২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

একটি প্রয়োজনীয় বই

রোযার তাৎপর্য ও বিধি-বিধান
একটি প্রয়োজনীয় বই -

ড. মো: ছামিউল হক ফারুকী
প্রকাশক : বাংলাদেশ ইসলামিক সেন্টার, ঢাকা
প্রচ্ছদ : উসামা হক
মূল্য: ১১০ টাকা

চমৎকার একটি গ্রন্থ ‘রোযার তাৎপর্য ও বিধি-বিধান’। লেখক অতি বাহুল্য আলোচনায় না গিয়ে রোজার মূল প্রাণসত্তা জাগিয়ে তোলার চেষ্টা করেছেন। তিনি বিভিন্ন আলোচনায় আল্লাহর বাণী, রাসূল সা:-এর বক্তব্য ও আমল সহিহ হাদিসের মাধ্যমে তুলে ধরার চেষ্টা করেছেন, যা পাঠকের হৃদয়কে ভীষণভাবে নাড়া দেবে।
রোজার মূল উদ্দেশ্য, রোজা কিভাবে মুত্তাকি বানায়, রোজার শিক্ষা-ফজিলত, রোজার প্রস্তুতি ইত্যাদি বিষয় প্রথমেই এনে পরিশুদ্ধ নিয়তে, পরিচ্ছন্ন ও একনিষ্ঠভাবে রোজা পালনে উদ্বুদ্ধ করেছেন। বইটি অধ্যয়ন করতে করতে পাঠকের মন খুব সহজেই পরিচ্ছন্ন ও একনিষ্ঠ সিয়াম সাধনায় প্রস্তুত হবে বলে আশা করা যায়।
রোজা ও এ সংক্রান্ত অনেক বিষয়ের ছোট-বড়, সূক্ষ্ম আলোচনা ও মাসয়ালা লেখক এখানে বর্ণনা করেছেন। এ আলোচনাগুলো এতটা ব্যাপক ও পরিপূর্ণ হয়েছে, যা সত্যিই প্রশংসার দাবি রাখে। ফরজ রোজার বিভিন্ন আলোচনা ও মাসয়ালা বর্ণনার পর নফল রোজাসমূহ (শাওয়াল ও শাবান মাসের রোজা, মাসিক ও সাপ্তাহিক রোজা, আশুরা ও আরাফার দিনের রোজা), সাওমে বেসাল-দাহর, ইয়াওমুশ শাক্কের রোজা ইত্যাদি বিষয় উপস্থাপন করে রোজা সংক্রান্ত আলোচনাকে ব্যাপকতা দিয়েছেন।
এক শ্রেণীর লোক ইদানীং তারাবিহ নামাজ নিয়ে অনেক বিতর্ক সৃষ্টি করছেন। এ বইয়ের তারাবিহ অধ্যায় পাঠ করলে আশা করা যায় যেকোনো সাধারণ মুসলমানেরই দ্বিধা-দ্বন্দ্ব নিরসন হবে এবং স্বচ্ছ ধারণা নিয়ে আমল করতে পারবেন।
ফিতরা সম্পর্কেও তেমনি চমৎকার ও পরিপূর্ণ আলোচনা এসেছে। ফিতরা কী, কারা দেবে, কারা পাবে, কেন দেবে, কত দেবে, কখন দেবে, কি দিয়ে দেবে ইত্যাদি বিষয়গুলোও কুরআন-হাদিস-ইমামদের মতামতের ভিত্তিতে উপস্থাপন করা হয়েছে। এসব আলোচনার মাধ্যমে পাঠকদের কিছু বিভ্রান্তি ও প্রচলিত ভুল ধারণার অপনোদন হবে বলে আমার বিশ্বাস।
আজকাল বিরোধপূর্ণ মাসয়ালার অতিরিক্ত আলোচনা এবং সাধারণ ও ছোটখাটো বিষয়কে গুরুত্ব দিয়ে বিতর্কিতভাবে উপস্থাপনের ফলে সাধারণ মানুষ মারাত্মক বিভ্রান্তিতে পড়ে, অনেক ক্ষেত্রে সন্দেহে নিপতিত হয়। লেখক এসব বিষয় এড়িয়ে না গিয়ে দারুণভাবে আলোচনায় এনেছেন। তিনি বিষয়গুলো কুরআন-হাদিস-ইমামদের মতামতের ভিত্তিতে সমাধানের চেষ্টা করেছেন। ফলে খুব সহজেই একজন পাঠক এসব বিষয়ে স্বচ্ছ ধারণা নিতে পারবেন এবং তার সন্দেহ-সংশয় ও বিভ্রান্তি দূর হবে।
পরিশেষে বলা যায়, মাত্র ১২৮ পৃষ্ঠার বইটির পরিসর ক্ষুদ্র হলেও সুখপাঠ্য ও পরিপূর্ণ। একজন রোজাদার এ বইটি দ্বারা প্রভূত উপকৃত হতে পারবেন বলে মনে।
- মুহাম্মদ শামীমুল বারী

 


আরো সংবাদ



premium cement