০৩ জুলাই ২০২০

পারমাণবিক বিদ্যুৎসহ বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতার আশ্বাস রাশিয়ার

বিভিন্ন বিষয়ে পারস্পারিক সহযোগিতায় ঐক্যমতে পৌঁছেছে রাশিয়া ও বাংলাদেশ। - ছবি : নয়া দিগন্ত

বাংলাদেশকে পারমাণবিক বিদ্যুৎ, জ্বালানি ও বিমান পরিবহন খাতে সহযোগিতার আশ্বাস দিয়েছে রাশিয়া। রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র, ব্যাংকিং লেনদেন সহজীকরণ পদ্ধতি, বাণিজ্য সম্প্রসারণ, মৎস্য ও পশুসম্পদ খাত, নিউক্লিয়ার একাডেমি প্রতিষ্ঠা, শিক্ষার মান বাড়িয়ে দক্ষতার উন্নয়নসহ বিভিন্ন বিষয়ে পারস্পারিক সহযোগিতায় ঐক্যমতে পৌঁছেছে রাশিয়া ও বাংলাদেশ। এছাড়া রাশিয়ার একটি সংস্থা বাংলাদেশে এলএনজি সরবরাহ করতে চায়।

আজ বৃহস্পতিবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি-২ সম্মেলন কক্ষে তিন দিনের বাংলাদেশ-রাশিয়া ইন্টারগভমেন্টাল কমিশন অন ট্রেড ইকোনমিক, সাইন্টিফিক অ্যান্ড টেকনিক্যাল কো-অপারেশন বৈঠক শেষে সংবাদ ব্রিফিংয়ে এসব জানান অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব মনোয়ার আহমেদ।

বৈঠকে বাংলাদেশের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব মনোয়ার আহমেদ এবং রাশিয়ার কৃষি উপমন্ত্রী ইলিয়া ভি. সেচটাকো।

মনোয়ার আহমেদ বলেন, দুই দেশের কমিশনের এটি দ্বিতীয় বৈঠক। আগামী বছর রাশিয়ার মস্কোতে তৃতীয় বৈঠক অনুষ্ঠিত হবে। তিনি বলেন, সহজ ব্যাংকিং লেনদেন খুবই গুরুত্বপূর্ণ বিষয়। এ বিষয়ে পরবর্তীতে বাংলাদেশ ব্যাংকের সাথে রাশিয়ান সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের আলোচনার মাধ্যমে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে।

ইআরডি সচিব জানান, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র যথাসময়ে শেষ করতে পারস্পরিক সহযোগিতার জন্য আমরা একমত হয়েছি। বাংলাদেশ থেকে চিংড়ি, চামড়া এবং ওষুধ আমদানির জন্য রাশিয়াকে অনুরোধ করা হয়েছে। এছাড়া, সারাদেশে যে ১০০টি অর্থনৈতিক অঞ্চল তৈরি করা হচ্ছে সেখানে রাশিয়ার সরকারি-বেসরকারি বিনিয়োগ করতে অনুরোধ করা হয়েছে। এজন্য কর ছাড়, মালিকানাসহ বিভিন্ন সুবিধার কথা তুলে ধরা হয়েছে। বিদ্যুৎ উৎপাদন, সিদ্ধিরগঞ্জ ও ঘোড়াশালে বিদ্যমান দুটি বিদ্যুৎকেন্দ্র উন্নয়নে রাশিয়া মত দিয়েছে।


আরো সংবাদ

পাটকল শ্রমিকদের পাওনা যেভাবে শোধ করা হবে যে কারণে অনেক শয্যা খালি তবু চিকিৎসা দুর্লভ এরদোগান-ম্যাক্রোঁ দ্বন্দ্ব সংকটে ফেলছে ন্যাটোকে শিরোপাহীন মৌসুম কাটবে মেসির? হায়দার আকবর খান রনোকে দেখতে হাসপাতালে ডা: জাফরুল্লাহ চৌধুরী ইস্তাম্বুলের আয়া সোফিয়া জাদুঘর থাকবে না মসজিদ হবে তা ঠিক হবে আদালতে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে গর্ভবতী মায়েদের স্বাস্থ্যসেবা কার্যক্রমের বিবরণী ঘনবসতিপূর্ণ এলাকায় কোরবানির পশুর হাট বসাবে না ডিএনসিসি বাবার বিল্ডিংয়ে ফ্ল্যাট খালি, দুই ভাইয়ের রাত কাটে পার্কিংয়ে খুলনায় বিএনপি নেতা গ্রেফতার হোল্ডিং ট্যাক্স ও ট্রেড লাইসেন্সে বিশেষ ছাড় দিলো ডিএনসিসি

সকল

চীনের বিরুদ্ধে যুদ্ধপ্রস্তুতি অস্ট্রেলিয়ার! (১৪৬৪৫)ভারতকে জবাব দিতে সীমান্তে বিশ্বের সবচেয়ে শক্তিশালী অস্ত্র মোতায়েন চীনের (১৪৪৮৯)লাদাখ সীমান্তে পাকিস্তানের ২০ হাজার সেনা মোতায়েন : ফিরে ফেলা হচ্ছে ভারতকে? (১৩৫০৯)বাংলাদেশে করোনার ভ্যাকসিন আবিষ্কারের দাবি, বৃহস্পতিবার সংবাদ সম্মেলন (৭৪২১)দেশে করোনার ভ্যাকসিন আবিষ্কারের ঘোষণা দিল গ্লোব বায়োটেক লিমিটেড (৫৮৭০)নিজেকে আক্রান্ত মনে হলে যা করবেন (৫৩৭১)রূপগঞ্জে ব্যবসায়ীকে হত্যার পর লাশ ড্রামে ভরে সিমেন্টের ঢালাই, ৯০ দিন পর উদ্ধার (৪৭২৯)চিকিৎসকদের ২০ কোটি টাকা খরচের যে হিসাব দিচ্ছে কর্তৃপক্ষ (৪৬০৬)সিরিয়া নিয়ে আবারো আলোচনায় তুরস্ক-ইরান-রাশিয়া (৪১৮৪)এসিডপানে শিশুর মর্মান্তিক মৃত্যু (৩৭৯৫)