১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫
`

জহুরি সোনা চিনতে ভুল করে না

-

মো: একরামুল্লাহিল কাফির গ্রন্থনা ও সম্পাদনায় ইংরেজিতে রচিত “What They Say About Muhammad (SA)” “হোয়াট দে(ই) সে(ই) এবাউট মুহাম্মদ (সা:)” নামক বইটি পাঠকদের, বিশেষ করে নবী প্রেমিকদের জন্য একটি অনবদ্য কর্মপ্রচেষ্টা বলা যেতে পারে। বইটির আলোচ্য বিষয় আমাদের প্রিয়নবী হজরত মুহম্মদ সা:। বিশে^র সর্বকালের সর্বশ্রেষ্ঠ এই মহামানবের ব্যাপারে মুসলমান ছাড়াও কমবেশি সব ধর্মের লোকেরই আগ্রহ আছে, যা লেখকের এই বইতে সুন্দরভাবে পরিস্ফুট হয়েছে। জহুরি যেমন সোনা চিনতে ভুল করে না তেমনি মহামানবরাও মহামানবদের আবিষ্কার করতে ভুল করেন না। সে কারণেই তো বিগত প্রায় ৪০০ বছরে এশিয়া, ইউরোপ ও আমেরিকার মহা মহা জ্ঞানী ব্যক্তিরা হিংসা, কপটতা ও ধর্মীয় গোঁড়ামির দুর্ভেদ্য বেড়াজাল ছিন্ন করে একবাক্যে বিশে^র সর্বকালের সর্বশ্রেষ্ঠ এই মহামানবের স্বরূপ উন্মোচন করেছেন অত্যন্ত নিষ্ঠার সাথে। গ্রন্থকার তার লেখার ভূমিকাতে একটি কথা অকপটে স্বীকার করেছেন যে, এই বইটি লিখার ক্ষেত্রে তিনি নিজে বিশেষ কোনো কৃতিত্বের দাবি করেন না। তার কৃতিত্ব এটুকুই যে, তিনি ইন্টারনেটের বিভিন্ন আউটলেট থেকে তার লেখার উপজিব্য সংগ্রহ করে তাতে সামান্য সংযোজন বিয়োজন করে সেগুলোকে একটি গ্রন্থাকারে পাঠকের হাতে তুলে দেয়ার প্রয়াই পেয়েছেন মাত্র।
লেখক নবী মুহাম্মাদুর রাসূলুল্লাহ সা: সম্পর্কে অষ্টাদশ শতকের ফরাসি সম্রাট নেপোলিয়ন বোনাপার্ট, ব্রিটিশ সাহিত্যিক জর্জ বার্নার্ড শ’, মার্কিন গবেষক ও চিন্তাবিদ মাইকেল হার্ট, বিশ^বিখ্যাত রুশ ঔপন্যাসিক লিও টলস্টয়, বিশ^বিখ্যাত জার্মান সাহিত্যিক ও দার্শনিক জোহান গ্যাটে ও ভারতের স্থপতি মহাত্মা গান্ধী ও নাইটিঙ্গেল অব ইন্ডিয়া (ভারতের কুকিলা) উপাধিতে ভূষিত কবি সরোজিনি নাইডুসহ দুনিয়াব্যাপী সুখ্যাতিসম্পন্ন অন্তত ৩২ ব্যক্তি ও প্রতিষ্ঠানের বক্তব্য উপস্থাপন করেছেন। এসব মহাজনের বক্তব্যে একটি কথাই প্রতিধ্বনিত হয়েছে যে, জাজিরাতুল আরবের মক্কায় জন্মগ্রহণকারী আবদুল্লাহর ঔরশ ও মা আমিনার গর্ভজাত সন্তান, ইসলামের শেষ নবী মুহাম্মাদুর রাসূলুল্লাহ সা:-ই হচ্ছেন বিশে^র একমাত্র মহামানব যার আগেও কেউ নাই পরেও কেউ নাই, অন্তত আজ পর্যন্ত।
যেসব উচ্চশিক্ষিত ব্যক্তি দেশ-বিদেশে নিজেদের মুসলমান বলে পরিচয় দিতে কিঞ্চিত লজ্জা বোধ করেন কিংবা হীনম্মন্যতায় ভোগেন তারা এবং যারা ইসলাম সম্পর্কে গবেষণা করতে চান তারা এই বইটির দ্বারা উপকৃত হবেন বলে আশা করা যায়। মসজিদে নববীর ছবিসংবলিত প্রচ্ছদ বইটির মূল সুরের সাথে সামঞ্জস্যপূর্ণ বিধায় পাঠকের কাছে তা আদরনীয় হবে বলে আশা করা যায়। এটি এই লেখকের চতুর্থ বই। তার লেখা দু’টি সাড়া জাগানো বইয়ের একটি অনুবাদ গ্রন্থ “ র-এর কাওবয়রা” (“Kaoboys of R&AW”) এবং “Mirror of Time”।
৮৬ পৃষ্ঠার এই বইটির মূল্য ধার্য করা হয়েছে ২০০ টাকা। বইটির পৃষ্ঠা বিন্যাশে সামান্য ত্রুটি পরিলক্ষিত হয়েছে। পরবর্তী সংস্করণে লেখক এটি সংশোধন করবেন বলে আশা করি। লেখকের যোগাযোগের মোবাইল নম্বর-০১৯১৫৬৯১৯৭০
- মাহাবুবুর রহমান


আরো সংবাদ



premium cement
রাবির নতুন জনসংযোগ প্রশাসক অধ্যাপক ড. প্রণব কুমার পাণ্ডে অপরাধ না করেও আসামি হওয়া এখন নিয়মে পরিণত হয়েছে : মির্জা ফখরুল লাঙ্গলবন্দে ব্রহ্মপুত্র নদে স্নানোৎসবে নেমে শিশুর মৃত্যু ধূমপান করতে নিষেধ করায় গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা বড় বোনের বৌভাতের গিয়ে দুর্ঘটনায় স্কুলছাত্র নিহত কোটালীপাড়ায় মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধ নিহত চুয়াডাঙ্গা দর্শনায় রেললাইনের পাশ থেকে যুবকের লাশ উদ্ধার সাবেক চেয়ারম্যান মাহবুবার রহমানের কবর জিয়ারত করলেন জামায়াত আমির আরব আমিরাতে ভারী বৃষ্টিপাত, বন্যায় ওমানে মৃতের সংখ্যা বেড়ে ১৮ ডা. জাফরুল্লাহ চৌধুরী ছিলেন অন্যায়ের বিরুদ্ধে সাহসী কণ্ঠস্বর প্রশাসন ও আদালতকে অস্ত্র হিসেবে ব্যবহার করছে সরকার : গণঅধিকার পরিষদ

সকল