২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

তারুণ্যের কবিতা চিন্তা

-

কবিতা কী? কবিতা তো ‘মক্তবের মেয়ে চুল খোলা আয়শা আক্তার’ (আল মাহমুদ ) কিংবা ‘অন্যায়ের মাঠে খাপ খোলা তলোয়ার’ কবিতা যেমন নান্দনিকতার, আনন্দের, ভালোবাসার সূক্ষ্ম বহিঃপ্রকাশ তেমনি অন্যায়ের বিরুদ্ধে, অধিকারের লড়াইয়ে শৈল্পিক অস্ত্রও বটে।
কবিতা শুরু হয়েছে সৃষ্টির আদিকাল থেকে। মানুষ যখন রপ্ত করেছে ভাষা, তখন থেকেই কবিতার শুরু। অবচেতন মনে, অন্তরের সৌন্দর্যকে বহিঃপ্রকাশের তাগিদেই প্রেয়সীর প্রতি ছুড়ে দিয়েছে ভাষার পুষ্পবাক্য। অন্যায়-হিংস্রতার বিরুদ্ধে ছুড়ে দিয়েছে তির্যক ভাষার তীর। শোষণের বিরুদ্ধে গর্জে উঠেছে ভাষার লেলিহান আগুন।
কবিতা সমাজকে শুদ্ধ হতে শেখায়, ভালোবাসা শেখায়, এগিয়ে চলার স্বপ্ন দেখায়। পারস্পরিক সহমর্মিতার ভেতর দিয়ে উঁচুমানের সমাজ বিনির্মাণের নিয়ামক ভূমিকা রাখে।
সমাজের প্রত্যেক ব্যক্তিই কবি, প্রত্যেকের মনের কোণে রয়েছে পরিশীলিত শুদ্ধ একটি অংশ। সমাজের সে যত নিকৃষ্ট ব্যক্তিই হোক, হোক সে খুনি। খুনির ভেতরও খুনের পর একটি অনুশোচনা থাকে, আত্মগ্লানি থাকে। তার এই গ্লানিটাই কবিতা। অনুশোচনাটাই কবিতা।
আক্ষরিকভাবে ছন্দবদ্ধ বাক্যের সুনির্বাচিত শব্দমালাই কবিতা। আর সে সব কবিতাই চিরন্তন, যে কবিতা মানবিকতার কথা বলে, সৌন্দর্যের কথা বলে। উপমা, উৎপ্রেক্ষা, চিত্রকল্প, অলঙ্কারে সুশোভিত হয়ে নতুন আঙ্গিকে, স্বতন্ত্র চেহারায় প্রকাশিত হয় যে কবিতা, সেগুলো মানুষের হৃদয়ে স্থান করে নেয় অবলীলায়। অবশ্য আজকাল মিডিয়ার যুগ, প্রকাশের অনেক মাধ্যম, কিছু একটা লিখে ছাপিয়ে দিলেই সেটা ছাপার দৌলতে টিকে থাকে অনেক বছর। শিল্পসম্মত হলো কি না তা বিবেচনার প্রয়োজন হয় না। তবে সেসব কবিতাই টিকে থাকে যুগের পর যুগ, যে সব কবিতার ভাষা, আঙ্গিক স্বতন্ত্র ও পরিশীলিত।
রবীন্দ্রনাথের যুগে শুধু রবীন্দ্রনাথ একাই কবিতা লেখেননি আরো অনেক কবি কবিতা লিখেছেন, কিন্তু তাদের ক’জন এখন পঠিত হচ্ছে? তেমনি নজরুল, জীবনানন্দ, ফররুখের যুগেও অনেক কবি কবিতা লিখেছেন, তারা সবাই কি আজ পঠনে, আলোচনায় উপস্থিত? না। কালের পরিক্রমায় বেশির ভাগই হারিয়ে গেছেন।
তাই বলে কি কেউ কবিতাচর্চা করবে না? অবশ্যই করবে। তবে, কবিতা স্রেফ আয়েশের বিষয় নয়, কবিতা শ্রমলব্ধ অসীম ত্যাগের ব্যাপার, মেধা ও মননের সমন্বয়ে কবিতাকে জয় করতে হলে নিঃশেষ হতে হয় কবিকে। সাধনা করতে হয় দরবেশের মতো। তারপর যদি কবিতার বরপুত্র ধরা দেয় কবির দরজায়, কবিতায় খ্যাতির শীর্ষে উঠতে কবি নির্মাণ করতে পারবেন টেকনিকের নতুন সিঁড়ি। মূলত কবিতা বেঁচে থাকে মানবিকতা, মূল্যবোধ ও টেকনিকের ইতিহাসে।


আরো সংবাদ



premium cement
ছোট দেশ কাতার অর্থনীতি ও কূটনীতিতে যেভাবে এত এগোল আশুলিয়ায় ছিনতাইকারীর হামলায় আহত নারীর মৃত্যু ‘মুসলিমদের সম্পদ পুনর্বণ্টন’ অভিযোগ মোদির, এফআইআর সিপিএমের প্রথম ধাপের উপজেলা ভোটে ২৬ প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী বিখ্যাত চালকবিহীনবিমানের আবিষ্কারক কটিয়াদীতে আসছেন গাজার গণকবরের ‘বিশ্বাসযোগ্য ও স্বাধীন’ তদন্তের আহ্বান জাতিসঙ্ঘের চতুর্থ ধাপের উপজেলা নির্বাচনের তফসিল ঘোষণা পেকুয়ায় জমি নিয়ে সংঘর্ষে আহত ১৪ তড়িঘড়ি ও জোরপূর্বক একীভূতকরণ ব্যাংকিং খাতে অব্যাহত দায়মুক্তির নতুন মুখোশ : টিআইবি লেবাননে ইসরাইলি হামলায় ইরান সমর্থিত যোদ্ধা নিহত জিম্বাবুয়ে সিরিজের জন্য ক্যাম্পে ডাক পেলেন ১৭ ক্রিকেটার, নেই সাকিব-মোস্তাফিজ

সকল