০৯ এপ্রিল ২০২০

ড. খন্দকার মোশাররফ হোসেনের দু’টি নতুন বই

-

‘মূল্যবোধ অবক্ষয়ের খণ্ডচিত্র’ এবং ‘প্রগতি ও সত্যের সন্ধানে’
‘মূল্যবোধ অবক্ষয়ের খণ্ডচিত্র’ এবং ‘প্রগতি ও সত্যের সন্ধানে’ নামে দু’টি নতুন বই সম্প্রতি প্রকাশিত হয়েছে। বইগুলোর রচয়িতা দেশবরেণ্য রাজনীতিক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব বিভাগের সাবেক অধ্যাপক ও চেয়ারম্যান, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, বিএনপির স্থায়ী কমিটির সিনিয়র সদস্য এবং সাবেক মন্ত্রী ড. খন্দকার মোশাররফ হোসেন। আগে তার আরো সাতটি বই প্রকাশিত হয়েছে। তবে এ বারের বই দু’টির ধারণা সম্পূর্ণ ভিন্ন ও ব্যতিক্রমধর্মী। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক মেধাবী শিক্ষক ড. খন্দকার মোশাররফ হোসেন রাজনীতির মাঠে শত ব্যস্ততার মধ্যেও সমাজে বিরাজমান মূল্যবোধের চরম অবক্ষয়, সমাজের রন্ধ্রে রন্ধ্রে পচনসহ জনগুরুত্বপূর্ণ নানা বিষয়ে নিয়মিত লিখছেন।
‘মূল্যবোধ অবক্ষয়ের খণ্ডচিত্র’ বইটিতে বিভিন্ন সময়ে জাতীয় দৈনিকে প্রকাশিত ড. মোশাররফের লেখা অতীব গুরুত্বপূর্ণ কলামগুলো একত্রে সঙ্কলিত করা হয়েছে। জাতীয় স্বার্থে নানা বিষয়ে তাঁর লেখা কলাম বহুল প্রচারিত জাতীয় দৈনিকগুলোতে নিয়মিতভাবে প্রকাশিত হচ্ছে। এসব কলামে তিনি তুলে ধরেছেন, দেশের অর্থনীতি, আইনশৃঙ্খলা, রাজনীতি, নির্বাচন, আইন ও বিচারব্যবস্থা, উন্নয়ন, শিক্ষা এবং ধর্মসহ নানা ক্ষেত্রে বিরাজমান সমস্যা, সমাধানের উপায়, পর্যবেক্ষণ ও মতামত। এই বইয়ে দেশের প্রায় প্রতিটি ক্ষেত্রে মূল্যবোধের অবক্ষয় ও পচনের আদ্যোপান্ত অত্যন্ত সুন্দরভাবে প্রতিফলিত হয়েছে। সময়োপযোগী কলাম লেখার কারণে তিনি বিভিন্ন মহল ও বরেণ্য ব্যক্তিদের প্রশংসা কুড়িয়েছেন।
কলামগুলোতে নিখুঁতভাবে উঠে এসেছে, জনপ্রত্যাশা ও রাজনীতিসহ নানা বিষয়ে তাঁর পর্যবেক্ষণ এবং গুরুত্বপূর্ণ মতামত। লেখক ‘মূল্যবোধ অবক্ষয়ের খণ্ডচিত্র’ বইটিতে অত্যন্ত প্রাঞ্জল ভাষায় ফুটিয়ে তুলেছেন, সমাজের সব ক্ষেত্রের পচন এবং দেশের ‘সভ্যতা ও কৃষ্টির’ ক্রান্তিকাল। আজ ব্যক্তিস্বার্থ ও একনায়কতন্ত্রের কবলে পড়ে মুক্তিযুদ্ধের মূল চেতনা ‘গণতন্ত্র’ অন্ধকার গহ্বরে নিপতিত হচ্ছে। গণতন্ত্রহীনতা ও দলীয়করণের ফলে অকার্যকর হয়ে পড়ছে সব প্রতিষ্ঠান ও সংস্থা।
‘প্রগতি ও সত্যের সন্ধানে’ বইটি মূলত নির্বাচিত বক্তব্য সঙ্কলন ১৯৯১-২০১৯। বইতে বিগত সময়ে ড. খন্দকার মোশাররফ হোসেনের দেয়া বাছাইকৃত গুরুত্বপূর্ণ বক্তৃতাগুলো একত্রে সঙ্কলন করা হয়েছে। দীর্ঘ ২৮ বছর সময়কালে ড. মোশাররফ তিন মেয়াদে মন্ত্রী, চার মেয়াদে সংসদ সদস্য ছিলেন। প্রায় পাঁচ বছর বিনাবিচারে কারান্তরীণ ছিলেন। ড. মোশাররফ তাঁর বর্ণাঢ্য রাজনৈতিক জীবনে সরকার, সংসদ ও বিরোধী রাজনীতির মাঠে সভা, সেমিনারে অসংখ্য বক্তৃতা করেছেন। দেশ-বিদেশে বিভিন্ন ফোরামে কথা বলেছেন জাতীয় স্বার্থে, জনগণের পক্ষে। বিগত ২৮ বছরে লেখকের বক্তৃতা-বিবৃতি, সাক্ষাৎকার জাতীয় পত্রপত্রিকায় গুরুত্বসহকারে প্রকাশিত হয়েছে। এই দীর্ঘ সময়ের পরিক্রমায় একজন রাজনৈতিক নেতা হিসেবে ড. মোশাররফ দেশ ও জনগণের কল্যাণে কখন, কোথায় জাতীয় স্বার্থে কি বলেছেন? একটি সুন্দর আগামী নিয়ে তিনি কি ভাবছেন? নির্বাচিত সেই বক্তৃতাগুলো সঙ্কলিত করে ‘প্রগতি ও সত্যের সন্ধানে’ নামে বইটি প্রকাশ করেছেন। কালের বিবর্তনে একজন বর্ষীয়ান রাজনীতিকের বক্তৃতায় কখন কি উঠে এসেছে, কতটা তাদের সরকার বাস্তবায়ন করেছে, তার দাবি অনুযায়ী অন্য সরকারগুলো তা কতটা মূল্যায়ন করেছেÑ তার নির্ভেজাল উত্তর মিলবে এই বইয়ে। পাঠক সত্য তথ্যানুসন্ধান করতে এই বইটি তাদের প্রামাণ্য দলিল হিসেবে কাজে লাগবে। বইটি পড়ে পাঠক রোমাঞ্চিত হবে, পাঠক হৃদয়ে শিহরণ জাগাবে। পাঠক পুলকিত হবে।
‘মূল্যবোধ অবক্ষয়ের খণ্ডচিত্র’ ‘প্রগতি ও সত্যের সন্ধানে’ দু’টি বই প্রকাশ করেছেন দ্য ইউনিভার্সেল একাডেমি। ৩৮/২/ক, মান্নান মার্কেট (তৃতীয় তলা), বাংলা বাজার, ঢাকা-১১০০। দু’টি বই প্রকাশনা হাউজ, নয়াপল্টন, বিএনপির প্রধান কার্যালয়ের স্টল এবং লেখকের অফিস, স্বজন টাওয়ার-১ এবং ৪, সেগুনবাগিচা, ঢাকা-১০০০ পাওয়া যাবে।


আরো সংবাদ