২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`
ড. মোশাররফের ‘স্মৃতির অ্যালবাম’

আলোকচিত্রে জীবন-কর্মের গল্প

-

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ও চেয়ারম্যান, বীর মুক্তিযোদ্ধা, বিএনপির স্থায়ী কমিটির সিনিয়র সদস্য এবং সাবেক মন্ত্রী ড. খন্দকার মোশাররফ হোসেনের জীবন-কর্ম নিয়ে ‘স্মৃতির অ্যালবাম’ নামে একটি গ্রন্থ বের হয়েছে। বর্ণাঢ্য আনন্দ আয়োজনে গত ১৯ ফেব্রুয়ারি জাতীয় প্রেস ক্লাব অডিটোরিয়ামে গ্রন্থটির মোড়ক উন্মোচন করা হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আনোয়ার উল্লাহ চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। নতুন গ্রন্থ ‘স্মৃতির অ্যালবাম’ ড. মোশাররফের জীবন-কর্মের একটি প্রামাণ্য দলিল।
এতে স্থান পেয়েছে, বিএনপির এই সিনিয়র নেতার রাজনীতি ও জীবন-কর্মের বিভিন্ন বাঁকের ৯ শতাধিক স্থিরচিত্র। এসব স্থিরচিত্রে চমৎকারভাবে ফুটে উঠেছে ড. মোশাররফের জীবনের নানা পর্যায়ের অম্লমধুর বাস্তব গল্প।
‘স্মৃতির অ্যালবাম’ গ্রন্থের ভূমিকায় ড. খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, ‘এই গ্রন্থ কোনো প্রবন্ধ, নোবেল বা সাহিত্য নয়। দীর্ঘ কর্ম-জীবনের যেসব ছবি আমার কাছে সংরক্ষিত রয়েছে, তা নিয়ে মনের ভেতরে সুপ্ত পরিকল্পনা এসেছে, এই ছবিগুলো দিয়ে একটি স্মৃতিময় বই প্রকাশ হতে পারে। আমি মনেপ্রাণে বিশ্বাস করি, ‘ছবি কথা বলে’। আমার জীবনের বিভিন্ন পর্যায়ে ছাত্রজীবন, শিক্ষকতা, লন্ডনে অবস্থানকালে মুক্তিযুদ্ধে অবদান রাখার নানা স্মৃতি, পারিবারিক, রাজনৈতিক ও রাজনীতির বাইরেও যেসব সামাজিক কাজকর্ম করেছি, সেসব ছবি আমার সংগ্রহে আছে। সেগুলো ভবিষ্যৎ প্রজন্মের কাছে আমার অভিজ্ঞতা ও স্মৃতিগুলো শেয়ার করে যেতে চাই বলে এই গ্রন্থটি প্রকাশ করেছি।’
ড. মোশাররফ এই গ্রন্থটি উৎসর্গ করেছেন, তার স্নেহাস্পদ নাতি খন্দকার মাশরাফ হোসেন, রিশান ইসলাম, খন্দকার ইশরাক হোসেন, খন্দকার মিরাফ হোসেন এবং নাতনী মিহিরা সিয়ারা খন্দকারসহ দেশে-বিদেশে বসবাসরত তাদের সমবয়সী বাংলাদেশী নাতি-নাতনীদের উদ্দেশে।
দেশবরেণ্য বর্ষীয়ান রাজনীতিক ড. মোশাররফের ‘স্মৃতির অ্যালবাম’ গ্রন্থ প্রকাশ হওয়ার পর রাজনৈতিক মহলে ব্যাপক সাড়া জাগিয়েছে। গ্রন্থটিতে ’৬০-এর দশক থেকে একবিংশ শতাব্দীর শেষ পর্যন্ত এই বিএনপি নেতার অনেক দুর্লভ ও গুরুত্বপূর্ণ ছবি সঙ্কলিত করা হয়েছে।
এই গ্রন্থটি রাজনৈতিক নেতাকর্মী ও রাজনীতিসচেতন ব্যক্তিদের সংগ্রহে রাখার মতো একটি প্রামাণ্য চিত্র।
বিশেষ করে নতুন প্রজন্মের জন্য গ্রন্থটি হতে পারে অনুকরণীয় ও অনুসরণীয় অকাট্য দলিল। ড. মোশাররফের ‘স্মৃতির অ্যালবাম’ নামের গ্রন্থটি হাতে নিয়ে যে কেউ উচ্ছ্বসিত হবেন। অজানা, অদেখা বিষয়ে প্রয়োজনীয় তথ্য-উপাত্ত জানতে পারবেন, শিহরিত হবেন নিমিষেই। গ্রন্থটি সংগ্রহে রাখার মতো।
এটি প্রকাশ করেছে দ্য ইউনিভার্সেল একাডেমি, ৩৮, বাংলাবাজার, মান্নান প্লাজা, ঢাকা। মূল্য ২,০০০/- টাকা।
শাহ আক্তারুজ্জামান

 


আরো সংবাদ



premium cement
আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত

সকল