২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

লেখালেখি শুরুর গল্প

-

লেখালেখি শুরুর একটি গল্প হয়তো সবারই থাকে। থাকে সঙ্গত কারণে। প্রতিটি কাজের আরম্ভ যেহেতু থাকে আরম্বের মুহূর্তও থাকে। আমারও আছে। আমার লেখালেখির শুরুটা কলেজজীবনে। একটি প্রবন্ধের মাধ্যমেই তার যাত্রা। দ্বিতীয় লেখাটি ছিল কবিতা।
আমার জীবনে দু’টি বিষয় গুরুত্বপূর্ণ ছিল। লক্ষ্যই বলা চলে। যখন থেকে বুঝতে শিখেছি তখন থেকেই সিদ্ধান্ত নেই যে, আমি রাজনীতি করব আর লেখালেখি করব। ভাবনাই আমাকে এগিয়ে দেয় লেখালেখির দিকে। এবং সেই থেকেই শুরু। আমার এ ভাবনা জেগে ওঠে স্কুলজীবনে। সে জন্য আমি অনেক বই পড়তাম। সময় পেলেই পড়তাম। পড়ার ভেতর যে আনন্দ সেটি আমি স্কুলজীবনেই পেয়ে যাই।
১৯৪৮ সালে আমার কলেজজীবনে কবি সুকান্তের কবিতার ওপর একটা লেখা লেখি। লেখাটি কলেজ ম্যাগাজিনে ছাপা হয়। লেখাটি যখন প্রকাশ হয় তখন নিজের কাছে অত্যন্ত ভালো লাগা কাজ করে। অনুভব করি একটি অন্যরকম আনন্দ। আর দ্বিতীয় লেখা ছাপা হয় ঢাকা মেডিক্যাল কলেজের একটি ম্যাগাজিনে। সেটি ছিল কবিতা, নাম ‘সংকেত’। তার পর থেকে অনেক লেখা বিভিন্ন ম্যাগাজিনে ছাপা হয়। ১৯৫৮ সালে বের হয় আমার লেখা প্রথম বই ‘শিল্প সংস্কৃতি জীবন’। লেখালেখির শুরুতে আমার কোনো প্রতিবন্ধকতায় পড়তে হয়নি। প্রথম বই বের করতেও আমার খুব একটা কষ্ট করতে হয়নি। বলা যায় অনায়াসেই বেরিয়ে যায় বই।
আমি রাজনীতি করেছি এর পাশাপাশি লেখালেখি করেছি। করছি। সমাজকে পরিবর্তন নয় বরং সমাজের নানা সঙ্গতি-অসঙ্গতি নিয়ে আমি লিখেছি। লিখছি মানুষ ও সংস্কৃতি নিয়ে।
আমি কখনো লেখালেখিকে পেশা হিসেবে নেইনি। নেশা বলা যায়। সে নেশা এখনো আমার মধ্যে কাজ করছে। আমি সুযোগ পেলেই লিখি। কিংবা লেখালেখির জন্য সুযোগ গ্রহণ করি। মৃত্যুর আগ পর্যন্ত লেখালেখি করে যাবো এটিই আমার আকাক্সক্ষা।

অনুলিখন : হাসান সাইদুল


আরো সংবাদ



premium cement
বিএনপি ক্ষমতায় যেতে মরিয়া হয়ে উঠেছে : কাদের রোববার থেকে স্কুল খোলা : শনিবারও চলবে ক্লাস যুক্তরাষ্ট্রকে বিশ্বরাজনীতির মঞ্চ থেকে সরিয়ে আনতে চান ট্রাম্প : বাইডেন কলিং ভিসায় প্রতারণার শিকার প্রবাসী দেশে ফেরার সময় মারা গেলেন চট্টগ্রামে পুলিশ হেফাজতে দুদক কর্মকর্তার মৃত্যু ভারতীয় ৫২৭ খাদ্যপণ্যে ক্যান্সার সৃষ্টিকারী রাসায়নিক পেয়েছে ইইউ তীব্র তাপদাহের জন্য দায়ী অবৈধ সরকার : মির্জা আব্বাস অনলাইন ক্লাসে যাচ্ছে জবি : বন্ধ থাকবে পরীক্ষা ইউরোপ ও কিরগিজস্তানগামী শ্রমিকদের বহির্গমন ছাড়পত্রে অনিয়ম চুয়েট বন্ধ ঘোষণা : ভিসি অফিসে ক্ষুব্ধ শিক্ষার্থীদের তালা এলএনজি ও সার আমদানিসহ ক্রয় কমিটিতে ৮ প্রস্তাব অনুমোদন

সকল