২৯ মে ২০২২, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৭ শাওয়াল ১৪৪৩
`

ইউরোপে নজরুল চর্চা

ব্রিটিশ মিউজিয়াম -

বিশ্বের বিভিন্ন স্থানে দ্রোহী কবি নজরুল সম্পর্কে যে গবেষণা (RESEARCH) চলছে তার অনেক কিছু জমা হচ্ছে ব্রিটিশ মিউজিয়ামে (BRITISH MUSEUM) । শিল্পকর্ম, প্রত্নসামগ্রী ও কারুপণ্যের সংগ্রহ ও প্রদর্শনীর বিচারে বিশ্বের প্রধানতম সংগ্রহশালা হচ্ছে ব্রিটিশ মিউজিয়াম। কবি নজরুলকে বাঙালি সাহিত্যিক এবং বাংলাদেশের জাতীয় কবি হিসেবে সবচেয়ে বেশি স্মরণীয় বলে উল্লেখ করা হয়েছে মিউজিয়ামের নিজস্ব ওয়েবসাইটে।
বিলেতে কবি নজরুল সেন্টার বেশ সমৃদ্ধ শিল্প ও সাংস্কৃতিক কেন্দ্র। (KOBI NAZRUL CENTRE, 30 HANBURY STREET, LONDON E1 6QR) । এটি ইস্ট লন্ডনে প্রবাসী বাংলাদেশীদের মিলনস্থল ব্রিকলেন স্পিটালফিল্ডে অবস্থিত। ১৯৮২ সাল থেকে এখানে নজরুল চর্চার পাশাপাশি নিয়মিত বাংলা শিল্পকলার প্রচার, পারফর্মিং ও প্রদর্শনী হয়।
আমাদের জাতীয় কবিকে স্মরণীয় করে রাখার জন্য লন্ডনে স্কুল প্রতিষ্ঠা করা হয়েছে। নজরুল স্কুল (KOBI NAZRUL PRIMARY SCHOOL, SETTLES STREET, LONDON E1 1JP) জনমনে বিশেষ করে শিশুদের মধ্যে কবি নজরুল সম্পর্কে আগ্রহ জন্মায়।
২০০২ সাল থেকে সংলাপ সাহিত্য-সংস্কৃতি ফ্রন্ট কবি নজরুলকে নিয়ে লন্ডনে নানা অনুষ্ঠানের আয়োজন করে। এতে দেশী-বিদেশী সাহিত্যিক-সাংবাদিকসহ সাংস্কৃতিক অঙ্গনের অনেকে অংশ গ্রহণ করেন। অনুভবে নজরুল শিরোনামে অনুষ্ঠানে বক্তারা কবির লেখা থেকে নিজেদের অনুভূতি প্রকাশ করেন। কবিকে ব্যাপকভাবে বিশ্বময় পৌঁছে দেয়ার ব্রত নিয়ে কাজ করছে সংলাপ ফ্রন্ট। https://www.facebook.com/sanglap.front
গত ১৪ নভেম্বর ২০২১, রোববার পূর্ব লন্ডনের রিচ মিক্স সেন্টারে টিএস এলিয়টের ওয়েস্ট ল্যান্ড এবং কাজী নজরুল ইসলামের বিদ্রোহী মঞ্চস্থ হয়। https://laninfaeco.com/en/2021/11/18/saudhas-theatrical-production-the-rebel-and-the-waste-land-won-the-audience-of-east-london/. বিশ শতকের দু’টি কালজয়ী সাহিত্যকর্মের ওপর ভিত্তি করে দ্য রেবেল এন্ড দ্য ওয়েস্ট ল্যান্ড নামক অনন্য নাট্য প্রযোজনা হাউসফুল দর্শকদের প্রশংসা কুড়িয়েছে। টাওয়ার হ্যামলেটস কাউন্সিল কর্তৃক FREEDOM AND INDEPENDENCE থিয়েটার উৎসবের অংশ হিসেবে যুক্তরাজ্যের একটি শীর্ষস্থানীয় বৈশ্বিক সাহিত্য ও সঙ্গীত প্ল্যাটফর্ম’ সওধা সোসাইটি অফ পোয়েট্রি অ্যান্ড ইন্ডিয়ান মিউজিক’ কর্তৃক আয়োজিত ও মঞ্চস্থ হয়। এশিয়া ও ইউরোপের শ্রোতাদের মিশ্রণে একাডেমিক এবং সাধারণ শিল্পপ্রেমীরা অংশ গ্রহণ করেন। উপস্থিত দর্শকদের মতে, এটা অবশ্যই স্মরণীয় এবং সমানভাবে শিক্ষামূলক অভিজ্ঞতা। কেম্যান আইল্যান্ডের প্রাক্তন গভর্নর শীর্ষ ব্রিটিশ কূটনীতিক আনোয়ার চৌধুরী বলেন, এই প্রযোজনা দু’টি ভিন্ন অভিব্যক্তির মাধ্যমে শান্তির দু’টি বিস্ময়কর ব্যাখ্যা, যা আমার উপলব্ধিতে প্রশান্তি এনে দিয়েছে। প্রযোজনা পরিচালক ও সওধার প্রতিষ্ঠাতা কবি আহমদ কায়সার বলেন, আমরা যেভাবে দু’টি প্রধান কাজকে কাঠামোগত এবং দার্শনিকভাবে মিশ্রিত করেছি, তা দর্শকরা পছন্দ করেছেন। এটি এখন বাংলাদেশ, ভারত এবং ইউরোপের আরো কয়েকটি শহরে নিয়ে যাওয়ার প্রস্তুতি চলছে।
লন্ডনে সাহিত্য-সাংস্কৃতিক সংগঠন দ্য টেগোরিয়ান্স (THE TAGOREANS) কবি নজরুলকে নিয়ে চমৎকার তথ্যচিত্র করেছে ২০১৭ সালের ২৪ সেপ্টেম্বর। তারও আগে ১৯৯৯ সালে অত্যন্ত নান্দনিকতার সাথে নজরুলের জন্মশতবার্ষিকী পালন করেছে। তারা মূলত কবি রবীন্দ্রনাথ ঠাকুরের জীবন দর্শনে বিশ্বাসী এবং সাহিত্য, সঙ্গীত ও শিল্পের বিভিন্ন ক্ষেত্রে তার সৃজনশীলতা থেকে অনুপ্রেরণা নিয়ে কাজ করে। ১৯৬৫ সালে প্রয়াত তপন গুপ্ত এই সংস্থা প্রতিষ্ঠা করেছেন। http://www.tagoreans.org/gallery.aspx

[চলবে]

 


আরো সংবাদ


premium cement

সকল