২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`
তারুণ্যের কবিতা

চিন্তা

-

কবিতা নিয়ে ভাবি। সব সময় ভাবি। এ ভাবনায় যেমন থাকে প্রাচীন তেমনি আধুনিক। তবে আধুনিক কবিতা এতটাই বাঁক বদল করেছে, যার চেহারা কোনোভাবেই এক জায়গায় থাকেনি। থাকছে না। অনবরত বদলে যাচ্ছে কবিতা। বদল হচ্ছে কবিতার ভাষা ও আঙ্গিক। কবিতার চিরন্তন বিষয় ও ভাবনা হোক মানুষ এবং মানুষের কল্যাণ।
কবির নিজস্ব ভাব ও দর্শনে জটিলতা থাকতেই পারে। কিন্তু তা যেন কবিতায় দুর্বোধ্যতা তৈরি না করে। কেননা তা কবির অকাল মৃত্যুরই কারণ। কবিতার দুর্বোধ্যতা আমার কাছে চিরকালই অসমর্থিত, অসমাদৃত। কাব্যের সাবলীল চপলতা ও সংক্রামী আবেশ সাহিত্যের পাথেয়। আমাদের জীবনানন্দ।
আমার চিন্তায় কবিতা এক অমৃত সঞ্জীবনী। কবিতা আত্মার খাবার, মনের টনিক। কবিতা আমার স্বপ্ন।
আমার কাছে কবিতা নদীর মতো। প্রতিটি কবিতা এক একটি নদী। বিভিন্ন প্রকৃতির নদীর যেমন নিরন্তর ছুটে চলা। কোনোটি খরস্রোতা, প্রবল। কোনোটি নিস্তরঙ্গ, মৃদু সলিলা। কোথাও স্বচ্ছ জল, কোথাও ঘোলা। কোথাও মিষ্টি, কোথাও মেটে।
জীবনে চাই জল। জলের স্নিগ্ধতা। চাই ধুয়ে মুছে জঞ্জালের অবসানে জীবনকে করে তুলতে সজীব। পবিত্র,পরিচ্ছন্ন। কবিতার ভাব-ছন্দ ও সুষমায় জীবন যেন হয় ফুল-ফসল ও পল্লবে সুশোভিত ছোট বড় অজস্র বাগানÑ অনিশেষ সৌন্দর্য-সম্ভার।
কবিতা সুন্দরের আয়োজন। ভালো কবিতা তার প্রবল সঞ্চারণী শক্তিতে ব্যাপ্ত হয় অনুভবে, সমাদৃত তা প্রাণ হতে প্রাণে। অভিন্ন মানব জীবনে; অখণ্ড বিশ্বভ্রাতৃত্বে।
কবিতা হোক সত্যর অনুগামী। হোক সত্যে লীন। স্রষ্টার নিবিড় প্রেমে, অনন্ত ভালোবাসায়।

 

 


আরো সংবাদ



premium cement