১৯ অক্টোবর ২০২১, ৩ কার্তিক ১৪২৮, ১১ রবিউল আউয়াল ১৪৪৩ হিজরি
`

বিভিন্ন ব্যাংকে অফিসার ও সিনিয়র অফিসার নিয়োগ

-

ব্যাংকার্স সিলেকশন কমিটির সদস্যভুক্ত বিভিন্ন ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠানে সমন্বিতভাবে (২০১৮ সালভিত্তিক) অফিসার (জেনারেল) পদে ২০৪৬ জন ও রূপালী ব্যাংকে সিনিয়র অফিসার (লিগ্যাল অফিসার) পদে ৩৬ জন প্রতিযোগিতামূলক পরীক্ষার মাধ্যমে পূরণের লক্ষ্যে প্রকৃত বাংলাদেশী নাগরিকদের কাছ থেকে অনলাইনে দরখাস্ত আহ্বান করা হয়েছে। আবেদনপত্র পূরণ ও ফি প্রদানের শেষ তারিখ ও সময় : ৮ মার্চ ২০২০, রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত। ঞৎধপশরহম চধমব সংগ্রহের শেষ তারিখ ও সময় : ১০ মার্চ ২০২০, রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত। লিখেছেন মাহমুদ কবীর
পদের নাম : অফিসার (জেনারেল)।্
পদের সংখ্যা : ২০৪৬টি (সোনালী ব্যাংক লিমিটেড-৩১৫টি, জনতা ব্যাংক লিমিটেড- ৩৬৯টি, রূপালী ব্যাংক লিমিটেড-৪৭০টি, বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লিমিটেড- ১৪টি বাংলাদেশ কৃষি ব্যাংক-৫৩০টি, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক-২৮৯টি, বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইন্যান্স করপোরেশন-৪৭টি, ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ-৫টি ও কর্মসংস্থান ব্যাংক-৭টি।
বেতন স্কেল : ১৬০০০-৩৮৬৪০/-
আবেদনের যোগ্যতা : স্বীকৃত কোনো বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি অথবা চার বছর মেয়াদী স্নাতক/স্নাতক (সম্মান)/সমমান ডিগ্রি থাকতে হবে। এসএসসি/ সমমান এবং তদূর্ধ্ব পর্যায়ের পরীক্ষাসমূহে ন্যূনতম ১টিতে প্রথম বিভাগ/ শ্রেণী থাকতে হবে। কোনো পর্যায়েই তৃতীয় বিভাগ/ শ্রেণী গ্রহণযোগ্য হবে না।
পদের নাম : সিনিয়র অফিসার (লিগ্যাল অফিসার)। (২০১৮ সালভিত্তিক)
পদের সংখ্যা : ৩৬টি (রূপালী ব্যাংক লিমিটেড)।
বেতন স্কেল : ২২০০০-৫৩০৬০/-
আবেদনের যোগ্যতা : স্বীকৃত কোনো বিশ্ববিদ্যালয় থেকে আইন বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অথবা চার বছর মেয়াদি স্নাতক/স্নাতক (সম্মান)/সমমান ডিগ্রি থাকতে হবে। কোনো পর্যায়েই তৃতীয় বিভাগ/ শ্রেণী গ্রহণযোগ্য হবে না।
এসএসসি বা সমমান এবং এইচএসসি বা সমমান পরীক্ষার ফলাফলের ক্ষেত্রে জিপিএ ৩.০০ বা তদূর্ধ্ব প্রথম বিভাগ। জিপিএ ২ থেকে ৩ এর কম দ্বিতীয় বিভাগ।
বিশ্ববিদ্যালয় কর্তৃক প্রদত্ত সিজিপিএ-এর ক্ষেত্রে : সিজিপিএ ৪ পয়েন্ট স্কেলে সিজিপিএ ৩ বা তদূর্ধ্ব প্রথম বিভাগ এবং ২.২৫ বা তদূর্ধ্ব কিন্তু ৩ এর কম দ্বিতয় বিভাগ/শ্রেণী।
সিজিপিএ ৫ পয়েন্ট স্কেলে সিজিপিএ ৩.৭৫ বা তদূর্ধ্ব প্রথম বিভাগ/ শ্রেণী এবং ২.৮১৩ বা তদূর্ধ্ব কিন্তু ৩.৭৫ এর কম দ্বিতীয় বিভাগ/শ্রেণী।
বয়সসীমা : ১ জুলাই ২০১৯ তারিখে মুক্তিযোদ্ধার সন্তান এবং প্রতিবন্ধী প্রার্থী ছাড়া সব প্রার্থীর ক্ষেত্রে সর্বোচ্চ ৩০ বছর। মুক্তিযোদ্ধার সন্তান এবং প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে সর্বোচ্চ ৩২ বছর।
আবেদনপত্র পূরণ ও ফি প্রদানের শেষ তারিখ ও সময় : ৮ মার্চ ২০২০, রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত।
ঞৎধপশরহম চধমব সংগ্রহের শেষ তারিখ ও সময় : ১০ মার্চ ২০২০, রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত।
আবেদন ফি’র পরিমাণ : পরীক্ষার ফি বাবদ ২০০ টাকা যা ডাচ বাংলা ব্যাংক লিমিটেডের চধুসবহঃ এধঃবধিু রকেট-এর মাধ্যমে দিতে হবে।
ঙহষরহব অঢ়ঢ়ষরপধঃরড়হ ঋড়ৎস পূরণ : শুধু বাংলাদেশ ব্যাংকের নিয়োগ সংক্রান্ত ওয়েবসাইট (যঃঃঢ়ং://বৎবপৎঁরঃসবহঃ.নন.ড়ৎম.নফ)-এর ঙহষরহব অঢ়ঢ়ষরপধঃরড়হ ঋড়ৎস পূরণের মাধ্যমে আবেদন করতে হবে।
প্রার্থীর বিবরণ : প্রার্থীর নাম, পিতা ও মাতার নাম, এসএসসি অথবা সমমানের সনদে যেভাবে লেখা আছে অনলাইন আবেদনে ঠিক সেভাবে লিখতে হবে।
প্রার্থীর স্থায়ী ঠিকানা : প্রার্থীর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/ পৌরসভার মেয়র/ওয়ার্ড কাউন্সিলর কর্তৃক প্রদত্ত জাতীয়তা সনদে উল্লিখিত স্থায়ী ঠিকানা প্রার্থীর স্থায়ী ঠিকানা হিসেবে উল্লেখ করতে হবে। অবিবাহিত মহিলা প্রার্থীরা আবেদন দাখিলের পরে বিয়েবন্ধনে আবদ্ধ হলে যাথাযথ প্রমাণ সাপেক্ষে স্বামীর স্থায়ী ঠিকানার অনুকূলে নিজের স্থায়ী ঠিকানা পরিবর্তন করতে পারবেন।
ছবি : নতুন আবেদনকারীর ক্ষেত্রে প্রার্থীকে অবশ্যই অনলাইন আবেদন ফরমে নির্ধারিত স্থানে ৬০০দ্ধ৬০০ ঢ়রীবষ এর কম বা বেশি নয় এবং ভরষব ংরুব ১০০ কই এর বেশি নয় এরূপ মাপের প্রার্থীর রঙিন ছবি (সাদা ব্যাকগ্রাউন্ড সম্বলিত) স্ক্যান করে আপলোড করতে হবে। ছবি তোলার সময় মুখ ও কানের ওপর আবরণ রাখা যাবে না। সাদাকালো ছবি এবং ওহভড়ৎসধষ ছবি গ্রহণযোগ্য হবে না।
স্বাক্ষর : নতুন আবেদনকারীর ক্ষেত্রে অনলাইনে আবেদন ফরমের নির্ধারিত স্থানে ৩০০দ্ধ৮০ ঢ়রীবষ এর কম বা বেশি নয় এবং ভরষব ংরুব ৬০ কই এর বেশি নয় এরূপ মাপের প্রার্থীর নিজের স্বাক্ষর স্ক্যান করে আপলোড করতে হবে। আপলোডকৃত প্রার্থীর স্বাক্ষর অবশ্যই সাদা কাগজের ওপর কালো কালিতে প্রদত্ত হতে হবে।
অর্জিত ডিগ্রির ফলাফলের তারিখ : অনলাইন আবেদন ফরমের নির্ধারিত ঘরে পরীক্ষা নিয়ন্ত্রক কর্তৃক প্রকাশিত সংশ্লিষ্ট ডিগ্রির ফলাফল প্রকাশের তারিখ অবশ্যই উল্লেখ করতে হবে।
বিদেশী ডিগ্রিধারী প্রার্থী : প্রার্থী ‘ও’ লেভেল এবং ‘এ’ লেভেল পাস হলে দেশীয় সংশ্লিষ্ট শিক্ষা বোর্ড থেকে ইস্যুকৃত সমমান সার্টিফিকেট এবং বিদেশী বিশ্ববিদ্যালয় হতে ডিগ্রিপ্রাপ্ত হলে দেশীয় সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়/বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন/ শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক ইস্যুকৃত সমমান সাটিফিকেট অনুযায়ী ডিগ্রি ও ফলাফলের (শ্রেণী/বিভাগ/জিপিএ/সিজিপিএ উল্লেখসহ) তথ্য মৌখিক পরীক্ষার সময় চেকিং বোর্ডে অবশ্যই উপস্থাপন করতে হবে। অন্যথায় মৌখিক পরীক্ষা গ্রহণ করা হবে না।
প্রতিষ্ঠান পছন্দের ক্রম : অনলাইন আবেদনে প্রার্থীদেরকে নিয়োগ বিজ্ঞপ্তিতে উল্লিখিত প্রত্যক প্রতিষ্ঠানকে বিবেচনায় নিয়ে প্রতিষ্ঠান পছন্দের ক্রম নির্ধারণ করতে হবে। চূড়ান্তভাবে মনোনীত প্রার্থীদেরকে তাদের অর্জিত মেধাক্রম এবং অনলাইন আবেদনে উল্লিখিত পছন্দের ক্রম অনুসারে শূন্য পদ থাকা সাপেক্ষে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে পদায়ন করা হবে। অনলাইন আবেদন দাখিলের পর আবেদনকৃত প্রতিষ্ঠান পছন্দের ক্রম কোনা অবস্থাতেই পরিবর্তনযোগ্য নয়।
ঈঠ ওউ ঘড়. গ্রহণ : বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে ইতঃপূর্বে আবেদনকৃত প্রার্থীদের বিদ্যমান ঈঠ ওউ ঘড়. এবং পাসওয়ার্ড ব্যবহার করে অনলাইন আবেদন ফরম পূরণ করতে হবে। নতুন আবেদনকারীরা ওয়েবসাইট (যঃঃঢ়ং://বৎবপৎঁরঃসবহঃ.নন.ড়ৎম.নফ)-এর মাধ্যমে অনলাইন আবেদন ফরমের প্রয়োজনীয় ঘরগুলো পূরণ করলে একটি ঈঠ ওউ ঘড়. এবং পাসওয়ার্ড প্রাপ্ত হবেন। প্রাপ্ত ঈঠ ওউ ঘড়. এর [প্রথম অংশ হাইফেনের (-) পূর্বের অংশ] আবেদন ফি প্রদানের ক্ষেত্রে ব্যবহৃত হবে।
ঔড়ন ওউ ঘড় : বর্ণিত অফিসার (জেনারেল) পদের ঔড়ন ওউ ঘড়. ১০০৮৬ এবং বর্ণিত সিনিয়র অফিসার (লিগ্যাল অফিসার) পদের ঔড়ন ওউ ঘড়. ১০০৮৭। আবেদন ফি প্রদানের সময় তা নির্ধারিত স্থানে ব্যবহার করতে হবে।
আবেদন ফি জমা দেয়া : আবেদন ফি জমা দেয়ার পদ্ধতি সম্পর্কে বিস্তারিত জানতে যঃঃঢ়ং://বৎবপৎঁরঃসবহঃ.নন.ড়ৎম.নফ/ড়হষরহবধঢ়ঢ়/ৎড়পশবঃঢ়ৎববঢ়ধু.ঢ়ফভ ওয়েবসাইটটি ভিজিট করতে হবে। প্রি-প্রেইড পদ্ধতিতে একজন আবেদনকারী এজেন্ট অথবা নিজের অ্যাকাউন্টের মাধ্যমে নির্ধারিত ঔড়ন ওউ ঘড়. এবং প্রার্থীর ঈঠ ওউ ঘড়. এর ১ম অংশ [হাইফেনের (-) পূর্বের অংশ] এর বিপরীতে আবেদন ফি প্রদান করবেন। আবেদন ফি প্রদান করলে প্রার্থী জমাকৃত ফি এর বিপরীতে একটি ঞীহ ওউ নম্বর পাবেন।
ঞৎধপশরহম চধমব সংগ্রহ : ফি দেয়ার পর বাংলাদেশ ব্যাংকের নিয়োগসংক্রান্ত ওয়েবসাইটে সংরক্ষিত প্রার্থীর ঙহষরহব অঢ়ঢ়ষরপধঃরড়হ ঋড়ৎস এর নির্ধারিত ঘরে ঞীহ ওউ নম্বরটি বসালে ফি প্রদানের াবৎরভরপধঃরড়হ সাপেক্ষে তাকে একটি ঞৎধপশরহম ওউ ঘড়. প্রদান করা হবে। ঞৎধপশরহম ওউ ঘড়. প্রাপ্ত হলেই প্রার্থীর আবেদন যথাযথভাবে সম্পন্ন হয়েছে বলে বিবেচিত হবে। প্রদত্ত ঞৎধপশরহম ওউ ঘড়. সংবলিত ঞৎধপশরহম ঘঁসনবৎ ঋড়ৎসটি ভবিষ্যতে ব্যবহারে জন্য প্রিন্ট করে যথাযথভাবে সংরক্ষণ করতে হবে। কোনো অবস্থাতেই ঞৎধপশরহম ঘঁসনবৎ ঋড়ৎস-এর উঁঢ়ষরপধঃব ঈড়ঢ়ু সরবরাহ করা হবে না।
জরুরি তথ্য : আবেদনপত্র পূরণ ও নির্ধারিত ফি প্রদান করে ঞৎধপশরহম চধমবটি হার্ডকপি আকারে সংরক্ষণ করার জন্য পরামর্শ দেয়া যাচ্ছে। ঙহষরহব অঢ়ঢ়ষরপধঃরড়হ ঋড়ৎস এ প্রার্থীর নাম, পিতা ও মাতার নাম, স্থায়ী জেলা, জন্ম তারিখ, ছবি, স্বাক্ষরসহ অন্যান্য তথ্য অত্যন্ত সতর্কতার সাথে নির্ভুলভাবে নিজে পূরণ করতে হবে। ঙহষরহব অঢ়ঢ়ষরপধঃরড়হ ঋড়ৎস এ প্রদত্ত সার্বিক তথ্য, ছবি, স্বাক্ষর ইত্যাদি াবৎরভরপধঃরড়হ সাপেক্ষে প্রাথমিকভাবে যোগ্য প্রার্থীদের নির্বাচন করা হবে।
প্রবেশপত্র ও নির্বাচনী পরীক্ষা : প্রাথমিকভাবে যোগ্য প্রার্থীদের প্রবেশপত্র ও নির্বাচনী পরীক্ষার তারিখসংক্রান্ত বিজ্ঞপ্তি যথাসময়ে বাংলাদেশ ব্যাংকের নিয়োগসংক্রান্ত ওয়েবসাইট ও দৈনিক জাতীয় পত্রিকায় প্রকাশ করা হবে। প্রার্থীদের অবহিতকরণের জন্য বাংলাদেশ ব্যাংকের পক্ষ হতে এসএমএসই-মেইল/ ফোন/ পত্র প্রেরণ বা অন্য কোনো মাধ্যমে কোনো প্রকার যোগাযোগ করা হবে না। প্রার্থীদেরকে নির্বাচনী পরীক্ষা এবং মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।
জেনে রাখুন : প্রার্থীদের ঙহষরহব আবেদনের সময় কোনো কাগজপত্র পাঠাতে হবে না। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীগণকে অনলাইন আবেদনে প্রদত্ত প্রতিটি তথ্যের সপক্ষে যথাযথ সনদ/ প্রত্যয়নপত্র মৌখিক পরীক্ষার দিন জমা দিতে হবে। ঙহষরহব অঢ়ঢ়ষরপধঃরড়হ ঋড়ৎস এ প্রার্থী কর্তৃক প্রদত্ত তথ্যের সঠিকতা যাচাইয়ান্তে কোনো ংঁনংঃধহঃরাব ত্রুটি ধরা পড়লে মৌখিক পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ থাকবে না। মৌখিক পরীক্ষা শেষে প্যানেল প্রস্তুতিকালে কোনো প্রকার ত্রুটি পরিলক্ষিত হলেও প্রার্থীকে প্যানেলভুক্ত করা হবে না। চাকরিরত প্রার্থীগণ তাদের নিয়োগকারী কর্তৃপক্ষের পূর্বানুমোদনক্রমে আবেদন করতে হবে এবং মৌখিক পরীক্ষার দিন উক্ত অনুমোদনের কপি প্রদর্শন করতে হবে।
জরুরি তথ্য : আবেদনপত্র পূরণ ও নির্ধারিত ফি প্রদান করে ঞৎধপশরহম ঘঁসনবৎ ঋড়ৎসটি হার্ডকপি আকারে সংরক্ষণ করতে হবে।
জেনে রাখুন : অফিসার (জেনারেল) এবং সিনিয়র অফিসার (লিগ্যাল অফিসার) পদের মেধাতালিকা শুধু এ নিয়োগ বিজ্ঞপ্তিতে উল্লিখিত ২০১৮ সালভিত্তিক যথাক্রমে ২০৪৬টি এবং ৩৬টি শূন্য পদের জন্য প্রযোজ্য হবে। সংশ্লিষ্ট ব্যাংকে ৩১/১২/২০১৮ তারিখের পরে শূন্য হওয়া পদের জন্য এ মেধাতালিকা থেকে প্রার্থী নির্বাচন করা হবে না।

 



আরো সংবাদ


ফটিকছড়িতে পুকুরে ডুবে ২ শিশুর মৃত্যু কুমিল্লার ঘটনায় মূল অভিযুক্ত শনাক্ত : স্বরাষ্ট্রমন্ত্রী জামায়াত সেক্রেটারির বাবার দাফন সম্পন্ন কুড়িগ্রামে ক্ষতিগ্রস্ত মন্দির পরিদর্শনে ভারতীয় সহকারী হাইকমিশনার ন্যায়বিচার পাওয়ার বদলে কারাগারে যেতে হলো সোহেলকে খাদ্যবান্ধব কর্মসূচিতে আগামী ৬ মাসের মধ্যে স্মার্ট কার্ড : খাদ্যমন্ত্রী খুলনায় সার্ভেয়ার অশ্বিনী রায় হত্যা : একজনের যাবজ্জীবন জাতিসঙ্ঘের তত্ত্বাবধানে জেনেভায় সিরিয়ার সংবিধান রচনায় আলোচনা শুরু বিয়ানীবাজারে লুণ্ঠিত স্বর্ণালঙ্কারসহ ৩ ব্যক্তি গ্রেফতার চোরাই গাড়ি ধরতে গিয়ে পুলিশই অপহৃত! অগ্নিসংযোগ নয়, পরিমলের ঘর পুড়েছে কলা পাকানোর আগুনে

সকল