২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

দাগ রেখে যাই

-

১০.
আর একটি ঘটনা যা সেই বালক বয়সে শুনলেও তার মর্ম এখন বুঝে কিছুটা রক্তিমাভায় বিচলিত হই। টিফিন পিরিয়ডে কোন কোন মেয়ে সতীর্থ স্কুলের পিছনে ঝোপের ভেতর জল ত্যাগ করতে বস্ত্রন্মোচন করে জরদ স্বর্ণের আচমকা বেশরম করত। দুষ্ট প্রকৃতির বন্ধুদের কেউ কেউ আমাকে গোপনে ফিসফাস করে ফাঁস করে দিত। এগুলো শুনে আমার ছেলে সুলভ কৌতূহল বাড়লেও দুষ্টদের কাজে সায় দিতাম না।

বাবু বাড়ির নাট মন্দির : স্কুলের গোশালা
লোকনাথ শাহা বোয়ালমারী, মধুখালী থানার ভেতর নামকরা হিন্দু জমিদার ও ব্যবসায়ী ছিলেন। ফরিদপুর জেলার বিভিন্ন এলাকায় এবং যশোর খুলনা জেলায় তাদের গুদামঘর ও আড়ত ছিল। শ্রীনগর গ্রামে তার প্রাসাদোপম প্রাচীরঘেরা বাড়ি ও কুমার নদীতে শানবাঁধানো ঘাটলা ছিল। বাড়ির পশ্চিম পাশে স্কুলের উত্তর পাড়েও শানবাঁধানো পদ্ম পুকুর ছিল। বাড়ির ভেতরে দক্ষিণ দিকে লাগোয়া নাট মন্দির ছিল। সেখানে একত্রে হাজার দুয়েক লোক একত্রে বসে যাত্রা থিয়েটার দেখতে পেত। লোকনাথ সাহার বড় পুত্র শ্রী রামকানাই সাহা, মেঝো জন বলাই সাহা, তৃতীয় জন রমেশ সাহা। রমেশ সাহা কলকাতা বসবাস করতেন। তার এক পুত্রের নাম ছিল পম। অন্যজনের নাম বেনী মাধব সাহা। সে বাড়িতে তার বড় কাকার সাথে এ দেশেই ছিল। বেনী মাধব সাহা আমার এক ক্লাস নিচে পড়ত। সে ও তাদের দাদুর দেয়া স্কুল শ্রীনগর প্রাথমিক বিদ্যালয়ে পড়াশোনা করত। বেনী মাধবও ক্লাসে ফার্স্ট হতো তবে আমার সমান মার্ক সে পেত না।
আমি পঞ্চম শ্রেণীতে বৃত্তি পরীক্ষা দিব এবং নিশ্চিত বোর্ড বৃত্তি পাবো। আমি বৃত্তি পেলে একই স্কুল থেকে পরের বছর কাউকে বৃত্তি দেয়া হবে না বলে প্রচলিত বিশ্বাস ছিল অনেকের। আমার বৃত্তি পরীক্ষার সময় হলে রমেশ সাহাকে ঘোরাঘুরি করতে দেখলাম। তিনি এলাকার প্রভাবশালী পরিবারের লোক। কলকাতা থেকে এসেছেন। নিশ্চয়ই কোন গুরুত্বপূর্ণ কাজে এসেছেন। সে তার ছেলের পথের কাঁটা তুলতে এসেছেন। যাহোক আমি খুব সুন্দর পরীক্ষা দিয়ে বৃত্তি পেলাম না। স্কুলের হেডস্যার অনাথ বন্ধু কর্মকার মনে দুঃখ পেলেন। আমাদের সাথে স্যারদের মধ্যে হরিপদ স্যারের বড় পুত্র তিনিও শিক্ষক। হলে উপস্থিত ছিলেন। তিনি আমাকে বলেছিলেন তুমি তোমার খাতার সঠিক সমাধানের অঙ্কগুলো কেন কেটেছিলে? আমি বলেছিলাম স্যার আমি খাতায় কোনো কাটাকাটি করিনি। তিনি বলেছিলেন তাহলে কে করেছে এই সর্বনেশে কাজ? আমার আর বুঝতে বাকি রইল না কে কাঁটা তুলতে কাটাকাটি করেছে।
