২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

লেখালেখি শুরুর গল্প

-

উদ্দেশ্য ছাড়াই আমার লেখালেখিতে আসা। কখনো ভাবিনি যে, আমি লেখালেখি করে আজকের এ অবস্থানে আসব। অথবা লেখালেখি দিয়ে আমার পরিচয় দাঁড়াবে।
সময়টা ১৯৫৫-৫৬ সালের দিকের কথা। কলেজজীবন। পড়ালেখা এবং আড্ডায় সময় কাটত। সে সময় ছড়া লিখতাম। কলেজ ম্যাগাজিন এবং স্থানীয় ম্যাগাজিনে আমার ছড়া ছাপা হতো। যখন ছড়া ছাপা হতো তখন খুব আনন্দ লাগত। আমার লেখা, লেখার সাথে আমার নাম পত্রিকা কিংবা ম্যাগাজিনে আসছে এটা তো বিশাল আনন্দ! সে আনন্দ আমাকে উৎসাহী করত আরো লেখার জন্য। তবে এভাবে লেখালেখি করব এটা কখনো ভাবিনি। পরবর্তীতে ইউনিভার্সিটিতে যখন ভর্তি হলাম তখন আগের চেয়ে লেখালেখির মাত্রা বেড়ে গেল। একটা সময় গান লেখালেখি শুরু করলাম। লিখতে গিয়ে দেখি এ আরেক জগৎ। শিল্পীর কণ্ঠে যখন আমার লেখা গান প্রচার হলোÑ সে কী আনন্দ আমার! সত্যিই গানের জগৎ এক অন্য রকম জগৎ। লেখালেখির মধ্যে গান আমাকে জনপ্রিয়তা এনে দিয়েছিল। গানেই আমার যত খ্যাতি যশ। এখনো গান লিখছি।
আমার প্রথম গ্রন্থ প্রকাশিত হয় ’৭০-এর দশকে। প্রকাশকই আমার লেখা সংগ্রহ করে একটি গ্রন্থ প্রকাশ করেন। অনেকেরই প্রথম গ্রন্থ প্রকাশ করতে বেশ ঝামেলায় পড়তে হয়েছিল। আমার তেমন কষ্ট হয়নি। প্রথম গ্রন্থ প্রকাশের পর আমার আনন্দটা আরো বেড়ে গেল। সার্বিকভাবে দিন যত গড়াতে লাগল লেখালেখিতে তত মনোযোগী এবং ব্যস্ত হয়ে পড়ি।
এখনো লিখছি। মৃত্যুর আগ পর্যন্ত লেখালেখি করে যাওয়ার ইচ্ছে। আল্লাহ যেন লেখালেখি করেই ওপারে নিয়ে যান এটাই এখন প্রত্যাশা করি।
অনুলিখন : হাসান সাইদুল

V


আরো সংবাদ



premium cement