২৫ অক্টোবর ২০২০

ঢাকাস্থ পাকিস্তান হাইকমিশনে ৭৪তম স্বাধীনতা দিবস পালিত

ঢাকাস্থ পাকিস্তান হাইকমিশনে ৭৪তম স্বাধীনতা দিবস পালিত - ছবি : সংগৃহীত

ঢাকাস্থ পাকিস্তান হাইকমিশনে ভাবগাম্ভীর্য ও উদ্দীপনা নিয়ে ৭৪তম স্বাধীনতা দিবস পালিত হয়েছে। স্বাধীনতা দিবস উপলক্ষে সরকারি অনুষ্ঠানের সূচি অনুযায়ী পবিত্র কোরআন থেকে তেলাওয়াতের মধ্য দিয়ে অনুষ্ঠানটি শুরু হয়, এর পরে হাই কমিশনার ইমরান আহমেদ সিদ্দিকী জাতীয় সংগীতের সুরে জাতীয় পতাকা উত্তোলন করেন। মিশনের ডেপুটি হেড এই অনুষ্ঠানে রাষ্ট্রপতি ও পাকিস্তানের প্রধানমন্ত্রীর বিশেষ বার্তা পাঠ করেন।

হাইকমিশনার তার সংক্ষিপ্ত ভাষণে বলেছেন যে, পাকিস্তান কোনো ভৌগলিক অঞ্চলের নাম নয়, এটি একটি আদর্শ। আমাদের মহান প্রতিষ্ঠাতা দক্ষিণ এশিয়ার মুসলমানদের নিপীড়ন ও শোষণ থেকে মুক্তির ও কল্যাণের জন্য যে আদর্শটি অনুসরণ করেছিলেন।

হাই কমিশনার আরো বলেন, পাকিস্তান গঠনের পেছনের যুক্তি বোঝার জন্য আমাদের আশপাশের দিকে নজর দিতে হবে এবং আমাদের আশপাশের পরাধীন মানুষদের দুর্ভোগ দেখতে হবে। হাই কমিশনার প্রতিষ্ঠাতা নেতাদের প্রত্যক্ষদর্শী ও সংগ্রামের প্রতি পরম শ্রদ্ধা জানান, যার মধ্যে রয়েছেন স্যার সৈয়দ আহমেদ খান, কায়েদ আজম, আল্লামা ইকবাল, স্যার সেলিম উল্লাহ খান, হোসেন শহীদ সোহরাওয়ার্দী ও ফজলুল হক।

তিনি বলেন, স্বাধীনতার মূল্য বুঝতে পারবো আমাদের কাশ্মীরি ভাই-বোনদের বিশেষত গত এক বছর ধরে তাদের দুর্ভোগ ও সংগ্রাম দেখে।

হাই কমিশনার বিশ্বজুড়ে পাকিস্তানিদের এই শুভ দিনে অভিবাদন জানান এবং কায়েদে আজম মুহাম্মদ আলী জিন্নাহর পাকিস্তানকে বিশ্বের জাতিগুলোর মধ্যে একটি মর্যাদাপূর্ণ স্থানে নিতে বিশ্বাস, ঐক্য ও শৃঙ্খলা এই নীতি অনুসরণ করার প্রয়োজনীয়তার ওপর জোর দিয়েছেন।

অনুষ্ঠানে মিশনের কর্মীরা উপস্থিত ছিলেন এবং বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে বাংলাদেশে অবস্থানরত পাকিস্তানিরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

প্রেস বিজ্ঞপ্তি


আরো সংবাদ