২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

বিশ্বসাহিত্যের টুকিটাকি

-

ইন্দোনেশিয়ার জেসি সুতান্তোর উপন্যাস

ইন্দোনেশিয়ার লেখিকা জেসি কিউ সুতান্তো তার প্রথম উপন্যাসেই পাঠকদের দৃষ্টি আকর্ষণ করতে পেরেছেন। তার এ উপন্যাসের নাম ‘ডায়াল এ ফর আন্টিজ’। এ বছরই বইটি লন্ডন ও নিউ ইয়র্ক থেকে আলাদা আলাদা প্রকাশকের মাধ্যমে প্রকাশিত হয়েছে। এর কাহিনী ব্যতিক্রমী, সমালোচকরা যাকে ‘সামহোয়াট ক্রেজি টেল’ বলে বর্ণনা করেছেন। বাংলায় বলা যেতে পারে এক ধরনের পাগলাটে কাহিনী। জেসি সাধারণত ইয়াং এডাল্টদের জন্যই লিখে থাকেন, ফলে এগুলো ঠিক ছোটদের কাহিনী বা গল্প নয়।
এই উপন্যাসের কেন্দ্রীয় চরিত্র মেডি চ্যান নামে একজন চীনা-ইন্দোনেশিয়ান নারী, যিনি মার্কিন যুক্তরাষ্ট্র বসবাস করেন। তিনি দুর্ঘটনাক্রমে একজনকে হত্যা করেন। পুলিশকে ডাকার পরিবর্তে, মেডি তার মা এবং তিন আন্টির কাছে সাহায্য চান। এভাবেই নানা নাটকীয়তার মধ্যে কাহিনী এগিয়ে যায়। লেখিকা তার লেখায় বেশ হাস্যরসের জোগান দেন, এটাও পাঠককে টেনে নিয়ে যায়। জেসির লেখার ধরন ও কাহিনীর সাসপেসন্স পাঠককে আকৃষ্ট করেছে, ফলে বইটি ভালোই বিক্রি হচ্ছে। জেসি বড় হয়েছেন ইন্দোনেশিয়া, সিঙ্গাপুর এবং অক্সফোর্ডে। এই তিনটি জায়গাকেই তার বাড়ি বলে মনে করেন।
অক্সফোর্ড ইউনিভার্সিটি থেকে তিনি ক্রিয়েটিভ রাইটং এ মাস্টার্স করেছেন ।
লেখালেখির ফাঁকে তিনি স্বামী আর দুই সন্তান নিয়ে সময় কাটান। তার আরো দুটি বইয়ের নাম ‘দ্য অবসেশন’ ও ‘থিও তাম অ্যান্ড দ্য ফক্স স্পিরিটি’।

 


আরো সংবাদ



premium cement
ধুনটে বিদ্যুৎস্পৃষ্টে বৃদ্ধের মৃত্যু বাকৃবির এক্স রোটারেক্টরর্স ফোরামের বৃত্তি প্রদান অনুষ্ঠিত পাবনায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড, হিট স্ট্রোকে মৃত্যু ১ দাগনভুঞায় বঙ্গবন্ধুকে নিয়ে কটুক্তির ঘটনায় আ’লীগ নেতাকে শোকজ দখলে থাকা ৪ গ্রাম আজারবাইজানকে ফিরিয়ে দেবে আর্মেনিয়া স্বামীর পুরুষাঙ্গ কেটে স্ত্রীর আত্মহত্যা! কুলাউড়ায় ট্রেনে কাটা পড়ে নারীর মৃত্যু যেসব এলাকায় রোববার ১২ ঘণ্টা গ্যাস সরবরাহ বন্ধ থাকবে পলাশ প্রেসক্লাবের সভাপতি মনা, সম্পাদক রনি তীব্র গরমে আইনজীবীদের গাউন পরতে হবে না বগুড়া পশ্চিম সাংগঠনিক জেলা জামায়াতের উদ্যোগে ভার্চুয়ালি রুকন সম্মেলন অনুষ্ঠিত

সকল