২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

করোনার চ্যালেঞ্জ মোকাবিলায় সার্কের দেশগুলোকে এক হয়ে কাজ করার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর

- সংগৃহীত

কোভিড-১৯ থেকে সৃষ্ট চ্যালেঞ্জগুলোর বিরুদ্ধে লড়াই করার জন্য সার্ক ব্যবস্থাকে কাজে লাগিয়ে আঞ্চলিক সহযোগিতা জোরদার করতে সংগঠনের সদস্য দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের এক হয়ে কাজ করার এবং সহযোগিতার নতুন সুযোগগুলো ব্যবহার করার আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন।

বৃহস্পতিবার সার্ক কাউন্সিলের অনানুষ্ঠানিক এক ভার্চুয়াল বৈঠকে বক্তব্য প্রদানকালে তিনি বলেন, ‘কোভিড-১৯ সহযোগিতার নতুন ক্ষেত্রগুলোর সাথে অনেক নতুন নতুন সুযোগ উন্মুক্ত করবে। যদিও বিদ্যমান অনেক খাত আংশিক বা পুরোপুরি হারিয়ে যেতে পারে বা সেগুলোর প্রাসঙ্গিকতা আগের মতো নাও থাকতে পারে।’

সার্ককে পুনরুজ্জীবিত করার লক্ষ্যে কার্যকরভাবে সংস্থাটির বিভিন্ন কর্মপরিকল্পনা পুনর্বিবেচনার প্রয়োজনীয়তার ওপর জোর দেন ড. মোমেন।

কোভিড-১৯ পরবর্তী সময়ে খাদ্য ও কৃষি, জনস্বাস্থ্য, আইসিটি, বাণিজ্য ও বিনিয়োগের মতো খাতগুলোতে আরও বেশি নজর দেয়ার প্রয়োজন রয়েছে বলে মত দেন তিনি।

এছাড়া, সার্কের অন্যান্য অধীস্থ কার্যনির্বাহী প্রতিষ্ঠানগুলোর বিভিন্ন সুপারিশ নিয়মিত করার জন্য পররাষ্ট্র সচিবদের সভার মতো কার্যকর কিছু সভা আয়োজনের বিষয়টি বিবেচনা করার আহ্বান জানান পররাষ্ট্রমন্ত্রী।

জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৫তম অধিবেশনের সাইডলাইনের এ বৈঠকে, সাধারণ মানুষের সম্মিলিত সুবিধার জন্য দক্ষিণ এশিয়ার প্রতিবেশী রাষ্ট্রগুলোর একসাথে কাজ করা নিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের কথা তুলে ধরেন ড. মোমেন।

তিনি চলতি বছরের মার্চে অনুষ্ঠিত সার্ক নেতাদের ভিডিও কনফারেন্সে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেয়া প্রস্তাব পুনর্ব্যক্ত করেন। যেখানে কোভিড-১৯-এর পাশাপাশি ভবিষ্যতে অনুরূপ জনস্বাস্থ্যের যেকোনো হুমকি মোকাবিলায় সার্কের সব সদস্য রাষ্ট্রের সমর্থন নিয়ে ঢাকায় একটি সার্ক পাবলিক হেলথ রিসার্চ ইনস্টিটিউট প্রতিষ্ঠার প্রস্তাব দেন প্রধানমন্ত্রী।

পররাষ্ট্রমন্ত্রী এ বছর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উদযাপন উপলক্ষে আঞ্চলিক সহযোগিতা জোরদার করার জন্য দক্ষিণ এশিয়ার একটি সাধারণ প্ল্যাটফর্ম হিসেবে সার্ক ফোরামকে শক্তিশালী করতে বাংলাদেশের দৃঢ় প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন।

সন্ত্রাসবাদকে পরাজিত করা:

সন্ত্রাস ও সংঘাতের পরিবেশকে লালন, সমর্থন এবং উত্সাহদানকারীসহ চূড়ান্তভাবে সন্ত্রাসবাদকে পরাস্ত করার জন্য সার্কের সদস্য দেশগুলোকে সম্মিলিতভাবে সংকল্পবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্কর।

সংযুক্ত, সংহত, সুরক্ষিত ও সমৃদ্ধ দক্ষিণ এশিয়া গড়ার ক্ষেত্রে সার্কের প্রতি ভারতের অবিচল প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী। এছাড়া, কোভিড-১৯ মহামারি মোকাবিলায় সার্ক অঞ্চলের দেশগুলোকে সহায়তা করার ক্ষেত্রে ভারতের অব্যাহত প্রতিশ্রুতিও পুনর্ব্যক্ত করেন তিনি।

বৈঠকে দক্ষিণ এশীয় অঞ্চলে কোভিড-১৯ মহামারির বিরূপ প্রভাবগুলো কাটিয়ে উঠতে সম্মিলিতভাবে কাজ করার প্রয়োজনীয়তার ওপর জোর দেন সার্কের পররাষ্ট্রমন্ত্রীরা।

সার্ক সচিবালয়ের তথ্য অনুসারে, সার্কের সব সদস্য রাষ্ট্রের পররাষ্ট্রবিষয়ক মন্ত্রীদের উপস্থিতিতে অনুষ্ঠিত এ বৈঠকে সভাপতিত্ব করেন নেপালের পররাষ্ট্রমন্ত্রী প্রদীপ কুমার। ইউএনবি


আরো সংবাদ



premium cement
কালিয়াকৈরে ছিনতাইকারীর অস্ত্রের আঘাতে স্বর্ণ ব্যবসায়ী বাবা-ছেলে আহত কাপাসিয়ায় চোর সন্দেহে গণপিটুনিতে নিহত ২ রাশিয়ার ২৬টি ড্রোন ধ্বংসের দাবি ইউক্রেনের উত্তর কোরিয়ার সাথে আলোচনার ক্ষেত্র তৈরি করতে চাচ্ছে যুক্তরাষ্ট্র মাগুরায় বজ্রপাতে ২ যুবকের মৃত্যু মিয়ানমারে সামরিক বাহিনী ‘অস্থায়ীভাবে’ ক্ষমতায় রয়েছে : জান্তা প্রধান গাজীপুরে কাভার্ডভ্যানের চাপায় মোটরসাইকেলচালক নিহত উত্তরপ্রদেশে কারাগারে মুসলিম রাজনীতিবিদের মৃত্যু : ছেলের অভিযোগ বিষপ্রয়োগের দক্ষিণ আফ্রিকায় বাস খাদে, নিহত ৪৫, বাঁচল একটি শিশু ইসরাইলের রাফা অভিযান পরিকল্পনা স্থগিত এগিয়ে নিয়ে গিয়েও জেতাতে পারলেন না ত্রিস্তান

সকল