২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`
বিশ্বসাহিত্যের টুকিটাকি

আলি স্মিথের নতুন উপন্যাসে লকডাউনের জীবন

-

আলি স্মিথ বিশ^সাহিত্য অঙ্গনের পরিচিত মুখ। তার উপন্যাসগুলোর মধ্যে চারটি ঋতুভিত্তিক। তার লেখা প্রায়ই বিতর্কমূলক। ঋতুভিত্তিক বা মৌসুমি উপন্যাসগুলোতে তিনি রিল্কে এবং ক্যাথরিন ম্যানসফিল্ড, পেরিক্লেস এবং জয়েনারি সম্পর্কে লিখেছেন। সস্তা সঙ্গীতের শক্তি সম্পর্কেও লিখেছেন। তিনি আইল অফ ম্যান-এ দ্বিতীয় বিশ্বযুদ্ধের বন্দিশিবিরে ভ্রমণের মাধ্যমে অভিবাসনের বিষয়টির সাথে সংযোগ সাধন করেন এবং আলবার্ট আইনস্টাইনের কাহিনীও তুলে এনেছেন, যিনি এক সময় ইস্ট অ্যাংলিয়ায় একটি কুঁড়েঘরে শরণার্থী হিসেবে বসবাস করতেন। কিন্তু এই ধারারই পঞ্চম বই ‘কম্পেনিয়ন পিস’ চলতি ঘটনা নিয়ে লেখা।
কোভিড এক সময়ে ছিল বিশ্বের এক নম্বর সমস্যা। সে সময়ে লকডাউনে নির্জন বাসের কাহিনী এই বইয়ের উপজীব্য। গার্ডিয়ান পত্রিকা বইটিকে সম্প্রতি বুক অফ দি ডে-র মর্যাদা দিয়েছে। লেখায় স্মিথ কৌতুক করেন সেখানে থাকে সূক্ষ্মতা। তার বৈচিত্র্যময় কথাসাহিত্য জলবায়ু সঙ্কট, মাইগ্রেশন এবং মহামারীর মতো আধুনিক বিষয়গুলোকে স্পর্শ করে, তবে এগুলো ইতিহাস আশ্রয়ী। সিজনাল উপন্যাস কোয়ার্টেটের পঞ্চম বইতে একজন কথকের সাহায্যে কাহিনী বর্ণিত। আগেকার উপন্যাসগুলোর তুলনায় এটি কাঠামোগতভাবে শক্ত এবং আরো বেশি কনটেইনড বা অন্তর্ভুক্তিমূলক। এর কথক অনেকটা আলি স্মিথের মতো, তবে অটোফিকশনের কোনো অংশ নেই : বইটির কাহিনী সোজা প্রবাহিত। শুধুমাত্র দুটি ন্যারেটিভ স্ট্র্যান্ড আছে এবং তারা একে অপরকে স্পর্শ করে যায়, যদিও অতিপ্রাকৃতভাবে। একজন কথক স্যান্ডি এর নারী। তার বাবা অসুস্থ। তিনি তার বাড়িতে চলে যান এবং তার কুকুরের সাথে সময় কাটান। এক রাতে তিনি মার্টিনা নামে আরেক নারীর কাছ থেকে ফোনকল পান যার সাথে স্কুলে পড়েছেন। যিনি তাকে একটি গল্প বলতে চান। দুই মহিলা একে অপরকে খুব একটা পছন্দ করেননি। তাদের কথোপকথন কুরুচিপূর্ণ। মার্টিনার কিশোরী যমজ সন্তানরা স্যান্ডির জীবন সম্পর্কে বীতশ্রদ্ধ হয়ে পড়ে। লকডাউন কাহিনীতে যাদের কথা আছে তারা হাসপাতালের বাইরে বসে ওয়ার্ডের জানালার দিকে তাকিয়ে দেখত, যেখানে তাদের ভালোবাসার লোকেরা মারা যাচ্ছিল। তাদের মধ্যে স্যান্ডিও ছিল। মার্টিনার