১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

বাংলাদেশসহ সোয়া লাখ বিদেশীর আকামা বাতিল করেছে কুয়েত

বাংলাদেশসহ সোয়া লাখ বিদেশীর আকামা বাতিল করেছে কুয়েত - ছবি : নয়া দিগন্ত

ছুটিতে গিয়ে আটকেপড়া বাংলাদেশ, পাকিস্তান, ভারতসহ বিভিন্ন দেশের সোয়া লাখ প্রবাসীর আকামা বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে কুয়েত সরকার। ফলে এসব শ্রমিক আর দেশটিতে প্রবেশ করতে পারবেন না। এর মধ্যে বাংলাদেশী থাকতে পারে ২৫ হাজার। তবে কুয়েতে নিযুক্ত বাংলাদেশের সদ্য যোগ দেয়া রাষ্ট্রদূত মেজর জেনারেল মোহাম্মদ আশিকুজ্জামান স্থানীয় সাংবাদিকদের জানিয়েছেন, করোনাভাইরাসের কারণে দেশে আটকেপড়া প্রবাসীদের প্রয়োজনীয় তথ্যাদিসহ একটি তালিকা দূতাবাস থেকে তৈরির পরিকল্পনা নেয়া হয়েছে। 

কুয়েতের বাংলাদেশ দূতাবাসের ফেসবুক পেইজে প্রবাসীদের উদ্দেশে বলা হয়েছে, কোভিড-১৯ পরিস্থিতির কারণে কুয়েতের কর্মস্থল থেকে বাংলাদেশে গিয়ে আটকেপড়া প্রবাসীদের প্রয়োজনীয় তথ্যাদিসহ একটি তালিকা কুয়েতস্থ বাংলাদেশ দূতাবাস তৈরির পরিকল্পনা গ্রহণ করেছে। ওই তালিকায় আপনার নাম অন্তর্ভুক্ত করার জন্য নিম্নের লিংকে ক্লিক করুন। ওই তথ্যাদির ভিত্তিতে কুয়েতস্থ বাংলাদেশ দূতাবাস কর্তৃক পরবর্তী পদক্ষেপ নেয়ার চেষ্টা অব্যাহত থাকবে। এ ব্যাপারে প্রবাসীদের কাছ থেকে সহযোগিতা কামনা করছে বাংলাদেশ দূতাবাস। 

গতকাল রাতে কুয়েত থেকে স্থানীয় বাংলাদেশী সাংবাদিক মোহাম্মদ জালাল উদ্দিন ইংরেজি দৈনিক আরব টাইমসে প্রকাশিত সংবাদের উদ্ধৃতি দিয়ে নয়া নিগন্তকে বলেন, ‘আগস্টে ঘোষিত নিষেধাজ্ঞা দেয়া দেশগুলোর প্রবাসীদের দ্রুত অনলাইনে আবেদন করা, একই সাথে তাদেরকে সুযোগ-সুবিধাগুলো গ্রহণের জন্য কুয়েতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে নির্দেশনা দেয়া হয়েছিল। কিন্তু সেই সিদ্ধান্ত অনেকেই গ্রহণ করেনি। এই সময়ে প্রবাসীদের বৈধ আকামার সংখ্যা ছিল প্রায় ৫ লাখ। তবে কুয়েত স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উদ্ধৃতি দিয়ে আরব টাইমসের প্রতিবেদনে বলা হয়, এক লাখ ২৭ হাজার প্রবাসীর আকামার মেয়াদ শেষ হয়ে গেছে। মেয়াদ শেষ হওয়ার কারণে তারা আর কুয়েতে প্রবেশ করতে পারবে না। এর মধ্যে বেশির ভাগ হচ্ছে বাংলাদেশ, ভারত, পাকিস্তান, ফিলিপাইন ও ইন্দোনেশিয়ার নাগরিক।

