৩০ মার্চ ২০২০

পাইলট বিড়ম্বনায় চীন থেকে আসতে পারছেন না ১৭১ বাংলাদেশী 

পাইলট বিড়ম্বনায় চীন থেকে আসতে পারছেন না ১৭১ বাংলাদেশী  - ছবি : সংগৃহীত

করোনাভাইরাস প্রাদুর্ভাবের মধ্যে চীন থেকে ১৭১ জন বাংলাদেশিকে দেশে ফিরিয়ে আনা এখন সম্ভবপর হচ্ছে না বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। শনিবার রাজধানীর সোনারগাঁও হোটেলে এক অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি এ কথা জানান।

চীনের উহান প্রদেশে করোনাভাইরাসের প্রাদুর্ভাব দেখা দিলে সেখানে অবস্থানরত বাংলাদেশিদের মধ্যে ৩১২ জনকে বিমানের একটি বিশেষ ফ্লাইট গিয়ে গত ১ ফেব্রুয়ারি তাদের দেশে ফেরত আনে। কিন্তু বিপত্তি ঘটে বিমানের ওই পাইলটদের আর প্রবেশ করতে দিচ্ছে না অন্য দেশ। এতে বিপাকে পড়েছে বিমান।

এ দিকে চীনের বিভিন্ন শহরে অবরুদ্ধ অবস্থায় রয়েছেন আরও ১৭১ জন বাংলাদেশি। যারা দেশে ফেরার আকুতি জানাচ্ছেন। এ বিষয়ে সংবাদিকদের পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘যারা দেশে ফিরতে চাচ্ছেন, তাদের জন্য আমরা অনেক খরচ করেছি। তারপরও সম্ভব হচ্ছে না। বিমানের ক্রুরা কেউ বাইরে যেতে পারছে না, বিমান কোথাও যেতে পারছে না। সিঙ্গাপুরে পর্যন্ত যেতে পারছে না।’

বিকল্প উপায় হিসেবে একটি ব্যবস্থা থাকলেও সেটিও এখন আর হচ্ছে না বলে জানালেন মন্ত্রী। তিনি বলেন, ‘একমাত্র চাইনিজ চাটার্ড ফ্লাইটে তাদের আনা সম্ভব হতো। একপর্যায়ে চীন রাজিও হয়েছিল। কিন্তু পরে তারা না করে দিয়েছে।’

এ অবস্থায় চীনে থাকা বাংলাদেশি নাগরিকদের অন্য সব ধরনের সহযোগিতা করা হচ্ছে জানিয়ে তাদের আরও কিছুদিন সেখানে অবস্থান করার পর দেশে ফেরার পরামর্শ দেন পররাষ্ট্রমন্ত্রী।


আরো সংবাদ