০৬ ফেব্রুয়ারি ২০২৩, ২৩ মাঘ ১৪২৮, ১৪ রজব ১৪৪৪
ads
`

একটি গুরুত্বপূর্ণ বই

-

মানবজাতির হেদায়াতের ঐশীগ্রন্থ আল কুরআনের আদেশ নিষেধ সম্পর্কে জানার জন্য ‘আল-কুরআনের ১০০০ আদেশ নিষেধ’ এক অনবদ্য রেফারেন্স বুক। মহান আল্লাহ নির্ধারিত বিধি নিষেধ জেনে আমল করতে অত্যন্ত সহায়ক হবে এ বইটি। ইসলাম মেনে চলার সর্বপ্রথম কাজ হলো ইলম বা জ্ঞানার্জন। সেই জ্ঞানার্জনের কাজটি সহজ করার জন্য কুরআনের বিষয়ভিত্তিক নির্দেশনাকে বিভিন্ন আয়াতের রেফারেন্সসহ উল্লেখ করা হয়েছে। এতে পাঠকের চাহিদা পূরণে অনেকখানি কাজে লাগবে বলে বিশ্বাস করি। ইসলাম সম্পর্কে বহু মানুষের বিভ্রান্তি আছে অজ্ঞতার কারণে। অজ্ঞতা নিরসনে ব্যাপক অধ্যয়ন জরুরি। কুরআন নির্দেশিত সঠিক জ্ঞানই কেবল মুক্তির দুয়ার খুলে দিতে পারে।
আল-কুরআনেই বলা হয়েছে- ‘যারা জানে আর যারা জানে না তারা সমান হতে পারে না।’ এ ছাড়া বলা হয়েছে তোমাদের মধ্যে তারাই শ্রেষ্ঠ যারা নিজে কুরআন শিক্ষা করে ও অন্যকে শিক্ষা দেয়। এই উদ্দেশ্য সাধনে বইটি সহায়ক হবে তা বলাই বাহুল্য। কুরআনের বিষয়ভিত্তিক তথ্য বাজারে খুব একটা পাওয়া যায় না। ফলে সাধারণ মানুষের পক্ষে বিষয়গুলো অনুধাবন করা কষ্টসাধ্য বৈকি। সেই বিষয়টি সামনে রেখেই বইয়ের লেখক কাজী সাঈদ অনেক শ্রম দিয়ে বইটি লিখেছেন। এটি রীতিমতো গবেষণার ফসল। কুরআনের ওপর যথেষ্ট দখল না থাকলে এ ধরনের বই রচনা সম্ভব নয়। বইটি দ্বারা সাধারণ মুসলমান ছাড়াও ইমাম খতীব ও ইসলামী বক্তারাও উপকৃত হবেন। দ্বীনের প্রচারে বইটি অনন্য ভূমিকা রাখবে বলে বিশ্বাস করি।
আধুনিক ও ঝকঝকে ছাপা, অপূর্ব বর্ণবিন্যাস ও সুন্দর প্রচ্ছদে বইটি প্রকাশ করেছে ‘সরলরেখা প্রকাশনা সংস্থা’। প্রচ্ছদ এঁকেছেন বিশিষ্ট ক্যালিগ্রাফি শিল্পী আরিফুর রহমান। বইয়ের মূল্য ৩৬০ টাকা। বইটি থেকে উপার্জিত অর্থ মানবতার কল্যাণে ব্যয় হবে বলে ঘোষণা করা হয়েছে। তাই বইটি ব্যাপক প্রচার কামনা করি। মহান আল্লাহ আমাদের সবার নেক উদ্দেশ্য পূরণ করুন। আমিন।


আরো সংবাদ


premium cement
গুপ্তচরবৃত্তির অভিযোগ, ভারতে ২৩২ চীনা অ্যাপ নিষিদ্ধ ইউক্রেনের প্রেসিডেন্টকে হত্যা না করার প্রতিশ্রুতি দিয়েছিলেন পুতিন! যুদ্ধবিমানও পাচ্ছে ইউক্রেন! পশ্চিমবঙ্গ বিজেপিতে ফের ভাঙন, ষষ্ঠ বিধায়ক যোগ দিলেন তৃণমূলে সংসদ সদস্য মোছলেম উদ্দিনের ইন্তেকাল ঝগড়া থামাতে আসা প্রতিবেশীকে কুপি‌য়ে হত‌্যার চেষ্টা সরকারি মালামাল চুরির মামলায় আ’লীগ নেতা ও ইউপি সদস্য কারাগারে গাজীপুরে ইমামকে দিগম্বর করে মাদককারবারিদের ভিডিও ধারণ, আওয়ামি লীগ নেতা গ্রেফতার নারায়ণগঞ্জে হোটেলে ঢুকে প্রকাশ্যে গুলি, ম্যানেজারসহ ২ জন গুলিবিদ্ধ মানুষের ন্যূনতম চাহিদা পূরণের দায়িত্ব রাষ্ট্রের : প্রধান বিচারপতি বইয়ের ওপর সওয়ার হয়ে সরকারবিরোধী অপতৎপরতা চলছে : শিক্ষামন্ত্রী

সকল