আমি বৃত্তি না পেয়ে ভীষণ আহত হয়েছিলাম। অনেক পরে শুনেছি আমাদের স্কুলের বৃত্তি পাওয়া বেনী মাধব সাহা ব্রেন টিউমার অপারেশনে পরপারে চলে গেছে। শুনে আবার একটি অন্য রকম কষ্ট পেয়েছিলাম। আমার পিতা শাহ ইসরাইল মিয়া তার প্রথম জীবনে এই স্কুলে অনারারি হেডমাস্টার ছিলেন। তিনি বিনা পয়সায় বিদ্যাদানে বিদ্যাপতি হয়েছিলেন। জমিদার পুত পয়সার অভাবে শিক্ষকতা করছেন না বরং বিদ্যাদানের সুযোগ না পাওয়ার অভাবে শিক্ষকতা করছেন। তিনি ইংরেজি পড়াতেন। এই স্কুলেই তার একান্ত ইচ্ছায় বাবুদের নিয়ে অষ্টম শ্রেণী পর্যন্ত বর্ধিত করেছিলেন। তিনি বেশিকাল শিক্ষকতা করেননি। চলে এসেছেন শিক্ষকতা ছেড়ে নিবিড়ভাবে নিজের সংসারে, নিজের এলাকার শিক্ষাপ্রতিষ্ঠান ও অন্যান্য উন্নয়ন কর্মকাণ্ডে নিয়োজিত হতে। আমি যখন এই স্কুলে পড়াশোনা করি তখন আমার বাবা শিক্ষক ছিলেন না।
আমাদের সময়ে স্কুলের পাশে লাগোয়া আলাদা বারান্দায় গোহালঘরে গরুর বাথান হল। গোমাতার পবিত্র গোবর- গোচোনা অর্থাৎ মা জীর হাগু মুতুর পবিত্র খোশবু নাসারন্ধ্রে সুড়সুড়ি দিতে। এ বিষয়ে বাবুদের বলে লাভ হতো না কারণ তারাতো যে সে গাই গরু নয়, জমিদার বাড়ির সদস্য, গো দেবতা! এদের গোবর গোমূত্র, বড় পবিত্র হালের করোনা কালের ঘটনা হলে গোপূজারিদের ভিড় লেগে যেত। আগের দিনের মহামারী ছিল কলেরা বসন্ত। তাদের কুনজর আক্রম বিক্রম থেকে বাঁচার জন্য কাত্যায়ানী দেবী দুর্গার অবতার রূপে যেভাবে ধরাধামের নরাধমদের বাঁচানোর জন্য চতুর্ভুজা শীতলা দেবীর আবির্ভাব ঘটেছিল তদ্রƒপ কোনো কাত্যায়নী গোমাতার পৃষ্ঠে চড়ে দ্বিভুজা রূপে এক হাতে গোমূত্রের পেট বোতল অন্য হাতে গোবর পূর্ণ কাঁসার থালা হাতে আগমন করতেন। ভাগ্য ভালো স্কুলটি এখন বাবু বাড়ির দেউড়ি থেকে ময়েনদিয়া বাজারে প্রোমোশন নিয়ে চলে গেছে।
নাট মন্দিরে দুর্গাদেবী বিগ্রহসহ মা কালি লক্ষ্মী সরস্বতীর মনোহরা মূর্তি দেখেছি। সেখানে অসুর বধের পালা হতো, যাত্রা থিয়েটার হতো। এসব কর্মযজ্ঞ রাত্রে চলত বিধায় আমার মত বালকের অংশগ্রহণ সম্ভব হতো না তদুপরি বাবার কড়া নিষেধ ছিল এ জাতীয় কর্মকাণ্ডে না জড়াতে। [চলবে]

 


আরো সংবাদ



premium cement
অধিকার প্রতিষ্ঠায় দেশপ্রেমিক জনতার ঐক্যের বিকল্প নেই : ডা: শফিকুর রহমান সোনাগাজীতে জামাতে নামাজ পড়ে বাইসাইকেল পুরস্কার পেল ২২ কিশোর গফরগাঁওয়ে পানিতে ডুবে শিশুর মৃত্যু দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১ মনুষ্য চামড়ায় তৈরি বইয়ের মলাট সরানো হলো হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে আওয়ামী লীগকে বর্জন করতে হবে : ডা: ইরান আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা ভিয়েনায় মুসলিম বিশ্বের রাষ্ট্রদূতদের ইফতারে ইসলামিক রিলিজিয়াস অথোরিটি আমন্ত্রিত এবার বাজারে এলো শাওমির তৈরি বৈদ্যুতিক গাড়ি

সকল