প্রতিবেদনে আরো বলা হয়েছে, কুয়েতের স্বরাষ্ট্রমন্ত্রী ১ সেপ্টেম্বর থেকে ৩০ নভেম্বর পর্যন্ত তিন মাসের জন্য সব ধরনের ভিজিট ভিসা এবং ওয়ার্ক ভিসার মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। তবে যাদের আকামা সেপ্টেম্বরের ১ তারিখ শেষ হচ্ছে তারা এ সুবিধা পাচ্ছে না। প্রতিবেদনে বলা হয়েছে, ‘যারা আকামা নবায়নে ব্যর্থ হয়েছে, তাদের স্পন্সররাই আকামা নবায়নের চেষ্টা করেনি।

এ দিকে কুয়েতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত যেসব প্রবাসী দেশে আটকেপড়ায় ভিসার মেয়াদ শেষ হয়েছে তাদের একটি তালিকা তৈরি করার জন্য ফেসবুকে আবেদন চেয়েছেন। সেখানে প্রবাসীরা তাদের বিস্তারিত তথ্য উল্লেখ করতে পারবেন। 

এ প্রসঙ্গে সাংবাদিক জালাল উদ্দিন নয়া দিগন্তকে বলেন, দূতাবাস এসব শ্রমিকের ডাটা সংগ্রহ করে কোম্পানি বা মালিকদের কাছে ক্ষতিপূরণ আদায় করার জন্য দাবি জানাবেন। এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, সোয়া লাখ বিদেশী শ্রমিকের মধ্যে বাংলাদেশেই আটকে পড়েছেন ২০-২৫ হাজার শ্রমিক। আজকেও বাংলাদেশে আটকেপড়া একজন শ্রমিকের সাথে আমার কথা হয়েছে। তিনি জানালেন, আমার ভিসার মেয়াদ আছে মাত্র এক সপ্তাহ। এই শ্রমিকের ভিসার মেয়াদ শেষ হয়ে গেলে তিনিও আর কুয়েতে যেতে পারবেন না। তিনি বলেন, করোনায় অনেক প্রবাসীর ক্ষতি হয়ে যাচ্ছে। বিষয়টি গুরুত্বসহকারে দেখার জন্য তিনি সংশ্লিষ্টদের কাছে অনুরোধ জানান। 

এ প্রসঙ্গে গতকাল রাতে (বাংলাদেশ সময়) কুয়েতে নিযুক্ত বাংলাদেশ দূতাবাসের হেড অব চেন্সরি ও শ্রম কাউন্সিলর মোহাম্মদ আনিসুজ্জামানের সাথে যোগাযোগ করা হলে তাকে পাওয়া যায়নি। তবে সাংবাদিক জালাল উদ্দিন বলেন, শুনেছি আনিসুজ্জামান দুই দিন আগে দেশে গেছেন।


আরো সংবাদ



premium cement
শিবপুরে মোটরসাইকেলের ধাক্কায় পথচারীর নিহত চকরিয়ায় ত্রিমুখী সংঘর্ষে নিহত ১, আহত ৩ গাজা মানবিক নরকে পরিণত হয়েছে : জাতিসঙ্ঘ প্রধান রাফা হামলার পরিকল্পনা ইসরাইলের ত্যাগ করা উচিত : চীন গাজা যুদ্ধে নতুন যে কৌশল অবলম্বন করল ইসরাইল হাসপাতালের শৌচাগারে মিলল নবজাতক শিশু ভারতের পররাষ্ট্র সচিব বিনয় কোয়াত্রার ঢাকা সফর স্থগিত জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বিসিডিপি গঠন করা হবে : পরিবেশমন্ত্রী অননুমোদিত জমি ভরাট কার্যক্রমের সন্ধান পেলে দ্রুত ব্যবস্থার নির্দেশ ভূমিমন্ত্রীর ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে এক ব্যক্তিকে গলা কেটে হত্যা ইসরাইলকে পারমাণবিক স্থাপনায় আঘাতের ব্যাপারে সতর্ক করলো আইআরজিসি

সকল