২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

তারুণ্যের কবিতা চিন্তা

-

মানুষ কথা বলতে শিখে কবিতা শুনে শুনে। শিশুর মুখে প্রথম যে শব্দ তুলে দেয়া হয় সেটি ছড়া-কবিতাই। ধীরে ধীরে মা খালা কবিতা শুনিয়ে শিশুকে ঘুম পাড়ায়, আনন্দ দেয়। এখন প্রশ্ন হলো কবিতা? এ প্রশ্নের জবাব এক কথায় কেউ দিতে পারেনি। কবিতা কেন লিখি বা লেখা হয় তাও কেউ সঠিক বলতে পারে না। কিন্তু কবিতা শিল্পের একটি শক্তিশালী মাধ্যম। কবিতার শক্তি এত প্রবল যে পরাধীনতা থেকে স্বাধীনতা ছিনিয়ে আনতে পারে।
কবিতা এমন একটি মাধ্যম, এমন একটি বাহন যার মাধ্যমে ব্যক্তিজীবন, সমাজজীবন, রাষ্ট্রজীবন প্রকটভাবে প্রভাবিত হতে পারে। কবিতা এমনই শিল্প, যা সময়কে করে ইতিহাস। শুধু তা-ই নয়, কবিতা সময়কে ধারণ করে সচতুরভাবে। কবিতা কবি মনের জারণ-বিজারণ। মস্তিষ্কের নানান খেলা। এর মাধ্যমে কবি মননের-চিন্তনের, সমাজ গঠনের, সমাজ বিনির্মাণের, সামাজিক আচার-কালচারের পুনর্গঠন সম্ভব। এর কিছু বোঝা যায় কিছু অবগুণ্ঠিত। সুখে-দুঃখে, আনন্দ-বিষাদে নিজেকে নির্ভয়ে নির্বিঘেœ, স্বাচ্ছন্দ্যে প্রকাশ করা যায়। কবিতা আরাধ্য কিছু যার উৎপত্তি ও উৎস কবিমনন। প্রাত্যহিক ঘটনা-অঘটনা, ন্যায়-অন্যায়, প্রেম-বিরহ-শোক যা কিছু কবিকে আপ্লুত করে, উদ্বেলিত করে, আহত করে তার প্রকাশই হলো কবিতা।
কোন পিস্তল নয়, বোমা নয়, মিসাইল নয় কেবল শব্দ দিয়ে যুদ্ধ লাগানো এবং থামানো সম্ভব। এ কাজটি কবিতাই করতে পারে। কবি নজরুল কবিতা লিখেই ব্রিটিশদের হাতে বন্দী হয়ে ছিলেন।
আমাদের মুক্তিযুদ্ধের সময়ে কবিতা গান মুক্তিযোদ্ধাদের সাহস ও প্রেরণা জুগিয়েছে। কবিতা স্বপ্ন দেখায়, কবিতা স্বাপ্নিক যাত্রার পদধ্বনি। যেখানে বাকস্বাধীনতা থাকে না যেখানে মিডিয়ার স্বাধীনতা থাকে না সেখানেও স্বাধীন কবিতা।
কবিতা হলো হৃদয়, কবিতা প্রতিবাদ, কবিতা অগ্নিগিরি, কবিতা পাহাড়-নদী, কবিতাই প্রেমÑ সংসার, কবিতা আমি-তুমি-সে-তারা কবিতা ছাড়া জীবন অসম্পূর্ণ। কবিতা আশ্রয়-প্রশ্রয়, বিশ্বাসÑ অবিশ্বাস, কবিতা ফুলের ঘ্রাণ-রেণু-পাপড়ি, কবিতাই জোছনা, নিবিড়রাত, উছল দিন, কবিতাই স্পন্দন।
যার ভেতর কবিতা নেই তার ভাষা নেই, ঢেউ নেই, সুর নেই, প্রেম নেই ভালোবাসা নেই, মায়া-মমতা নেই নান্দনিক চেতনা নেই, সে রাফ অ্যান্ড টাফ। তার দ্বারা আর যাই হোক ব্যক্তি পরিবার, সমাজ রাষ্ট্র কোনো কিছুইর মঙ্গল সাধিত হতে পারে না। কবিতা বাঁচার মহৌষধ, নিজেকে চেনার জায়গা, দেখার আয়না, কবিতা দুঃখভোলাস্ত্র, কবিতা প্রেমানন্দ। কবিতার নিজস্ব ভাষায় কবিতা কথা বলে। বলে জীবন ও জীবনের গূঢ় রহস্যের কথা।
কবিতা এমনই হৃদয় তাড়িত কিছু যা জীবনকে পৌঁছে দেয় জীবনের কাছে। হ


আরো সংবাদ



premium cement
গাজা যুদ্ধ নিয়ে প্রতিবাদ : নিউইয়র্ক বিশ্ববিদ্যালয় থেকে ১৩৩ জন গ্রেফতার বিপজ্জনক মাত্রার অতিবেগুনি রশ্মির ক্ষতি থেকে বাঁচবেন কিভাবে বিয়ের বাজার শেষে বাড়ি ফেরা হলো না চাচা-ভাতিজির প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড সফরে যাচ্ছেন ভারতীয় ৩ সংস্থার মশলায় ক্যান্সার সৃষ্টিকারী উপাদান সাবেক শিবির নেতা সুমনের পিতার মৃত্যুতে অধ্যাপক মিয়া গোলাম পরওয়ারের শোক গণকবরে লাশ খুঁজছেন শত শত ফিলিস্তিনি মা ভারতের লোকসভা নির্বাচনে আলোচনায় নেতাদের ভাই-বোন ও সন্তান সংখ্যা চীনে শতাব্দীর ভয়াবহ বন্যার শঙ্কা, ঝুঁকিতে ১৩ কোটি মানুষ ভারতের মাঝারি পাল্লার নতুন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা ৩ দিনের ব্যবধানে দ্বিতীয়বার চেন্নাইকে হারাল লক্ষৌ

সকল