০২ জুলাই ২০২০

বাংলাদেশে ১৫শ’ মিলিয়ন ডলারের ফুলের বাজার রয়েছে : মার্কিন রাষ্ট্রদূত

-

মার্কিন রাষ্ট্রদূত হার্ল রবার্ট মিলার বলেছেন, বাংলাদেশে বছরে ১৫শ’ মিলিয়ন ডলারের ফুলের বাজার রয়েছে। এ বাজার প্রতিনিয়ত বাড়বে এবং রফতানির সম্ভাবনা রয়েছে। এছাড়া ফুল চাষে নারীদের আগ্রহ রয়েছে। এ সম্ভাবনা বাড়াতে এবং চাষীদের উন্নয়নে ইউএসআইডি কাজ করছে।

তিনি আরো বলেন, বাংলাদেশের সাথে মার্কিন সরকারের বাণিজ্যিক ও অর্থনৈতিক সম্পর্ক রয়েছে। তবে তারা কৃষিক্ষেত্রে বেশি গুরুত্ব দিয়ে কাজ করতে চায়। সোমবার বেলা ১১টার দিকে ফুলের রাজধানী যশোরের ঝিকরগাছা উপজেলার গদখালি ও পানিসারা এলাকায় ফুল চাষাবাদ পরিদর্শনকালে তিনি এ কথা বলেন।

রাষ্ট্রদূত হার্ল রবার্ট মিলার যশোর ও খুলনা এলাকার পরির্দশনের অংশ হিসেবে ২০ সদস্যের প্রতিনিধি দল নিয়ে আজ গদখালিতে যান। প্রথমে তিনি স্ত্রী মিশেলকে নিয়ে বিভিন্ন ফুলের শেড পরিদর্শন করেন। এরপর তিনি স্থানীয় চাষী ও উদ্যোক্তাদের সাথে মতবিনিময় করেন। এসময় চাষীরা তাদের বিভিন্ন সমস্যার কথা তুলে ধরে মার্কিন সরকারের সহায়তা কামনা করেন। এসময় মিলার তাদের পাশে থাকার আশ্বাস দেন।

ইউএসআইডির প্রাইভেট সেক্টর বিভাগের উপদেষ্টা অনুরদ্ধ রায় জানান, তারা চাষীদের উন্নত চাষাবাদ ও মানসম্মত ফুল উৎপাদনের বিষয়টি গুরুত্ব দিয়ে কাজ করছে। এতে উৎপাদন ১৫০ ভাগ পর্যন্ত বেড়েছে। এজন্য পানিসারায় বাংলাদেশের প্রথম ফ্লাওয়ার স্টোর নির্মাণ করেছে। আগামীতে প্যাকেজিং, গ্রেডিং ও রফতানি সম্ভাবনা নিয়ে কাজ করবে।


আরো সংবাদ

ঘনবসতিপূর্ণ এলাকায় কোরবানি পশুর হাট বসাবে না ডিএনসিসি করোনা টেস্টের জন্য ফি নির্ধারণ গণ বিরোধী : খেলাফত মজলিস এরশাদ ট্রাস্টির ভারপ্রাপ্ত চেয়ারম্যান কাজী মামুনুর রশিদ রাজনৈতিক দলগুলোর আয়-ব্যয়ের হিসাব চেয়েছে ইসি আমতলীতে টিভি অনলাইন ক্লাসের সুবিধা থেকে বঞ্চিত প্রাথমিকের অর্ধেকের বেশি শিক্ষার্থী নোয়াখালীতে ২৪ ঘণ্টায় করোনায় ১ জনের মৃত্যু, আক্রান্ত ৩৬ রাষ্ট্রায়ত্ত সব পাটকল বন্ধ ঘোষণা বাড়ছে পানি, ঘিওরে জমে উঠেছে নৌকার হাট করোনা টেস্টের জন্য ফি নির্ধারণ গণ বিরোধী : খেলাফত মজলিস বালিয়াকান্দিতে আরো দু’টি চোরাই গরু উদ্ধার, অভিযুক্ত পলাতক নওগাঁয় ৫শ’ অতিক্রম করলো করো আক্রান্তের সংখ্যা

সকল

সুমন বেপারীর উদ্ধার নিয়ে ধূম্রজাল (২২৯৮৮)বাংলাদেশে করোনার ভ্যাকসিন আবিষ্কারের দাবি, বৃহস্পতিবার সংবাদ সম্মেলন (১৮২৪৯)ভারতকে জবাব দিতে সীমান্তে বিশ্বের সবচেয়ে শক্তিশালী অস্ত্র মোতায়েন চীনের (১৭০৫৯)৮ বছরে ‘রেকর্ড’ স্বর্ণের দাম (১৬৬৩৩)চীনের বিরুদ্ধে যুদ্ধপ্রস্তুতি অস্ট্রেলিয়ার! (৯১৪৭)বিশ্বের প্রায় সব রেমডিসিভির কিনে নিলো যুক্তরাষ্ট্র (৭২০৫)এসিডপানে শিশুর মর্মান্তিক মৃত্যু (৬৮০৭)ইসরাইলের দখলের বিরুদ্ধে যা করতে যাচ্ছে আরব বিশ্ব (৬২৮৪)লাদাখ সীমান্তে পাকিস্তানের ২০ হাজার সেনা মোতায়েন : ফিরে ফেলা হচ্ছে ভারতকে? (৬০৬৩)ঢামেকে ২০ কোটি টাকা খাবারের বিলের খবর, যা বলছেন পরিচালক (৫৯৭৮)