২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ফিলিস্তিন নিয়ে যে ঘোষণা দিলো বাংলাদেশ-তুরস্ক

- ছবি : সংগৃহীত

তুরস্কের রাজধানী আঙ্কারায় দেশটির পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলুর সাথে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. আব্দুল মোমেনের বৈঠকে ফিলিস্তিনের অধিকার নিয়ে একাত্মতা প্রকাশ করা হয়। এ সময় ফিলিস্তিনের ন্যায়সঙ্গত অধিকারের পক্ষে বাংলাদেশের দৃঢ় অবস্থানের কথা তুলে ধরেন ড. মোমেন।

বৈঠকে দুই পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ ও তুরস্কের দ্বিপক্ষীয় সম্পর্কের নতুন দিগন্ত উন্মোচিত হবে বলে আশা প্রকাশ করেন। শিক্ষা বিনিময় ও সাংস্কৃতিক সম্পর্ক জোরদার করাসহ দু’দেশের জনগণের মধ্যে যোগাযোগ বৃদ্ধি ওপর জোর দেন উভয় দেশের পররাষ্ট্রমন্ত্রী। এ সময় দু’ দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরো শক্তিশালী করার ওপর গুরুত্বারোপ করা হয়।

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী দ্বিপক্ষীয় বাণিজ্য সম্প্রসারণ ও বিনিয়োগ বৃদ্ধির অঙ্গীকার পুনর্ব্যক্ত করে বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নের প্রশংসা করেন। দ্রুততম সময়ের মধ্যে উভয় দেশের সচিব পর্যায়ের ফরেন অফিস কনসালট্যাশন (এফওসি) এবং মন্ত্রীপর্যায়ের জয়েন্ট ইকোনমিক কমিশনের (জেইসি) বৈঠক অনুষ্ঠিত হবে বলেও আশাবাদ ব্যক্ত করেন দু’দেশের পররাষ্ট্রমন্ত্রী।

এ ছাড়া বাংলাদেশকে আরো ভেন্টিলেটর ও মাস্কসহ করোনা চিকিৎসাসামগ্রী দেয়ার আগ্রহ প্রকাশ করেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী।

বাংলাদেশে অবস্থানরত মিয়ানমারের রোহিঙ্গা জনগোষ্ঠীর প্রত্যাবাসনে তুরস্ক সব ধরনের সহযোগিতা অব্যাহত রাখবে বলে জানান মেভলুত কাভুসোগলু। উন্নয়নশীল দেশগুলোর জোট ডি-৮ এর কার্যক্রমকে আরো গতিশীল করতে উভয় দেশের পররাষ্ট্রমন্ত্রী একমত হন।

চার দিনের সফরে গত রোববার তুরস্কে পৌঁছান ড. মোমেন। পরদিন তিনি আঙ্কারায় বাংলাদেশের নতুন চ্যান্সেরি ভবন উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেন।

গতকাল বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর সৌজন্যে মেভলুত কাভুসোগলু মধ্যাহ্নভোজের আয়োজন করেন। এ ছাড়া উভয় দেশের পররাষ্ট্রমন্ত্রী সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন।


আরো সংবাদ



premium cement
দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১ মনুষ্য চামড়ায় তৈরি বইয়ের মলাট সরানো হলো হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে আওয়ামী লীগকে বর্জন করতে হবে : ডা: ইরান আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা ভিয়েনায় মুসলিম বিশ্বের রাষ্ট্রদূতদের ইফতারে ইসলামিক রিলিজিয়াস অথোরিটি আমন্ত্রিত এবার বাজারে এলো শাওমির তৈরি বৈদ্যুতিক গাড়ি সকল কাজের জন্য আল্লাহর কাছে জবাবদিহিতার অনুভূতি থাকতে হবে : মাওলানা হালিম বিএনপি জনগণের ভাগ্য পরিবর্তনের জন্য রাজনীতি করে : ড. মঈন খান সাজেকে পাহাড়ি খাদে পড়ে মাহিন্দ্রচালক নিহত

সকল