২৯ মে ২০২২, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৭ শাওয়াল ১৪৪৩
`
ব ই আ লো চ না

আফগানিস্তানে পট পরিবর্তন

-

আফগানিস্তানে পট পরিবর্তন : ভূরাজনৈতিক প্রভাব। বইটির লেখক আলফাজ আনাম। নাম দেখেই বিষয়বস্তু অনুমান করা যায়।
দুই দশকের সশস্ত্র প্রতিরোধযুদ্ধে পরাজিত হয়ে আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন ন্যাটো সামরিক জোটের সদস্যরা চলে গেছেন। আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের পরাজয় নিঃসন্দেহে এ শতকের বড় ঘটনাগুলোর একটি। প্রথাগত কোনো সেনাবাহিনী নয়, সাধারণ আফগানদের হাতে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন আধুনিক অস্ত্রে সজ্জিত সেনাবাহিনী পরাজিত হয়েছে।
মাদরাসার কিছু ছাত্র ও শিক্ষক গড়ে তুলেছিলেন তালেবান আন্দোলন। আফগানিস্তানের রাজনৈতিক দলগুলোর ব্যর্থতার প্রেক্ষাপটে এই ছাত্র আন্দোলন ১৯৯৬ সালে কাবুলের ক্ষমতা নিয়েছিল। নাইন-ইলেভেনের ঘটনাকে কেন্দ্র করে আফগানিস্তানে তালেবান উৎখাত এবং জাতি গঠনের ঘোষণা দিয়ে যুদ্ধ শুরু করেছিল যুক্তরাষ্ট্র। কিন্তু শেষ পর্যন্ত যুক্তরাষ্ট্রের জাতি গঠনের সামরিক প্রকল্প ব্যর্থ হয়েছে।
আফগানিস্তানের পটপরিবর্তনকে কেন্দ্র করে আন্তর্জাতিক গণমাধ্যমে বিভিন্ন দেশের স্বার্থের সঙ্ঘাত নিয়ে আসা বিশ্লেষণগুলো এ বইয়ে তুলে ধরার চেষ্টা করা হয়েছে। এ ছাড়া বিভিন্ন দেশের সাথে আফগানিস্তানের সম্পর্কের দিকগুলো এতে স্থান পেয়েছে।
বইটি প্রকাশ করেছে ঋদ্ধ প্রকাশন। প্রচ্ছদ : হামিদুল ইসলাম, বিন্যাস : মনিরুজ্জামান মনির, দাম : ২০০ টাকা। বইটির বহুল প্রচার কামনা করছি।
- তাহসিন ফারজাদ


আরো সংবাদ


premium cement