১৯ এপ্রিল ২০২১
`

নাসিমা সুলতানা শফির যাচ্ছে গাড়ি চাঁদের বাড়ি

-

কবি নাসিমা সুলতানা শফি ইতোমধ্যে ছড়া সাহিত্যে নিজের অবস্থানকে অত্যন্ত পাকা করে নিয়েছেন। নিপুণ ছন্দ আর সাবলীল ভাষায় লেখা তার ছড়া সহজেই শিশুদের মুগ্ধ করে। নাসিমা সুলতানার ছড়া শিশুসহ সব বয়সের পাঠককে মুগ্ধ করে। অত্যন্ত সুন্দর ও মজাদার ছড়া দিয়ে অনেক আগেই তিনি ছোট্ট মণিদের হৃদয়-মন জয় করে নিয়েছেন। শিশু একাডেমি থেকে প্রকাশিত নাসিমা সুলতানা শফির লেখা ছড়াগ্রন্থ ‘শিউলী বেলী জুঁই’ ব্যাপক পাঠকপ্রিয় এবং সর্বমহলে প্রশংসিত হয়েছে। এ ছাড়াও তার লেখা ‘মজার ছড়া’, ‘খোকা খুকুর ছড়া’, ‘মিষ্টি মধুর ছড়া’ ও ‘টাপুরটুপুর সারাদুপুর’, ‘বাতাস দোলে শাপলা ফুলে’, ‘দূর আকাশে ছাদের দেশে’ এসব গ্রন্থের প্রতিটি ছড়াই শিশুসহ সব বয়সের পাঠককে মুগ্ধ করেছে।
এবারেও একুশে গ্রন্থমেলা উপলক্ষে সম্প্রতি কবি নাসিমা সুলতানা শফির নতুন ছড়ার বই ‘যাচ্ছে গাড়ি চাঁদের বাড়ি’ প্রকাশিত হয়েছে। অত্যন্ত চমৎকার ছন্দ ও সহজ ভাষায় লেখা ভিন্ন ভিন্ন স্বাদের মোট ১৫টি ছড়ায় ২৪ পৃষ্ঠার বইটি সাজানো হয়েছে। প্রতিটি ছড়াই ছন্দ গাঁথুনিতে অত্যন্ত চমৎকার, যা শিশুদের সহজেই আকৃষ্ট করবে। প্রতিটি শিশুই কল্পনা করে, ভালোবাসে চাঁদ, তারা, আকাশ ইত্যাদি। শিশুদের মনের ভাবনা নিয়ে নাসিমা সুলতানা শফি লিখেছেন, ‘সাগর নদী বন বনানী/ আকাশ দিয়ে পাড়ি/ উড়ে উড়ে যাচ্ছে দেখ/ খোকন সোনার গাড়ি...গাড়ি চড়ে খোকন সোনা/ যাচ্ছে চাঁদের বাড়ি... (যাচ্ছে গাড়ি চাঁদের বাড়ি-পৃষ্ঠা-২৪)। ‘শরৎ রানির রূপের বাহার/দেখতে যদি চাও/নীল আকাশে চেয়ে দেখ/সাদা মেঘের নাও...(শরৎ রানির রূপের বাহার-পৃষ্ঠা-০৪)।
এমনি চমৎকার ছন্দ আর ভাষায় লেখা ‘যাচ্ছে গাড়ি চাঁদের বাড়ি’ ছড়া গ্রন্থটি পাঠকদের ভালো লাগবে। এ গ্রন্থে ছন্দ এবং ভাষার জাদু যেমন শিশুদের মুগ্ধ করবে তেমনি শিল্পী নিসা মাহজাবীনের আঁকা অত্যন্ত নান্দনিক প্রচ্ছদ শিশুদের আরো আকৃষ্ট করবে। এ ছাড়া প্রতিটি ছড়ার সাথে আলোচিত শিল্পী শেখ সাদীর অলঙ্করণে চার রাঙা পুরো বইয়ের সৌন্দর্য আরো বহুগুণে বাড়িয়ে দিয়েছে। প্রচ্ছদ ও অলঙ্করণের নান্দনিকতা শিশুদের কাছে বইটিকে আরো আকর্ষণীয় করে তুলবে। প্রতিভা প্রকাশ থেকে প্রকাশিত চমৎকার এ বইটির মূল্য মাত্র ১৬০ (এক শত ষাট) টাকা। বইটির বহুল প্রচার একান্ত কাম্য।



আরো সংবাদ


গ্রামীণ অর্থনীতি ও অনানুষ্ঠানিক খাতের দ্রুত পুনর্বাসন জরুরি ভারতে করোনা আক্রান্তের রেকর্ড প্রতিদিনই ভাঙছে করোনায় বর্ধিত সময়েও বার্ষিক প্রতিবেদন দিতে পারছে না বেশির ভাগ ব্যাংক বাঁশখালীতে শ্রমিক-পুলিশ সংঘর্ষে দুই মামলায় আসামি সাড়ে ৩ হাজার ক্ষতিগ্রস্ত ৩৬ লাখ পরিবারকে আর্থিক সহায়তা দেবেন প্রধানমন্ত্রী প্রণোদনার ৫%-৫০% অনুদান হিসেবে চায় এফবিসিসিআই ব্যক্তিগত সুরক্ষাসামগ্রী উৎপাদন সহায়তায় ৭৫ লাখ ডলারের তহবিল গঠন সপ্তাহের প্রথম কর্মদিবসে রাজধানীতে বেড়েছে যানবাহন ও মানুষের চাপ চেকপোস্টে পিজির চিকিৎসককে হয়রানির অভিযোগ সিয়াম অন্যান্য ইবাদত থেকে ভিন্নতর দিল্লিতে আটকা পাঞ্জাব

সকল