১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪২৯, ০৮ রমজান ১৪৪৫
`

র‌্যাবের শীর্ষ কমান্ডারদের উপর নিষেধাজ্ঞা জারির জন্য যুক্তরাষ্ট্রের সিনেটরদের আহ্বান

র‌্যাবের শীর্ষ কমান্ডারদের উপর নিষেধাজ্ঞা জারির জন্য যুক্তরাষ্ট্রের সিনেটরদের আহ্বান - ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্র সিনেটের বৈদেশিক সম্পর্ক বিষয়ক কমিটির শীর্ষ সদস্য ডেমক্র্যাটিক দলীয় সিনেটার বব মেনেনডেজ এবং রিপাবলিকান দলীয় সিনেটার টড ইয়াং এর নেতৃত্বাধীন সিনেটের আটজন সদস্য, বাংলাদেশের র‌্যাব’র সিনিয়র কমান্ডারদের উপর নিষেধাজ্ঞা জারির জন্য ট্রাম্প প্রশাসনের প্রতি আহ্বান জানিয়েছেন। অভিযোগ হচ্ছে ২০১৫ সাল থেকে র‌্যাব ৪০০’র ও বেশি লোককে বিচার-বহির্ভূত ভাবে হত্যা করেছে।

পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এবং অর্থমন্ত্রী স্টিভেন মানুচিনের কাছে লেখা চিঠিতে সিনেটররা প্রশাসনের প্রতি এই আহ্বান জানান যে, তারা যেন র‌্যাব’র সিনিয়র কমান্ডারদের লক্ষ্য করে প্রযোজ্য আইনের অধীনে নিষেধাজ্ঞা আরোপ করেন।

সিনেটররা তাদের চিঠিতে উল্লেখ করেন যে ২০১৮ সালের ডিসেম্বর মাসে বাংলাদেশে নির্বাচনের কয়েক মাস আগে সরকার মাদক দ্রব্যের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করার পর র‌্যাব’র বিচারবহির্ভূত হত্যাকান্ড বৃদ্ধি পেয়েছে বলে বলা হচ্ছে। বিচার বহির্ভূত, তাত্ক্ষণিক এবং দ্রুত হত্যা বিষয়ক জাতিসঙ্ঘের বিশেষ রেপর্টায়ারসহ জাতিসঙ্ঘের বিশেষজ্ঞরা বলেছেন, যে মাদক দ্রব্যের বিরুদ্ধে যুদ্ধ হচ্ছে বিচার বহির্ভূত হত্যার ব্যাপারে ইচ্ছাকৃত নীতি এবং তারা সরকারকে এটা বন্ধ করে আইনের শাসন এবং মানবাধিকারের প্রতি সম্মান প্রদর্শনের আহ্বান জানিয়েছেন। তবে সরকার এই সব বন্ধ করতে ব্যর্থ হয়েছে এবং কোনো বিচার ছাড়াই অব্যাহতভাবে বিচার বহির্ভূত হত্যাকাণ্ড চালিয়ে যাচ্ছে। সিনেটররা আরো বলেছেন যে বিচার বহির্ভূত হত্যকাণ্ড ছাড়াও, জাতিসঙ্ঘের বিশেষজ্ঞ, সাংবাদিক এবং মানবাধিকার গোষ্ঠিগুলোর কাছে জোর করে গুম করা এবং নির্যাতন করার প্রমাণ আছে।

সূত্র : বয়েজ অব আমেরিকা


আরো সংবাদ



premium cement