১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪২৯, ০৮ রমজান ১৪৪৫
`

করোনায় করণীয় নির্ধারণে সাবেক কূটনীতিকদের সাথে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সভা

- নয়া দিগন্ত

বাংলাদেশের ওপর করোনা পরিস্থিতি ও পরবর্তী সময়ের জন্য স্বল্পমেয়াদি, মধ্যমেয়াদি ও দীর্ঘমেয়াদি পরিকল্পনা গ্রহণের সুপারিশ করেছেন সাবেক ও বর্তমান কূটনীতিকরা।

বৈশ্বিক সমস্যা করোনা মহামারির কারণে সৃষ্ট সংকট মোকাবিলা এবং এ বিষয়ে বাংলাদেশের জন্য করণীয় নির্ধারণে পররাষ্ট্র মন্ত্রণালয়ের আয়োজিত সাবেক পররাষ্ট্রসচিব ও রাষ্ট্রদূতদের নিয়ে এক ভার্চুয়াল আলোচনা সভায় তারা ভূ-রাজনৈতিক বাস্তবতার প্রেক্ষিতে বিভিন্ন দ্বিপাক্ষিক, আঞ্চলিক ও বহুপাক্ষিক উদ্যোগ গ্রহণের বিষয়ে আলোকপাত করেন।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আবদুল মোমেনের সভাপতিত্বে অনুষ্ঠিত এ ভার্চুয়াল সভায় পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম ও পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে সংযুক্ত ছিলেন।

এ সময় সাবেক পররাষ্ট্রসচিব ও রাষ্ট্রদূতদের মধ্যে এম আর ওসমানী, ফারুক সোবহান, সি এম শফি সামি, শমসের মোবিন চৌধুরী, একেএম আতিকুর রহমান, মো. শহিদুল হক, মো. আব্দুল হান্নান, হুমায়ুন কবির, আহমদ তারিক করিম ও মহসীন আলী খান সংযুক্ত ছিলেন বলে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে।

তারা বাংলাদেশের ওপর করোনা মহামারির সম্ভাব্য বিরূপ প্রভাব ও সৃষ্ট সংকট মোকাবিলায় করণীয় নিয়েও আলোচনা করেন।

আলোচকরা বাংলাদেশের সাথে ভারত, চীন, যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়নসহ বিভিন্ন দেশ ও আঞ্চলিক সংস্থার ঘনিষ্ঠতা বাড়ানো এবং দ্বিপাক্ষিক ও আঞ্চলিক সম্পর্ক জোরদারকরণের উদ্যোগকে স্বাগত জানান। স্বল্পোন্নত দেশ থেকে বেরিয়ে আসার পরও যেন বাংলাদেশ বিভিন্ন দেশ থেকে কোটামুক্ত সুবিধা পেতে পারে সে বিষয়ে উদ্যোগ নেয়ার তাগিদ দেন সাবেক কূটনীতিকরা।

এসময় ড. মোমেন বলেন, সাবেক এসব কূটনৈতিকদের সুপারিশসমূহ পরবর্তীতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিভিন্ন কার্যক্রমে অত্যন্ত গুরুত্বসহকারে বিবেচিত হবে। এ ধরনের আলোচনা ভবিষ্যতেও অব্যাহত থাকবে বলে উল্লেখ করেন পররাষ্ট্রমন্ত্রী। ইউএনবি


আরো সংবাদ



premium cement