্পেনের রাষ্ট্রদূত ফ্রান্সিসকো ডি অসিস বেনেটিজ সালাস সৌজন্য সাক্ষাৎ করলে তিনি এ কথা বলেন ।

সাক্ষাৎকালে তারা দুদেশের দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নয়ন, সংসদীয় মৈত্রী গ্রুপ গঠন, জলবায়ু পরিবর্তন, বাংলাদেশের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়ন, কোভিডকালীন সামগ্রিক বৈশ্বিক পরিস্থিতি, বাংলাদেশে নারীর ক্ষমতায়ন প্রভৃতি নিয়ে আলোচনা করেন।

স্পিকার বলেন, কোভিডকালীন সময়ে উদ্ভূত নিও-নরমাল বিশ্বে বিভিন্ন দেশের পারস্পরিক সহায়তা ও সমন্বয় খুবই জরুরি। নিজেদের সুরক্ষিত রেখে শিক্ষা কার্যক্রম চলমান রাখা, কর্মহীনতার কারণে কর্মহীনদের সহায়তাকরণ ইত্যাদি বিষয়ে করণীয় সম্পর্কে বিভিন্ন দেশের মধ্যে অভিজ্ঞতা বিনিময় দরকার।

এসময় রাষ্ট্রদূত ফ্রান্সিসকো ডি অসিস বেনেটিজ সালাস কোভিডকালীন বাংলাদেশ সরকারের অর্থনীতির চাকা সচল রাখার প্রচেষ্টার প্রশংসা করেন।

বাংলাদেশ ও স্পেনের বন্ধুত্ব সুদীর্ঘকালের উল্লেখ করে রাষ্ট্রদূত ফ্রান্সিসকো ডি অসিস বেনেটিজ সালাস বলেন, দুদেশের দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নয়নে সংসদীয় মৈত্রী গ্রুপ গঠন ও সংসদীয় কার্যক্রমে পারস্পরিক অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে এ বন্ধুত্ব আরো দৃঢ় হতে পারে।

এসময় বাংলাদেশ ও স্পেনের সংসদীয় সম্পর্ক উন্নয়নে একত্রে কাজ করার দৃঢ় আশাবাদ ব্যক্ত করেন স্পিকার।

স্পিকার বলেন, জলবায়ু পরিবর্তন একটি বৈশ্বিক সমস্যা। এই সংকট সমাধানে এবং এজেন্ডাসমূহ বাস্তবায়নে বিভিন্ন দেশের সংসদকে সম্মিলিতভাবে ভূমিকা রাখতে হবে। রাষ্ট্রদূত ফ্রান্সিসকো ডি অসিস বেনেটিজ সালাস এসময় জলবায়ু সংকট মোকাবেলায় গঠনমূলকভাবে সম্মিলিত প্রয়াস চালানোর বিষয়ে আশাবাদ ব্যক্ত করেন।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারীদের ক্ষমতায়ন ও তাঁদের সামগ্রিক উন্নয়নের স্বার্থে বিভিন্ন আইন ও নীতি প্রণয়নে যথাযথ উদ্যোগ গ্রহণ করেছেন। এসময় রাষ্ট্রদূত বাংলাদেশে রাজনীতিসহ সকল ক্ষেত্রে নারীর অংশগ্রহণ ও ক্ষমতায়নের প্রশংসা করেন। এসময় সংসদ সচিবালয়ের উর্ধ্বতন কর্মকর্তা উপস্থিত ছিলেন।



আরো সংবাদ


গাজীপুরে শীতার্তদের মাঝে যুবলীগের শীতবস্ত্র বিতরণ ধর্ষণ মামলায় ভিপি নুরের বিরুদ্ধে প্রতিবেদন ১৮ ফেব্রুয়ারি চীনকে শত্রু বিবেচনা করবেন না, যুক্তরাষ্ট্রকে চীনা রাষ্ট্রদূত বিয়ের প্রস্তাবে ক্ষিপ্ত হয়ে প্রবাসীর স্ত্রীকে হত্যা করে চেয়ারম্যানপুত্র জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ১১ শিক্ষার্থী বহিষ্কার ছিন্নমূল মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণ করেছে জামায়াত সুইমিং পুল নিয়ে অভিযোগ তদন্ত করার পরামর্শ স্থায়ী কমিটির শিবপুরে নার্সকে গণধর্ষণের অভিযোগ, আটক ১ চসিক নির্বাচনে ৫৪ কাউন্সিলরের ৫৩ জন আওয়ামী লীগের স্ত্রীর পরকীয়া জেনে ফেলায় স্বামীকে খুন, ৪ বছর পর হত্যার রহস্য উন্মোচন দুনিয়ার সুন্দরতম আওয়াজ আজান : মর্গান ফ্রিম্যান

সকল

চসিক নির্বাচন : সংঘর্ষে ছেলের নিহতের খবর শুনে মারা গেলেন মা (২৬৫৪৪)এরদোগানের পরাজয়ের জন্য নিজের জীবন দিতে চান এই নেতা (২৪৪৬০)পররাষ্ট্রমন্ত্রীকে জন কেরির ফোন (১৩৭১৫)নির্বাচন নিয়ে বিরোধ : ভাইকে গলা কেটে হত্যা (১১২৪০)ফিলিস্তিনের ব্যাপারে যে পদক্ষেপ নিচ্ছেন যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট বাইডেন (১১২৩০)বিবাহবিচ্ছেদ সবচেয়ে বেশি সৌদি আরবে, কী বলছেন বিশেষজ্ঞরা? (১১০৭৯)শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার সময় নিয়ে যা বললেন প্রতিমন্ত্রী (১০৭১৩)দেশে প্রথম করোনা টিকা নিচ্ছেন রুনু, জানালেন কারণ (৮৩৭৩)চট্টগ্রামের নতুন মেয়র রেজাউল করিম চৌধুরী (৭৫৯৪)ইরান ও আমেরিকার প্রতি যে আহ্বান ফ্রান্সের (৭৩২১)