২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`
বিশ্বসাহিত্যের টুকিটাকি

চার মহাদেশের ৬ বই

-

নোবেলের পর বিশ্বসাহিত্য অঙ্গনের মর্যাদাবান পুরস্কার বুকার প্রাইজ। এটা দেয়া হয় নোবেলের পরপরই। আর মে মাসে দেয়া হয় বুকার ইন্টারন্যাশনাল প্রাইজ। এবারের বিজয়ীর নাম ঘোষণার দিনটি যতই এগিয়ে আসছে ততই যেন জল্পনা কল্পনা বাড়ছে। ১৩টি বইয়ের লংলিস্ট থেকে ছয়টি বই বাছাই করে সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করা হয়েছে ১৮ এপ্রিল। এবারই প্রথম কাতালান ও বুলগেরিয়ান ভাষায় লেখা উপন্যাস বুকারের সংক্ষিপ্ত তালিকায় জায়গা করে নিয়েছে। বুকার প্রাইজ ফাউন্ডেশনের আগে ১৪ মার্চ বুকারের দীর্ঘ তালিকা প্রকাশ করে। এবারের শর্টলিস্টে চারটি মহাদেশের বই স্থান পেয়েছে। এর মধ্যে সৌভাগ্যবান আছেন দু’জন। তারা তাদের প্রথম উপন্যাসের জন্যই স্থান করে নিয়েছেন তালিকায়। বুকারের সংক্ষিপ্ত তালিকায় স্থান পেয়েছেন কাতালান কবি ও লেখক ইভা বালতাসার। তার উপন্যাস ‘বোল্ডার’ কাতালান ভাষা থেকে ইংরেজিতে অনুবাদ করেছেন জুলিয়া সানচেজ। বুলগেরিয়ার লেখক জর্জি গোস্পোদিনভের উপন্যাসের নাম ‘টাইম শেল্টার। বইটি বুলগেরীয় থেকে ইংরেজিতে অনুবাদ করেছেন অ্যাঞ্জেলা রোডেল। এবারে শর্টলিস্টে স্থান পাওয়া বাকি বইগুলোর পরিচয় তুলে ধরা যাক। এগুলো হলো গুয়াডালুপে নেটেলের ‘স্টিল বর্ণ’, গাউজের ‘স্ট্যান্ডিং হেভি’, মারিসি কন্ডের ‘দি গসপেল একার্ডিং টু দি নিউ ওয়ার্ল্ড’ এবং চিয়ং মিয়ং-কোয়ানের ‘হোয়েল’।
ইন্টারন্যাশনাল বুকার প্রাইজ ২০০৫ সাল থেকে দেয়া হচ্ছে। বিশ্বের বিভিন্ন দেশের লেখকের ইংরেজিতে অনূদিত ও যুক্তরাজ্য বা আয়ারল্যান্ড থেকে প্রকাশিত বই এই পুরস্কারের জন্য বিবেচিত হয়। এ ক্ষেত্রে পুরস্কারের ৫০ হাজার পাউন্ড লেখক এবং অনুবাদক উভয়েই ভাগাভাগি করে নেন। শর্টলিস্টভুক্ত হওয়ার জন্য পাওয়া পাঁচ হাজার পাইন্ডও যোগ হবে এর সাথে। আগামী ২৩ মে লন্ডনে একটি অনুষ্ঠানে ২০২৩ সালের বিজয়ীদের নাম ঘোষণা করা হবে।

 


আরো সংবাদ



premium cement
দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১ মনুষ্য চামড়ায় তৈরি বইয়ের মলাট সরানো হলো হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে আওয়ামী লীগকে বর্জন করতে হবে : ডা: ইরান আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা ভিয়েনায় মুসলিম বিশ্বের রাষ্ট্রদূতদের ইফতারে ইসলামিক রিলিজিয়াস অথোরিটি আমন্ত্রিত এবার বাজারে এলো শাওমির তৈরি বৈদ্যুতিক গাড়ি সকল কাজের জন্য আল্লাহর কাছে জবাবদিহিতার অনুভূতি থাকতে হবে : মাওলানা হালিম বিএনপি জনগণের ভাগ্য পরিবর্তনের জন্য রাজনীতি করে : ড. মঈন খান সাজেকে পাহাড়ি খাদে পড়ে মাহিন্দ্রচালক নিহত

সকল