পরিবার তার বাড়িতে অনুপ্রবেশ করলে স্যান্ডি ক্ষুব্ধ হয়- এই কারণে নয় যে সে তার একাকিত্বকে মূল্য দেয়নি, কোভিড-অস্বীকারকারী অ্যান্টি-মাস্কার্স হিসাবে, তার ধারণা ওরা রোগ বহন করছে। আরেকটি চরিত্র আরেক নারী, পেশায় কামার, যিনি শতাব্দী আগে সুন্দর জিনিস তৈরি করেছিলেন। এ গুলোর মধ্যে রয়েছে একটি বিখ্যাত তালা, যার চারপাশে পেটা-লোহা আইভি পাতা দিয়ে পুষ্পস্তবক করা হয়েছে, যা মার্টিনার গল্পের কেন্দ্রে রয়েছে। স্যান্ডি অনেকটা আলি স্মিথের মতো। সে সমকামী, সৃজনশীল এবং কটূক্তিকারী। উপন্যাসটি আড়ম্বরপূর্ণ, কিন্তু চূড়ান্ত নয়। এটি ফোর সিজন টেট্রালজির মতো মনে হয় না, বরং সব ঋতুর জন্য একটি বইয়ের ক্রম সংযোজন, যার কোনো শেষ নেই। স্মিথের বাকি সিজনাল উপন্যাসগুলো হচ্ছে অটাম (২০১৬, ম্যানবুকারের শর্টলিস্টে ছিল ২০১৭ তে), উইন্টার (২০১৭), স্পিং (২০১৯), সামার (২০২০, অরওয়েল প্রাইজ ২০২১ বিজয়ী)। নাট্যকার, লেখিকা, সাংবাদিক, শিক্ষাবিদ আলী স্মিথের জন্ম স্কটল্যান্ডে ১৯৬২ সালে। লেখাপড়া করেছেন এবার্ডিন ইউনিভার্সিটি ও ক্যামব্রিজের নিওনহ্যাম কলেজে। পিএইচডি করছিলেন ইউনিভিার্সিটি অফ স্ট্রাথক্লাইডে, কিন্তু ভগ্ন স্বাস্থ্যের জন্য শেষ করতে পারেননি। আলি স্মিথ ২২টি উপন্যাস ও গল্পগ্রন্থ ও চারটি নাটক লিখেছেন। এগুলোর জন্য অনেক পুরস্কারও পেয়েছেন। অনেকে মনে করেন তিনি স্কটল্যান্ডের ‘নোবেল লরিয়েট ইন ওয়েটিং’। এ বছর প্রকাশিত ‘কম্পেনিয়ন পিস’ এর প্রকাশক পেঙ্গুইন। স্মিথের বৈবাহিক জীবন নিয়ে তেমন কিছু জানা যায় না। তবে চলচ্চিত্র নির্মাতা সারাহ উড তার পার্টনার।

 


আরো সংবাদ



premium cement
দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১ মনুষ্য চামড়ায় তৈরি বইয়ের মলাট সরানো হলো হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে আওয়ামী লীগকে বর্জন করতে হবে : ডা: ইরান আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা ভিয়েনায় মুসলিম বিশ্বের রাষ্ট্রদূতদের ইফতারে ইসলামিক রিলিজিয়াস অথোরিটি আমন্ত্রিত এবার বাজারে এলো শাওমির তৈরি বৈদ্যুতিক গাড়ি সকল কাজের জন্য আল্লাহর কাছে জবাবদিহিতার অনুভূতি থাকতে হবে : মাওলানা হালিম বিএনপি জনগণের ভাগ্য পরিবর্তনের জন্য রাজনীতি করে : ড. মঈন খান সাজেকে পাহাড়ি খাদে পড়ে মাহিন্দ্রচালক নিহত

সকল