১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

প্রণব মুখার্জির প্রতি প্রধানমন্ত্রীর শেষ শ্রদ্ধা

প্রণব মুখার্জির প্রতি প্রধানমন্ত্রীর শেষ শ্রদ্ধা - ছবি : সংগৃহীত

শেষ কৃত্যের আগে ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জির প্রতি মঙ্গলবার শেষ শ্রদ্ধা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে ভারতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মুহাম্মদ ইমরান শেষ কৃত্যের আগে পুষ্পস্তবক অর্পণ করে মুখার্জির প্রতি শেষ শ্রদ্ধা জানান।

হাইকমিশনার মুখার্জির কন্যা শর্মিষ্ঠা মুখার্জির সাথেও কথা বলেন এবং পরিবারের প্রতি প্রধানমন্ত্রীর পক্ষে সমবেদনা জানান। সর্বস্তরের মানুষের শেষ শ্রদ্ধা জানাতে দিল্লিতে প্রণব মুখার্জির বাসভবন ১০, রাজাজি মর্গে তার লাশ রাখা হয়েছিল।

মঙ্গলবার পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় প্রণব মুখার্জির শেষ কৃত্য সম্পন্ন হবে। ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি সোমবার মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৪ বছর।

তার মৃত্যুতে ভারত সরকার এবং অনেক রাজ্য সাতদিনের সরকারি শোক ঘোষণা করেছে।

এর আগে এক শোকবার্তায় শেখ হাসিনা বলেন, ‘বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে একজন রাজনীতিবিদ ও আমাদের পরম সুহৃদ হিসেবে প্রণব মুখার্জির অনন্য অবদান কখনও বিস্মৃত হবার নয়। আমি সবসময় মুক্তিযুদ্ধে তার অসামান্য অবদান শ্রদ্ধার সাথে স্মরণ করি।’

প্রধানমন্ত্রী আরো বলেন, ১৯৭৫ এর ১৫ আগস্টে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার পর ভারতে নির্বাসিত থাকাকালীন প্রণব মুখার্জি আমাদের সবসময় সহযোগিতা করেছেন।

এমন দুঃসময়ে তিনি আমার পরিবারের খোঁজখবর রাখতেন এবং যেকোনো প্রয়োজনে আমার ছোট বোন শেখ রেহানা ও আমাদের পাশে এসে দাঁড়িয়েছেন। দেশে ফেরার পরও প্রণব মুখার্জি সহযোগিতা এবং উৎসাহ দিয়েছেন। তিনি আমাদের অভিভাবক ও পারিবারিক বন্ধু। যেকোনো সংকটে তিনি সাহস যুগিয়েছেন।

শেখ হাসিনা বলেন, প্রণব মুখার্জির মৃত্যুতে ভারত হারালো একজন বিজ্ঞ ও দেশপ্রেমিক নেতাকে আর বাংলাদেশ হারালো একজন আপনজনকে। তিনি উপমহাদেশের রাজনীতিতে এক উজ্জ্বল নক্ষত্র হয়ে বেঁচে থাকবেন।

প্রধানমন্ত্রী তার বিদেহী আত্মার শান্তি কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement