২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`
জনশক্তি প্রেরণের লক্ষ্যে দুই দেশের মধ্যে চুক্তি সই

আফ্রিকার দেশ সিশেলসে ফের যাবে বাংলাদেশী কর্মী

-

পূর্ব আফ্রিকার দেশ সিশেলসে জনশক্তি প্রেরণের লক্ষ্যে একটি চুক্তিতে স্বাক্ষর করেছে বাংলাদেশ। সিশেলসের রাজধানী ভিক্টোরিয়াতে সোমবার স্থানীয় সময় বেলা-২ টায় উভয় দেশের মধ্যে এ চুক্তি সই হয়। 

বাংলাদেশের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মন্ত্রী ইমরান আহমদ, এমপি এবং সিশেলস সরকারের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন সেদেশের এমপ্লয়মেন্ট, ইমিগ্রেশন ও সিভিল স্ট্যাটাস মন্ত্রণালয়ের মন্ত্রী মিজ মারিয়াম তেলেমাক।

২০১৮ সালের অক্টোবর মাসে সিশেলস সরকার বাংলাদেশ থেকে কর্মী নেয়া সাময়িক বন্ধ রাখে। এরপর উচ্চ অভিবাসন ব্যয় হ্রাসসহ একটি সুশৃংখল ও কাঠামোবদ্ধ প্রক্রিয়ায় সিশেলস এ কর্মী প্রেরণের লক্ষ্যে উভয় দেশ শ্রম সহায়তা চুক্তি সম্পাদনের বিষয়ে আগ্রহ ব্যক্ত করে। তারই ধারাবাহিকতায় চলতি বছরের মার্চ মাসে সিশেলস সরকারের উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধিদল ঢাকা সফর করেন এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সাথে টেকনিক্যাল সভায় মিলিত হন। এই চুক্তি স্বাক্ষরের মাধ্যমে সিশেলস এ বাংলাদেশী কর্মী নিয়োগের ওপর আরোপিত নিষেধাজ্ঞাটি উঠে গেল।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রবাসী কল্যাণমন্ত্রী আশা প্রকাশ করেন যে, চুক্তিটি স্বাক্ষরের ফলে দু’দেশের মধ্যে শ্রমবাজারসহ ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রেও দ্বিপাক্ষিক সহযোগিতার নতুন দ্বার উন্মোচিত হবে। বাংলাদেশ প্রতিনিধি দলের সফরকালে সিশেলসে অবস্থিত প্রবাসী বাংলাদেশীরাও মন্ত্রীকে চুক্তিটি স্বাক্ষরের জন্য আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করেন।

সিশেলস এ বর্তমানে প্রায় আড়াই হাজার বাংলাদেশী কর্মী কর্মরত আছে। নির্মাণ শিল্পে অধিকাংশ কর্মী কাজ করে থাকেন। এছাড়া হোটেল, টুরিজম, স্বাস্থ্য সেবা, হাউজ কিপিং, কুক, ভিলা এটেন্ডডেন্ট, কৃষি খামার, পোল্টি খামার প্রভৃতি খাতেও বাংলাদেশী কর্মীরা কর্মরত আছে। ফিশিং ও ফিশ ইন্ডাস্ট্রিজ, আর্থিক প্রতিষ্ঠান এবং টুরিজম খাতে বাংলাদেশী কর্মীদের কাজ করার সুযোগ রয়েছে। বর্তমানে প্রবাসী বাংলাদেশী কর্মীরাই সিশেলসের বৈদেশিক শ্রমবাজারের অন্যতম প্রধান অংশীদার।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এমপি রোববার সন্ধ্যায় স্থানীয় একটি কমিউনিটি সেন্টারে প্রবাসী বাংলাদেশীদের সাথে মতবিনিময় সভায় মিলিত হন। মতবিনিময়কালে প্রবাসী বাংলাদেশীরা তাদের সুযোগ সুবিধা ও স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে  মন্ত্রীর সাথে উন্মুক্ত আলোচনা করে। এ সময় মন্ত্রী বলেন যে, ইতোমধ্যে এদেশে আমাদের শ্রমশক্তির একটি বাজার গড়ে উঠেছে এবং চুক্তি স্বাক্ষরের মাধ্যমে সম্ভাবনাময় এ শ্রমমাজারটি বাংলাদেশী কর্মীদের জন্য আরো উম্মুক্ত ও সম্প্রসারিত হবে।

মতবিনিময় সভায় সিশেলস এ অবস্থানরত বাংলাদেশী কর্মীদেরকে দক্ষতা, আন্তরিকতা ও নিষ্ঠার সাথে কাজ করে তাদের সুনাম অক্ষুন্ন রাখার বিষয়ে প্রবাসী কল্যানমন্ত্রী দিকনির্দেশনামূলক পরামর্শ প্রদান করেন।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন মরিশাসে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার রেজিনা আহমেদ, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের যুগ্মসচিব মোঃ ফজলুল করিম, উপসচিব মোহাম্মদ শাহীন, জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর পরিচালক (কর্মসংস্থান) ডিএম আতিকুর রহমান প্রমুখ।


আরো সংবাদ



premium cement
কারওয়ান বাজার থেকে সরিয়ে নেয়া হচ্ছে ডিএনসিসির আঞ্চলিক কার্যালয় এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’

সকল