০৬ এপ্রিল ২০২০
সিঙ্গাপুরের পররাষ্ট্রমন্ত্রীর ফোন

করোনাভাইরাসে আক্রান্ত বাংলাদেশীর অবস্থা সঙ্কটাপন্ন

করোনাভাইরাসে আক্রান্ত বাংলাদেশীর অবস্থা সঙ্কটাপন্ন - ছবি : সংগৃহীত

সিঙ্গাপুরে করোনাভাইরাসে আক্রান্ত একজন বাংলাদেশীর অবস্থা সঙ্কটাপন্ন। এখন কোনো ওষুধ তার ওপর কাজ করছে না। গত ১৩ দিন ধরে রোগীটি সিঙ্গাপুরের একটি হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন রয়েছেন।

সিঙ্গাপুরের পররাষ্ট্রমন্ত্রী ব্রিভিয়ান বালাকৃষ্ণ বুধবার বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. আব্দুল মোমেনকে টেলিফোন করে এ সব কথা জানিয়েছেন। বালাকৃষ্ণ বলেছেন, প্রবাসী যে চার জন বাংলাদেশী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে অসুস্থ, তার মধ্যে একজনের অবস্থা সঙ্কটাপন্ন। তার বয়স ৩৯ বছর। তিনি বহুদিন ধরে কিডনি ও শ্বাসকষ্টজনিত সমস্যায় ভুগছিলেন। এরমধ্যেই তার করোনাভাইরাসে সংক্রামিত হওয়ার বিষয়টি ধরা পড়ে।

বালাকৃষ্ণ জানিয়েছেন, করোনাভাইরাসে আক্রান্ত বাংলাদেশীদের সর্বোচ্চ সেবা দেয়া হচ্ছে। তাদের চিকিৎসার সব খরচ সিঙ্গাপুর সরকার বহন করবে।

সঙ্কটাপন্ন বাংলাদেশীর মৃত্যু হলে তার পরিবার লাশ ফেরত চাইবে বলে বালাকৃষ্ণকে জানান ড. মোমেন। এ জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে বলে পররাষ্ট্রমন্ত্রীকে আশ্বস্ত করেন বালাকৃষ্ণ।

রোগীর ব্যক্তিগত গোপনীয়তা রক্ষায় সিঙ্গাপুর কর্তৃপক্ষ সঙ্কটাপন্ন বাংলাদেশীর নাম-পরিচয় প্রকাশ করেনি।

মুসলিম দেশগুলোকে হানাহানি বন্ধের আহ্বান : মুসলিম উম্মার অন্তর্ভুক্ত দেশগুলোকে নিজেদের মধ্যে হানাহানি বন্ধের আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. আব্দুল মোমেন। তিনি বলেন, ইসলামের মর্যাদা, বিশ্বাস ও সম্মানকে সমুন্নত রাখতে ইসলামি সহযোগিতা সংস্থার (ওআইসি) ওপর অর্পিত দায়িত্ব সম্পর্কে আমাদের সজাগ থাকতে হবে। ওআইসির কার্যক্রমে স্বচ্ছতা, জবাবদিহিতা ও সমতা নিশ্চিত করতে হবে।

গতকাল রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে ওআইসির সংস্কারের ওপর আয়োজিত ব্রেইনস্ট্রমিং সেশনের উদ্বোধনীতে তিনি এসব কথা বলেন। বাংলাদেশ, তুরষ্ক ও সৌদি আরব যৌথভাবে দু’দিনব্যাপী এই অনুষ্ঠানের সহ-সভাপতিত্ব করছে। পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন অনুষ্ঠানটি সঞ্চালনা করেন।

অনুষ্ঠানে ওআইসির আইনগত, রাজনৈতিক ও প্রশাসনিক দিক নিয়ে আলোচনা করা হয়। এর সুপারিশগুলো আগামী এপ্রিলে নাইজারে অনুষ্ঠেয় ওআইসি পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে আলোচনার জন্য উত্থাপন করা হবে।

মোদি ঢাকা আসছেন : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মবার্ষিকী উদযাপন অনুষ্ঠানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আসছেন বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. আব্দুল মোমেন।

বুধবার হোটেল ইন্টারকন্টিনেন্টালে অনুষ্ঠান শেষে সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি বলেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মুজিব বর্ষের অনুষ্ঠানে যোগ দিতে ১৬ অথবা ১৭ মার্চে ঢাকা আসবেন। এ সময় দুই দেশের প্রধানমন্ত্রীর মধ্যে দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হবে। নরেন্দ্র মোদির সফরের প্রস্তুতি নিয়ে আলোচনা করতে ভারতের পররাষ্ট্র সচিব হর্ষবর্ধন শ্রিংলা আগামী ২ মার্চ ঢাকায় আসছেন।


আরো সংবাদ