২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

বাংলাদেশে পাঠানো চিকিৎসা সরঞ্জাম নিয়ে চীনা দূতাবাসের বক্তব্য

বাংলাদেশে পাঠানো চিকিৎসা সরঞ্জাম নিয়ে চীনা দূতাবাসের বক্তব্য - সংগৃহীত

করোনাভাইরাস পরীক্ষায় বাংলাদেশকে দেয়া সাড়ে ৪০ হাজার টেস্টিং কিটসহ সব চিকিৎসা সরঞ্জাম মানসম্মত ও যোগ্য সরবরাহকারী প্রতিষ্ঠান থেকে ক্রয় করা হয়েছে বলে শনিবার চীনা দূতাবাস এক বিবৃতিতে জানিয়েছে।

দূতাবাস জানায়, শেনচেন বায়োইজি বায়োটেকনোলজি কোম্পানি লিমিটেডকে চীনের ন্যাশনাল মেডিকেল প্রোডাক্ট অ্যাডমিনিস্ট্রেশন (এনএমপিএ) কর্তৃক বিক্রয়ের জন্য অনুমতি দেয়া হয়নি বা চিকিৎসার যোগ্য সরবরাহকারী হিসেবে বাণিজ্য মন্ত্রণালয়ে তালিকাভুক্ত করা হয়নি।

চীন বাংলাদেশকে যে টেস্টিং কিট সরবরাহ করেছে তাতে শেনচেন বায়োইজি বায়োটেকনোলজির কোনো পণ্য উপাদান অন্তর্ভুক্ত নেই বলে দূতাবাস জানায়।

সব পরীক্ষার কিটে সংরক্ষণে নির্দিষ্ট শর্ত প্রয়োজন এবং নির্মাতাদের নির্দেশাবলী ও ব্যবহারবিধি কঠোরভাবে অনুসরণ করে পেশাদারদের মাধ্যমে পরীক্ষা করা উচিত বলে বিবৃতিতে বলা হয়।

অপারেটরদের টেস্টিং কিট ব্যবহারে ভুল প্রয়োগ বা অপব্যবহার এড়াতে চেষ্টা করা উচিত।

দূতাবাস জানায়, কোভিড-১৯ মোকাবিলায় চীন সর্বদা বাংলাদেশের জনগণের পাশে থাকবে এবং সামর্থ্যের মধ্যে প্রয়োজনীয় সহায়তা প্রদান অব্যাহত রাখবে।

কোভিড-১৯ আক্রান্ত রোগীদের শনাক্তকরণে সক্ষমতা বাড়ানোর জন্য চীন বাংলাদেশকে কিট সরবরাহ করেছে।

দূতাবাস জানায়, সম্প্রতি স্পেন সরকার করোনা মোকাবিলায় চীন থেকে যে টেস্টিং কিট (চীনা সরকারের সাহায্য নয়) ক্রয় করেছিল তা সঠিকভাবে কাজ করতে ব্যর্থ হয়েছে বলে খবর প্রকাশিত হয়, যাতে বাংলাদেশের মানুষের মধ্যে ‘কিছু উদ্বেগ’ তৈরি হয়েছে।
সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement
ডিএমপির অভিযানে গ্রেফতার ৩৭ বাংলাদেশে নতুন করে বাড়ছে ম্যালেরিয়া আক্রান্তের সংখ্যা হিট অ্যালার্ট নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা ভান্ডারিয়ায় পিকআপ চাপায় বৃদ্ধ নিহত হোচট খেল লিভারপুল, পিছিয়ে গেল শিরোপা দৌড়ে যোদ্ধাদের দেখতে প্রকাশ্যে এলেন হামাস নেতা সিনওয়ার! ফের পন্থ ঝড়, ঘরের মাঠে গুজরাটকে হারাল দিল্লি ইউক্রেনকে গোপনে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়েছে যুক্তরাষ্ট্র গ্রেফতারের পর যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে ফিলিস্তিনপন্থীদের বিক্ষোভ আরো বেড়েছে ইউক্রেন যুদ্ধে দুর্নীতি, পুতিনের নির্দেশে গ্রেফতার রুশ উপ-প্রতিরক্ষামন্ত্রী!  আমেরিকানরা কি ধর্ম থেকে সরে যাচ্ছে?

সকল