১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

রোহিঙ্গাদের ভাসানচরে স্থানান্তর ‘স্থগিত’ চায় যুক্তরাষ্ট্র

স্বেচ্ছার ভিত্তিতে পুনর্বাসন চায় বাংলাদেশ
ভাসানচরে রোহিঙ্গাদের জন্য নির্মাণ করা বাসস্থান - ছবি : সংগৃহীত

সীমান্ত খুলে দিয়ে বিপুল সংখ্যক রোহিঙ্গাকে আশ্রয় দেয়ায় বাংলাদেশের প্রশংসা করলেও ভাসানচরে রোহিঙ্গাদের পুনর্বাসন ‘স্থগিত’ চায় যুক্তরাষ্ট্র।

স্বতন্ত্র বিশেষজ্ঞরা ভাসানচরকে বসবাসের জন্য উপযুক্ত হিসেবে উল্লেখ না করা পর্যন্ত রোহিঙ্গাদের স্থানান্তরের পরিকল্পনা স্থগিত চেয়েছে যুক্তরাষ্ট্র। তবে বাংলাদেশ জোর করে নয়, যারা স্বেচ্ছায় যেতে চায় তাদের সেখানে নিয়ে যেতে চায়।

যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও কেন্দ্রীয় এশিয়া ব্যুরোর ভারপ্রাপ্ত অ্যাসিসটেন্ট সেক্রেটারি অ্যালিস জি ওয়েলস বলেন, ‘স্বাধীন বিশেষজ্ঞরা যতক্ষণ পর্যন্ত এটিকে (ভাসানচর) উপযুক্ত স্থান হিসেবে নির্ধারণ করতে না পারছে ততক্ষণ পর্যন্ত আমরা ভাসানচরে শরণার্থী স্থানাস্তর স্থগিত রাখার আহ্বান জানাচ্ছি।’

কংগ্রেসম্যান ব্র্যাড শেরম্যানের সভাপতিত্বে মঙ্গলবার এশিয়া ও প্রশান্ত মহাসাগরে হাউস অব ফরেন অ্যাফেয়ার্স বিষয়ক সাব কমিটির সামনে শুনানি শেষে তিনি এ আহ্বান জানান।

এর আগে রোহিঙ্গাদের ভাসানচরে পুনর্বাসনের পরিকল্পনা নিয়ে গত ২১ অক্টোবর আলোচনা করে বাংলাদেশ ও ইউরোপীয় ইউনিয়ন। সেখানে বাংলাদেশ আবারো আশ্বাস দেয় যে সেখানে স্বেচ্ছায় পুনর্বাসনে ইচ্ছুকদের নিয়ে যাওয়া হবে।

সম্প্রতি পররাষ্ট্র প্রতিমন্ত্রী এম শাহরিয়ার আলমও ভাসানচর নিয়ে এক টুইট করেন। টুইটে একটি ভিডিও শেয়ারের পাশাপাশি ক্যাপশনে লেখেন রোহিঙ্গাদের পরিবারকে স্বাগত জানাতে ভাসানচর প্রস্তুত।

প্রসঙ্গত, মিয়ানমারের সরকারি বাহিনীর নির্যাতন ও সহিংসতার শিকার হয়ে সাত লাখেরও বেশি রোহিঙ্গা সীমান্ত অতিক্রম করে বাংলাদেশের কক্সবাজারে আশ্রয় নিয়েছে। যদিও বিভিন্ন সময়ে আসা বাংলাদেশে রোহিঙ্গাদের মোট সংখ্যা ১১ লাখেরও অনেক বেশি।

সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement