১৮ অক্টোবর ২০২১
`

বিমানবাহিনীতে অফিসার ক্যাডেট নিয়োগ

-

সম্প্রতি বাংলাদেশ বিমানবাহিনী অফিসার ক্যাডেট পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে । ৮৩ বিএএফএ কোর্সে
প্রশিক্ষণ শেষে ক্যাডেটদের ফ্লাইং অফিসার পদে কমিশন দেয়া হবে। লিখেছেন মাহমুদ কবীর
বাংলাদেশ বিমানবাহিনীতে অফিসার ক্যাডেট পদে নিয়োগ প্রক্রিয়া শুরু হয়েছে।
৮৩ ইঅঋঅ কোর্স : শিক্ষাগত যোগ্যতা :
জিডি(পি) : এসএসসি ও এইচএসসি বা সমমান : উভয় পরীক্ষায় বিজ্ঞান শাখায় জিপিএ ৪.৫ এবং উভয় পরীক্ষায় পদার্থ ও গণিতে ন্যূনতম লেটার গ্রেড ‘এ’। জিসিই ‘ও’ লেভেলে পদার্থ, গণিতসহ কমপক্ষে ৫টি বিষয়ে ন্যূনতম লেটার গ্রেড-বি।
জিসিই ‘এ’ লেভেলে পদার্থ, গণিতে ন্যূনতম লেটার গ্রেড-বি।
ইঞ্জিনিয়ারিং : এসএসসি ও এইচএসসি বা সমমান : উভয় পরীক্ষায় বিজ্ঞান শাখায় চতুর্থ বিষয় ছাড়া জিপিএ ৪.৫ এবং উভয় পরীক্ষায় পদার্থ, রসায়ন ও গণিতে ন্যূনতম লেটার গ্রেড ‘এ’।
জিসিই ‘ও’ লেভেলে পদার্থ, রসায়ন ও গণিতসহ কমপক্ষে ৫টি বিষয়ে ন্যূনতম লেটার গ্রেড-বি।
জিসিই ‘এ’ লেভেলে পদার্থ, রসায়ন ও গণিতে ন্যূনতম লেটার গ্রেড-বি।
লজিস্টিক/এটিসি/ এডিডব্লিউসি/মিটিওরলজিক্যাল : এসএসসি ও এইচএসসি বা সমমান : উভয় পরীক্ষায় বিজ্ঞান শাখায় জিপিএ ৪.৫ এবং উভয় পরীক্ষায় পদার্থ ও গণিতে ন্যূনতম লেটার গ্রেড ‘এ’। জিসিই ‘ও’ লেভেলে পদার্থ, গণিতসহ কমপক্ষে ৫টি বিষয়ে ন্যূনতম লেটার গ্রেড-বি। জিসিই ‘এ’ লেভেলে পদার্থ, গণিতে ন্যূনতম লেটার গ্রেড-বি।
লজিস্টিক/এটিসি/ এডিডব্লিউসি/মিটিওরলজিক্যাল প্রার্থীদের শাখা এক বছর প্রশিক্ষণ শেষে নির্ধারণ করা হবে।
ফিন্যান্স : এসএসসি ও এইচএসসি বা সমমান : উভয় পরীক্ষায় জিপিএ ৪.৫ এবং উভয় পরীক্ষায় গণিত/হিসাব বিজ্ঞানে ন্যূনতম লেটার গ্রেড ‘এ’। জিসিই ‘ও’ লেভেলে গণিত/হিসাব বিজ্ঞানসহ কমপক্ষে ৫টি বিষয়ে ন্যূনতম লেটার গ্রেড-বি। জিসিই ‘এ’ লেভেলে গণিত/হিসাব বিজ্ঞানসহ কমপক্ষে ২টি বিষয়ে ন্যূনতম লেটার গ্রেড-বি। ২০২০ সালের এইচএসসি পরীক্ষার্থীরাও আবেদন করতে পারবেন।
অন্যান্য যোগ্যতা : নাগরিকত্ব : বাংলাদেশী পুরুষ/মহিলা নাগরিক। বৈবাহিক অবস্থা : অবিবাহিত। বয়স : ২৬ ডিসেম্বর ২০২০ তারিখে ১৬ বছর ছয় মাস থেকে ২২ বছর।
পুরুষ প্রার্থীদের জন্য : উচ্চতা : কমপক্ষে ৬৪ ইঞ্চি। বুকের মাপ : কমপক্ষে ৩২ ইঞ্চি।
প্রসারণ : ২ ইঞ্চি।
মহিলা প্রার্থীদের জন্য : উচ্চতা : জিডি(পি) কমপক্ষে ৬৪ ইঞ্চি। অন্যান্য : কমপক্ষে ৬২ ইঞ্চি।
বুকের মাপ : কমপক্ষে ২৮ ইঞ্চি। প্রসারণ : ২ ইঞ্চি।
ওজন : বয়স ও উচ্চতানুযায়ী।
চোখ : জিডি(পি) শাখার প্রার্থীদের জন্য দু’চোখের দৃষ্টিশক্তি ৬/৬ এবং কালার পারসেপশন স্ট্যান্ডার্ড-১। অন্যান্য শাখার প্রার্থীদের জন্য বিধি অনুসারে।
যোগদানের সম্ভাব্য তারিখ : ২ জানুয়ারি ২০২১। প্রশিক্ষণ/কমিশন : বাংলাদেশ মিলিটারি একাডেমিতে ১০ সপ্তাহসহ বাংলাদেশ বিমানবাহিনী একাডেমিতে তিন বছর মেয়াদি প্রশিক্ষণ শেষে ফ্লাইং অফিসার পদে নিয়মিত কমিশন প্রদান করা হবে। কমিশনপ্রাপ্তির পরে এক বছরসহ মোট চার বছর মেয়াদি স্নাতক (সম্মান) ডিগ্রি প্রদান করা হবে।
সুযোগ-সুবিধা : প্রশিক্ষণকালীন অফিসার ক্যাডেটদের বেতন ১০০০০ টাকা। বিমান বাহিনীতে রয়েছে যুদ্ধবিমান, হেলিকপ্টার, পরিবহন বিমান পরিচালনার সুযোগ। অফিসার ক্যাডেটরা প্রশিক্ষণ শেষে বিইউপির অধীনে বিএসসি (সম্মান) অ্যারোনটিকস ডিগ্রি ও বিবিএ ডিগ্র্রি অর্জন করতে পারবেন, নিরাপদ বাসস্থানের সুযোগ, ডিওএইচএসে প্লট প্রাপ্তির সুযোগ, সামরিক হাসপাতালে নিজ, স্ত্রী ও সন্তানদের পাশাপাশি পিতা মাতা, শ্বশুর ও শাশুড়ির চিকিৎসা সুবিধা, ভর্তুকি মূল্যে রেশন প্রাপ্তির সুব্যবস্থা, প্রশিক্ষণের জন্য বিদেশ গমনের সুযোগ, জাতিসঙ্ঘ শান্তিরক্ষা মিশনে গমনের সুযোগ, বাংলাদেশ দূতাবাসে সামরিক/সহকারী সামরিক উপদেষ্টা পদে নিয়োগ প্রাপ্তির সুযোগ, নিজ সন্তানদের যোগ্যতার ভিত্তিতে বিইউপি, ক্যাডেট কলেজ, আর্মড ফোর্সেস মেডিক্যাল কলেজ, এমআইএসটি ও বিমানবাহিনীর তত্ত্বাবধানে পরিচালিত সব শাহীন স্কুল/ কলেজে (বাংলা ও ইংরেজি মাধ্যম) এবং ইংলিশ মিডিয়াম (ব্রিটিশ কারিকুলাম)-এ অধ্যয়নের সুযোগ।
নির্বাচনপদ্ধতি : প্রাথমিক লিখিত পরীক্ষা : আইকিউ, ইংরেজি, গণিত ও পদার্থ। প্রাথমিক ডাক্তারি পরীক্ষা, মৌখিক পরীক্ষা, আইএসএসবি পরীক্ষা, সিএমবি কর্তৃক চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষা ও ক্যাডেট চূড়ান্ত নির্বাচন পর্ষদ কর্তৃক নির্বাচন।
আবেদনপত্র সংগ্রহ : সেন্ট্রাল নন-পাবলিক ফান্ড, বিএএফের অনুকূলে ১০০০ টাকার মেশিন রিডেবল ব্যাংক ড্রাফট/পে-অর্ডারের বিনিময়ে প্রতি কার্যদিবসে সকাল ৮টা থেকে ২টা পর্যন্ত (পরীক্ষা চলাকালীন) আবেদনপত্র সংগ্রহ করা যাবে। ব্যাংক ড্রাফট অবশ্যই টিবিএল, অগ্রণী, সোনালী, রূপালী ও জনতা ব্যাংকে পরিশোধযোগ্য হতে হবে।
অনলাইনে আবেদনপত্র পূরণ : সরাসরি ওয়েবসাইট থেকে অনলাইনে আবেদনপত্র পূরণ করে জমা দেয়া যাবে। অনলাইন পদ্ধতিতে িি.িলড়রহনধহমষধফবংযধরৎভড়ৎপব.সরষ.নফ ওয়েবসাইটে লগইন করে ঔড়রহইঅঋ অ্যান্ড্রয়েড অ্যাপে অঢ়ঢ়ষু ঘড়-িএ ক্লিক করে পরবর্তী নির্দেশনা অনুসারে আবেদনপত্র পূরণ করতে হবে। এ ক্ষেত্রে প্রার্থীকে আবেদনপত্রের নির্ধারিত অংশ অনলাইনের মাধ্যমে পূরণ করে অনলাইন থেকে আবেদনপত্র সংগ্রহ করার পর বাকি অংশ স্বহস্তে পূরণ করে প্রাথমিক লিখিত পরীক্ষার সময় পরীক্ষা কেন্দ্রে জমা দিতে হবে।
আবেদনপত্রের মূল্য বাবদ টাকা জমা দেয়া : আবেদনপত্র পূরণের সময় আবেদনকারীকে আবেদনপত্রের মূল্য বাবদ ঃ-পধংয-এর মাধ্যমে ১০০০ টাকা জমা দিতে পারবেন। এ ছাড়া গ্রামীণফোন, রবি, বাংলালিংক ও এয়ারটেল গ্রাহকেরা ব্যক্তিগত নশধংয ওয়ালেটের মাধ্যমে বিএএফ নশধংয ওয়ালেট ০১৭৬৯৯৯০২৮৯ অথবা ব্যক্তিগত রকেট ওয়ালেট বা ডিবিবিএল এজেন্ট পয়েন্ট থেকে ২৫২৫ ডিলার আইডি ব্যবহার করে আবেদনপত্রের মূল্য বাবদ ১০০০ টাকা জমা দিতে পারবেন।
আবেদনপত্র সংগ্রহের স্থান : ১. বাংলাদেশ বিমানবাহিনীর সব ঘাঁটি ও ইউনিট।
২. বাংলাদেশ বিমানবাহিনী তথ্য ও নির্বাচনী কেন্দ্র, পুরাতন বিমানবন্দর, তেজগাঁও, ঢাকা।
আবেদনপত্র জমা দেয়ার সময় যেসব কাগজপত্র জমা দিতে হবে : প্রার্থীদের স্বহস্তে আবেদনপত্র সঠিকভাবে পূরণ করে পরীক্ষার সময় নি¤œবর্ণিত সনদপত্রসহ পরীক্ষাকেন্দ্রে উপস্থিত থাকতে হবে।
১. সব শিক্ষাগত যোগ্যতার সাময়িক সনদপত্র, প্রশংসাপত্র ও মার্কশিটের সত্যায়িত ফটোকপি।
২. নাগরিকত্ব, চারিত্রিক সনদ, বৈবাহিক অবস্থা ও স্থায়ী ঠিকানার সনদ জমা দিতে হবে। ওই সনদ নিজ নিজ ইউনিয়ন পরিষদ/মিউনিসিপ্যাল চেয়ারম্যান/ ওয়ার্ড কমিশনার অথবা প্রথম শ্রেণীর গেজেটেড কর্মকর্তার কাছ থেকে আনতে হবে। ওই সনদের সাথে শনাক্তকারীর মোবাইল নম্বর সংযুক্ত করতে হবে।
৩. সম্প্রতি তোলা পাসপোর্ট আকারের ১২ কপি সত্যায়িত ছবি (ল্যাব প্রিন্ট ও পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে কলারসহ শার্ট পরিহিত ছবি হতে হবে)।
৪. বর্তমান অথবা সর্বশেষ শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধান কর্তৃক প্রদত্ত চারিত্রিক সনদপত্র।
৫. চাকরিরত প্রার্থীদের ক্ষেত্রে নিজ নিজ কর্মস্থল/প্রতিষ্ঠানের প্রধানের কাছ থেকে প্রার্থিতার জন্য অনুমতিপত্র।
৬. জন্মনিবন্ধন/ জাতীয় পরিচয়পত্রের সত্যায়িত ফটোকপি।
৭. জেলা বা বিভাগীয় পর্যায়ে খেলাধুলার কোনো কৃতিত্বের সনদ থাকলে তার সত্যায়িত ফটোকপি। ৮. দাবীকৃত সমমানের শিক্ষাগত যোগ্যতার বিষয়ে সংশ্লিষ্ট ইকুইভ্যালেন্স কমিটি কর্তৃক প্রদত্ত ইকুইভ্যালেন্স সনদের সত্যায়িত ফটোকপি।
পরীক্ষা কেন্দ্র ও পরীক্ষা গ্রহণের তারিখ : সব বিভাগ ও সব জেলার প্রার্থীদের জন্য বাংলাদেশ বিমানবাহিনী তথ্য ও নির্বাচনী কেন্দ্র, পুরাতন বিমানবন্দর, তেজগাঁও, ঢাকা-১২১৫, এই পরীক্ষা কেন্দ্রে আগামী ২৩ ও ২৬ ফেব্রুয়ারি ২০২০ এবং ২, ৪, ৯, ১৬, ১৮, ২৩ ও ২৫ মার্চ ২০২০ এবং ১, ৬ ও ৮ এপ্রিল ২০২০ এবং ১৪ ও ১৮ মে ২০২০ এবং ০১, ০৩ ও ০৮ জুন ২০২০ তারিখে অনুষ্ঠিত হবে।
জেনে রাখুন : কোনো প্রার্থী নির্ধারিত পরীক্ষার দিন উপস্থিত হতে অপারগ হলে বর্ণিত সময়ের মধ্যে যেকোনো দিন উপস্থিত হয়ে ওই পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন। তবে পরীক্ষার তারিখ পরিবর্তনের বিষয়টি আগেই সরাসরি বাংলাদেশ বিমানবাহিনী তথ্য ও নির্বাচনী কেন্দ্রে টেলিফোনের মাধ্যমে জানাতে হবে।
পরীক্ষা শুরু : সকাল ৮টায়। এ সময়ের মধ্যে প্রার্থীকে অবশ্যই উপস্থিত থাকতে হবে।

 



আরো সংবাদ


মেয়ের চিকিৎসায় ১০ দিন ধরে ঢাকার হাসপাতালে থেকেও মন্দির ভাঙার আসামি (১২৯০৫)‘বাতিল হলো ঢাকা-চট্টগ্রাম এক্সপ্রেসওয়ে প্রকল্প’ (১২২০৬)প্রধানমন্ত্রী মোদি কি আগামী নির্বাচনে হেরে যাচ্ছেন বলে এখনই টের পেয়েছেন (৯৫৬৯)কাশ্মিরে নতুন করে উত্তেজনা ভারতের তালেবানভীতি থেকে? কেন সেই ভীতি? (৯৪১৪)কাশ্মিরে এক অভিযানে সর্বোচ্চ সংখ্যক ভারতীয় সেনা নিহত (৮০৩৮)৭২-এর সংবিধানে ফিরে যেতেই হবে : তথ্য প্রতিমন্ত্রী (৬৬০০)সঙ্কটের পথে রাজনীতি (৫৯৭৭)গ্রাহকদের উদ্দেশে কারাগার থেকে যা বললেন ইভ্যালির রাসেল (৪৮৯৫)পবিত্র ঈদে মিলাদুন্নবীর সরকারি ছুটি পুনর্নির্ধারণ (৪৮৬২)কিছু ‘বিভ্রান্তিকর খবরের’ পর বাংলাদেশের পদক্ষেপের প্রশংসা করেছে ভারত (৪৮২৯)